Indian Railways Luggage Rules: ট্রেনে যত খুশি লাগেজ নয়, ধরা পড়লে দিতে হবে ৬ গুণ জরিমানা

নিজস্ব প্রতিবেদন : প্রতিদিনই দেশের প্রায় দু’কোটি মানুষ ট্রেনে চড়ে এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করে থাকেন। কিন্তু দুর্ভাগ্যের বিষয় হল এই বিপুলসংখ্যক যাত্রীদের মধ্যে বড় সংখ্যার যাত্রীরা রয়েছেন যারা রেলের (Indian Railways) বিভিন্ন নিয়ম সম্পর্কে জানেন না। রেলের বিভিন্ন নিয়ম সম্পর্কে না জানার কারণেই তাদের বিভিন্ন সময় ফ্যাসাদে পড়তে হয়। দিতে হয় হাজার হাজার টাকার জরিমানা।

লক্ষ্য করলে দেখা যাবে অনেক যাত্রীরা ট্রেনে সফর করার সময় যত খুশি লাগেজ নিয়ে ট্রেনে উঠে পড়েন। অধিকাংশ যাত্রীদেরই ধারণা, ট্রেনের টিকিট কাটলেই সঙ্গে যত খুশি লাগেজ নিয়ে গন্তব্যের দিকে রওনা দেওয়া যায়। কিন্তু তা নয়, এমনকি লাগেজ বহন করার ক্ষেত্রে রেলের নির্দিষ্ট নিয়ম (Indian Railways Luggage Rules) রয়েছে এবং সেই নিয়ম না মানলে ৬ গুণ বেশি জরিমানা দিতে হয়।

বিমানে সফর করার মতোই ট্রেনের ক্ষেত্রেও লাগেজ বহন করার ক্ষেত্রে যে নিয়ম রয়েছে, সেই নিয়ম অনুযায়ী একজন এসি ফার্স্ট ক্লাসের যাত্রীর কাছে বৈধ টিকিট থাকলে তিনি সর্বোচ্চ ৭০ কেজি অবধি মালপত্র বা লাগেজ সঙ্গে নিয়ে যেতে পারবেন। এর জন্য তাকে বাড়তি কোন খরচ করতে হবে না। আবার যারা এসি সেকেন্ড ক্লাসের যাত্রী তারা সর্বোচ্চ ৫০ কেজি অবধি মালপত্র বা লাগেজ সম্পূর্ণ বিনামূল্যে নিয়ে যেতে পারেন।

আরও পড়ুন 👉 Chittaranjan Locomotive Works Dankuni: চিত্তরঞ্জন লোকোমোটিভ মানেই রেকর্ড! এবার ইঞ্জিন তৈরিতে নজির ডানকুনি শাখায়

এসি ৩ টায়ার স্লিপার, এসি চেয়ার কার ও স্লিপার ক্লাসে যে সকল যাত্রীরা সফর করেন তারা তাদের সঙ্গে সর্বোচ্চ ৪০ কেজি অবধি লাগেজ কোনরকম বাড়তি খরচ ছাড়া নিজেদের সঙ্গে বহন করতে পারেন। অন্যদিকে যারা সেকেন্ড ক্লাসের যাত্রী রয়েছেন তারা সর্বোচ্চ ২৫ কেজি অবধি লাগেজ বা মালপত্র বিনামূল্যে বহন করতে পারবেন। তবে এমন নয় যে এর থেকে বেশি মালপত্র বহন করা যাবে না। বহন করা যাবে তবে সেক্ষেত্রে যাত্রীদের আলাদা করে অনুমতি নিতে হবে এবং খরচ করতে হবে।

অতিরিক্ত মালপত্র বা লাগেজ বহন করার জন্য যাত্রীদের ৩০ টাকা ফি দিতে হয়। ৩০ টাকা ফি দিয়ে এসি ফার্স্ট ক্লাসের যাত্রীরা সর্বোচ্চ ১৫০ কেজি, এসি ২ টায়ার স্লিপারের যাত্রীরা সর্বোচ্চ ১০০ কেজি, এসি ৩ টায়ার স্লিপার, এসি চেয়ার কার ও স্লিপার ক্লাসের যাত্রীরা সর্বোচ্চ ৮০ কেজি, সেকেন্ড ক্লাসের যাত্রীরা সর্বোচ্চ ৭০ কেজি মালপত্র নিয়ে যেতে পারবেন। রেলের নিয়ম অনুসারে অতিরিক্ত লাগেজ বহনের জন্য যদি অনুমতি না নেওয়া থাকে তাহলে যে চার্জ তার ৬ গুণ পর্যন্ত জরিমানা নেওয়া হয়।