৩ বারের প্রধানমন্ত্রী, ১২ বারের সাংসদ অটল বিহারী বাজপেয়ীর সম্পত্তি কত!

নিজস্ব প্রতিবেদন : আজ পর্যন্ত ভারতের যে সকল প্রধানমন্ত্রীরা ছিলেন বা রয়েছেন তাদের মধ্যে অন্যতম একজন ধরা হয়ে থাকে প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীকে (Atal Bihari Vajpayee)। তিনি এমন একজন মানুষ ছিলেন যার জীবনযাত্রা ছিল চোখে পড়ার মতো। প্রধানমন্ত্রী হিসেবে এত সহজ-সরল জীবনযাপনের ব্যক্তিত্ব গোটা বিশ্বে নেই এমনটা নয়, তবে খুঁজে পাওয়া দুষ্কর।

প্রধানমন্ত্রী থাকাকালীন তিনি দেশবাসীকে উপহার দিয়েছিলেন চতুর্ভুজের মতো এক অনন্য জাতীয় সড়ক প্রকল্প। তার রাজনৈতিক জীবন ছিল অনবদ্য, তবে রাজনৈতিক জীবন যতটাই অনবদ্য ছিল ব্যক্তিগত জীবন ছিল ততটাই সহজ এবং সরল। তিনি তিনবার দেশের প্রধানমন্ত্রী ছিলেন। তিনবার দেশের প্রধানমন্ত্রী থাকার পাশাপাশি রাজ্যসভা এবং লোকসভা মিলিয়ে মোট ১২ বার সাংসদ ছিলেন। তবে এমন একজন রাজনীতিকের সম্পত্তির (Atal Bihari Vajpayee Net worth) পরিমাণ একেবারেই নগণ্য।

জানলে অবাক হবেন, ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর ব্যক্তিগত সম্পত্তি বলতে রয়েছে কেবলমাত্র দিল্লির পূর্ব কৈলাসে একটি ফ্ল্যাট এবং একটি অ্যাম্বাসেডর। দীর্ঘদিন রাজনীতিতে থাকার পর শেষ জীবনে তাকে কবিতা সহ সাহিত্যিক বিষয় নিয়েই কাটাতে দেখা গিয়েছিল। এই মানুষটি মৃত্যুর পর ঠিক কত টাকার সম্পত্তি রেখে গিয়েছিলেন এবং বর্তমানে সেসবের মূল্য কত দাঁড়ালো চলুন দেখে নেওয়া যাক।

আরও পড়ুন 👉 অটল পেনশন যোজনায় বদল আনছে কেন্দ্র, এরা পাবেন না এই সুবিধা

২০০৪ সালে শেষ বার ভোটে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন অটল বিহারী বাজপেয়ি। ২০০৯ সালের লোকসভা নির্বাচনের আগেই তিনি রাজনীতি থেকে অবসর নিয়েছিলেন। শেষবার ভোটে প্রতিদ্বন্দ্বিতা করার সময় তিনি যে সম্পত্তির হিসেব দিয়েছিলেন নির্বাচনী হলফনামায় তা থেকে জানা যায়, ২০০৪ সালে তার মোট সম্পত্তির পরিমাণ ছিল ৫৮.৯৯ লক্ষ টাকা। ব্যাঙ্ক থেকে বিভিন্ন প্রকল্পে সেভিংস এবং দিল্লির বাসভবন সবমিলিয়ে এই সম্পত্তি ছিল তার।

এখন প্রশ্ন জাগতে পারে, ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী যে সম্পত্তি রেখে গিয়েছেন তার বর্তমান বাজার মূল্য কত? দিল্লিতে তার যে ফ্ল্যাট রয়েছে সেটির বাজার মূল্য এখন কয়েকগুণ বেড়ে গিয়েছে তা নিয়ে কোন সন্দেহ নেই। ২০০৪ সাল থেকে ২০২৩ সালে অটল বিহারী বাজপেয়ির রেখে যাওয়া সম্পত্তির মূল্য মোটামুটি ভাবে ২.১১ কোটি টাকা দাঁড়াতে পারে বলে মনে করা হচ্ছে। মুদ্রাস্ফীতির হারের উপর মূল্যায়ন করে এমনটা দাঁড়ায়। অটল বিহারী বাজপেয়ীর রেখে যাওয়া এই সমস্ত সম্পত্তির মালিক এখন তার দত্তক নেওয়া মেয়ে নমিতা বলেই জানা যায় বিভিন্ন মিডিয়া রিপোর্ট থেকে।