Highest earners trains: বন্দে ভারত ফেল! রেলকে বড়লোক করছে এই ৫ ট্রেন

Prosun Kanti Das

Published on:

Know the Trains are among the highest earners in India: দেশের বুকে ভারতীয় রেলের যাত্রা শুরুর পর থেকে আজও পর্যন্ত সমান তালে প্রতিদিন প্রচুর যাত্রী নিয়ে এগিয়ে চলেছে রেলের চাকা। বহু দুর্ঘটনার সাক্ষী হলেও এই ট্রেন ভারতবাসীদের দৈনন্দিন জীবনের একটি অঙ্গ হয়ে উঠেছে। প্রতিদিন কত মানুষ এই রেলের উপর ভরসা করে নিজের গুরুত্বপূর্ণ কাজ করতে যান। যাত্রীদের সুবিধার জন্য রেলও বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদান করে। ভারতীয় রেল প্রতিদিন ২২৫৯৩টি ট্রেন চালায়। যার মধ্যে যাত্রীবাহী ট্রেনের সংখ্যা ১৩৪৫২টি। ট্রেন থেকে বেশ মোটা অঙ্কের আয়ও আসে রেলের কোষাগারে। ভারতীয় রেল মালবাহী পরিবহণ এর থেকে বেশি আয় করে। কিন্তু কিছু ট্রেন আছে যা রেলওয়ের ক্ষেত্রে বেশি আয় করেছে (Highest earners trains)। এক নজরে জেনে নেওয়া সেই ট্রেনগুলি কি কিঃ-

১) বেঙ্গালুরু রাজধানী এক্সপ্রেস:- বেঙ্গালুরু রাজধানী এক্সপ্রেস অর্থাৎ ২২৬৯২ নম্বর ট্রেনটি বর্তমানে ভারতের সর্বোচ্চ আয় প্রদানকারী ট্রেন (Highest earners trains) বলে বিবেচিত হয়। এই ট্রেনটি হযরত নিজামুদ্দিন থেকে বেঙ্গালুরু পর্যন্ত চলে। ২০২২-২৩ অর্থবছরের হিসাব অনুযায়ী ভারতীয় রেল কর্তৃপক্ষ এই ট্রেনের মাধ্যমে ১৭৬ কোটি টাকা আয় করেছে।

২) শিয়ালদহ রাজধানী এক্সপ্রেস:- শিয়ালদহ রাজধানী এক্সপ্রেস সর্বোচ্চ আয়ের ট্রেনের তালিকায় দ্বিতীয় স্থানে অবস্থান করছে (Highest earners trains)।এই ট্রেনটি নয়াদিল্লি হয়ে কলকাতা যায়। ২০২২-২৩ আর্থিক বছরের হিসাবে এই ট্রেনটি রেলওয়ের জন্য ১২৮ কোটি টাকা আয় করেছে।

৩) ডিব্রুগড় রাজধানী এক্সপ্রেস:- এই তালিকার তৃতীয় স্থানে অবস্থান করছে ডিব্রুগড় রাজধানী এক্সপ্রেস। এটি নয়াদিল্লি থেকে ডিব্রুগড়ের মধ্যে যাতায়াত করে। গত আর্থিক বছরের হিসাবে এই ট্রেনের মাধ্যমে ভারতীয় রেল আয় করেছে ১২৬ কোটি টাকা।

৪) মুম্বাই রাজধানী এক্সপ্রেস:- মুম্বাই রাজধানী এক্সপ্রেস এই তালিকায় চতুর্থ স্থানে (Highest earners trains) নিজের জায়গা করে নিয়েছে। নয়া দিল্লি ও মুম্বাইয়ের মধ্যে যাতায়াত করে এই ট্রেনটি। ২০২২-২০২৩ সালের আর্থিক বছরের হিসাবে এই ট্রেন থেকে ভারতীয় রেলের আয় ১২২ কোটি টাকা।

৫) রেবা আনন্দ বিহার এক্সপ্রেস:- তালিকার পঞ্চম স্থানে আছে রেবা আনন্দ বিহার এক্সপ্রেস। ট্রেনটির নম্বর হল ১২৪২৭। গত আর্থিক বছরের হিসাবে এই ট্রেন ১১৬ কোটি টাকার বেশি আয় করেছে।