Khan Sir: ১০৭ কোটি টাকার চাকরি ছেড়ে বেছে নিয়েছেন ২০০ টাকার টিউশনি! কেন খান স্যারের এমন সিদ্ধান্ত

Prosun Kanti Das

Published on:

Know unknown stories about Khan sir: ভারতীয় টেলিভিশনের অন্যতম জনপ্রিয় রিয়্যালিটি শো হল ‘কৌন বনেগা ক্রোড়পতি’। বিগত ২৩ বছর ধরে বলিউডের বিগ বি অমিতাভ বচ্চনের সঞ্চালনায় এই শো এর জনপ্রিয়তা যেন শিখরে পৌঁছে গেছে। কোন কিছুই এতদিন এতে ভাটা ফেলতে পারেনি। জনপ্রিয় এই মঞ্চে এবার খেলতে গেলেন বিহারের ভাইরাল খান স্যার (Khan Sir)। মাত্র ২০০ টাকার বিনিময়ে তিনি বিহারের গরিব ছাত্র-ছাত্রীদের পড়ান এবং স্বচ্ছন্দে তাদের জন্যই ছেড়ে দিয়েছেন ১০৭ কোটি টাকার চাকরি।

খান স্যার (Khan Sir) হলেন একজন সফল শিক্ষক এবং সোশ্যাল ওয়ার্কার। তিনি তার অনন্য teaching style এবং সামাজিক দায়বদ্ধতার জন্য ব্যাপকভাবে পরিচিত। খান স্যার ১৯৯২ সালে উত্তর প্রদেশের গোরখপুরে জন্মগ্রহণ করেন। তিনি বিজ্ঞান বিভাগে স্নাতক হওয়ার পর জিওগ্রাফিতে মাস্টার ডিগ্রি লাভ করেন। স্নাতকোত্তর শেষ করার পর তিনি একটি বড় কোচিং সেন্টারে শিক্ষক হিসেবে যোগদান করেন। তিনি খুব অল্প সময়ের মধ্যেই একজন জনপ্রিয় শিক্ষক হয়ে ওঠেন। তার teaching style ছিল অত্যন্ত সহজবোধ্য এবং আকর্ষণীয়। তিনি শিক্ষার্থীদের মাঝে পড়াশোনার প্রতি আগ্রহ জাগ্রত করতে সক্ষম হন।

‘খান জিএস রিসার্চ সেন্টার’ (Khan GS Research Centre) নামক এক ইউটিউব চ্যানেল চালান তিনি এবং সেখান থেকে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি নেওয়া পড়ুয়াদের জেনারেল স্টাডিজ পড়ান তিনি (Khan Sir) । চ্যানেলের মোট সাবস্ক্রাইবার সংখ্যা ইতিমধ্যেই কোটি ছাড়িয়েছে। তার বিহারী আন্দাজে পড়ানোর ধরন মুগ্ধ করেছে সকলকে। ভীষণ সহজ এবং আঞ্চলিক ভাষায় তার কথা বলা, পড়ানোর ভঙ্গিতে ছাত্র ছাত্রীরা আকৃষ্ট হয় তার প্রতি। এবার তার জীবনের এক বিশেষ কাহিনী শোনা গেলো কেবিসির মঞ্চে ইউটিউবার তথা কমেডিয়ান জাকির খান (Zakir Khan) এর গলায়।

কৌন বনেগা ক্রোড়পতির মঞ্চ কাঁপাতে এসেছিলেন জনপ্রিয় ইউটিউবার তথা কমেডিয়ান জাকির খান এবং বিহারের শিক্ষক খান স্যার (Khan Sir) । খান স্যার এর কাহিনী অবাক করে বচ্চন স্যারকেও। সাথে সাথে হাততালি দিতে থাকেন উপস্থিত দর্শকরা। কেনো নিজের কোচিং ছেড়ে অন্য একটি কোচিংয়ের ১০৭ কোটি টাকার অফার গ্রহণ করেননি তিনি?

তিনি বলেন, নিজের কোচিংয়ে মাত্র ২০০ টাকা নেন তিনি। যদি তিনি অন্য কোচিং সেন্টারে যেতেন সেখানে ওরা লাখ টাকা চার্জ করতো। তাহলে গরিবদের কী হতো? ১০৭ কোটি টাকায় হয়তো তিনি ঘর বানিয়ে ফেলতেন কিন্তু সেই প্রস্তাব ফিরিয়ে যে শিশুদের পড়াচ্ছেন, সেই জন্য আজ প্রত্যেক ভারতবাসীর মনে খান স্যারের একটা ছোট্ট ঘর আছে।