Corrupted Country List: বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ কোনটি! কত নম্বরে ভারত

The list of the most corrupt country in the world has been revealed: আমাদের দেশের বহু মানুষ অনেক সময় দেশের বিভিন্ন বিষয় নিয়ে দুর্নীতির অভিযোগ জানান। তবে শুধু ভারতেই নয়, বিশ্বের আরো বহু দেশেই কম বেশি দুর্নীতি ঘটতে থাকে। বিশ্বের কোন দেশের দুর্নীতির পরিমাণ কেমন সে বিষয়টি জানতে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল একটি বিশেষ সমীক্ষা ও পর্যবেক্ষণ করেছিল। এই সমীক্ষার রিপোর্ট জানা গেছে গত মঙ্গলবার। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল এর তরফ থেকে দুর্নীতিগ্রস্ত দেশ গুলিকে নিয়ে একটি তালিকা (Corrupted Country List) প্রকাশ করা হয়েছে।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের তরফ থেকে ২০২৩ সালের কোরাপশন পারসেপশন ইনডেক্সের তথ্যের ভিত্তিতে দুর্নীতি পরিপূর্ন দেশ গুলির যে তালিকা প্রকাশ হয়েছে সেখানে শূন্য থেকে ১০০ -র র‌্যাঙ্কিং তৈরি করা হয়েছে। শূন্যকে নির্ধারণ করা হয়েছে সবথেকে কম দুর্নীতিগ্রস্ত দেশ হিসাবে ও ১০০ হল একেবারে দুর্নীতিমুক্ত দেশ। বলাই বাহুল্য এই তালিকাতে (Corrupted Country List) স্থান পেয়েছে আমাদের দেশ ভারত ও।

বিশ্ব ব্যাঙ্ক, ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম ইত্যাদি সহ আরো নানা সংস্থা থেকে তথ্য সংগ্রহ করে তৈরি করা হয়েছে এই তালিকা। দেশের অভ্যন্তরীণ সঙ্কট, সশস্ত্র অভিযান ইত্যাদি কারনে অনেক দেশের অবস্থা দুর্নীতিতে পরিপূর্ণ হয়ে উঠেছে। সেই সব দেশগুলোতে সমীক্ষা করেই নির্মিত হয়েছে এই তালিকা। এই তালিকা অনুসারে দেখা যাচ্ছে দুর্নীতির তালিকায় শীর্ষ স্থান অধিকার করে রয়েছে সোমালিয়া। সোমালিয়ার র‌্যাঙ্কিং ১১। তালিকায় তারপরই রয়েছে যথাক্রমে ভেনেজুয়েলা, সিরিয়া, দক্ষিণ সুদান, ইয়েমেন। সমীক্ষা অনুসারে দেখা যাচ্ছে বিশ্বের সমস্ত দেশ গুলির মধ্যে বর্তমানে এই দেশ গুলিই দুর্নীতি চরম পর্যায়ে পৌঁছে গেছে।

আরও পড়ুন 👉 World Best Cities: বিশ্বের সেরা শহরের তালিকায় ভারতের কেবলমাত্র একটি শহর! জানুন কোনটি

দুর্নীতিমুক্ত দেশের তালিকায় (Corrupted Country List) শীর্ষ স্থান লাভ করেছে ডেনমার্ক। র‌্যাঙ্কিং এর বিচারে ডেনমার্ক লাভ করেছে ৯০ র‌্যাঙ্ক। দুর্নীতি মুক্ত দেশের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ফিনল্যান্ড, যার র‌্যাঙ্ক ৮৭। তৃতীয় স্থানে রয়েছে নিউজিল্যান্ড (৮৫)। চতুর্থ স্থানে রয়েছে নরওয়ে (৮৪), পঞ্চম স্থান দখল করে নিয়েছে সিঙ্গাপুর (৮৩), এরপরে রয়েছে যথাক্রমে সুইডেন (৮২), সুইৎজারল্যান্ড (৮২), নেদারল্যান্ড (৭৯), জার্মানি (৭৮) ও লাক্সেমবার্গ (৭৮)।

আমাদের দেশ ভারতের নাম রয়েছে দুর্নীতিযুক্ত দেশের তালিকায় (Corrupted Country List)। তবে র‌্যাঙ্ক হিসাবে অনেকটাই পিছিয়ে রয়েছে আমাদের দেশ। দুর্নীতি যুক্ত দেশ হিসেবে ভারতের স্কোর ৩৯। তালিকায় ৯৩ তম স্থানে রয়েছে আমাদের দেশ। ২০২২ সালের হিসাব বলছে সে সময় দুর্নীতিতে ভারতের র‌্যাঙ্ক ছিল ৮৫ এবং স্কোর ৪০। এদিক থেকে পাকিস্তানের স্কোর ২৯ এবং শ্রীলঙ্কার স্কোর ৩৪।