Live in rules change: লিভ ইন-এর নিয়মে বদল! এবার এই জিনিসটি না মানলে জেল ও জরিমানা

নিজস্ব প্রতিবেদন : ইদানিংকালে ব্যাপক জনপ্রিয়তা পাচ্ছে লিভ ইন (Live in) সম্পর্ক। বহু যুবক যুবতীরা রয়েছেন যারা একে অপরের সঙ্গে থাকার জন্য লিভ ইন সম্পর্কে জড়িয়ে পড়ছেন। লিভ ইন সম্পর্কে জড়িয়ে বসবাস করলেও তারা বিবাহ বন্ধনে জড়াচ্ছেন না। বিষয়টি অনেকের কাছেই আনন্দদায়ক হয়ে দাঁড়াচ্ছে। তবে এবার এই লিভ ইন সম্পর্কের নিয়মে এসে গেল বড় বদল (Live in rules change)।

লিভ ইন সম্পর্কের ক্ষেত্রে এবার যে বড় বদল আনা হয়েছে সেই বদল অনুযায়ী সরকারের তরফ থেকে নির্ধারণ করে দেওয়ার নিয়ম না মানলে জেল ও জরিমানা দুয়েরই সম্মুখীন হতে হবে। সরকারের তরফ থেকে এমন নিয়ম জারি করার পরিপ্রেক্ষিতে লিভ ইন সম্পর্কে অনেক স্বচ্ছতা আসবে বলেই মনে করা হচ্ছে বিশেষজ্ঞ মহলের তরফ থেকে। লিভ ইন সম্পর্কের নিয়মে কি বদল আনা হলো, আর সেই নিয়ম না মানলে কি শাস্তি চলুন দেখে নেওয়া যাক।

নতুন নিয়ম অনুসারে বলা হয়েছে, যারা লিভ ইন সম্পর্কে থাকতে চান তাদের এবার বাধ্যতামূলকভাবে সরকারের কাছে লিভ ইন সম্পর্কের নথিভুক্তিকরণ করাতে হবে। এই নথিভুক্তিকরণ অনেকটা ম্যারেজ রেজিস্ট্রির মত হলেও আবার কিছু কিছু ক্ষেত্রে রয়েছে ভিন্নতা। যেমন ২১ বছর বয়স না হলেও লিভ ইন সম্পর্কে জড়ানো যেতে পারে, তবে সেক্ষেত্রে রেজিস্ট্রেশনের সময় অভিভাবকদের সম্পত্তি লাগবে।

আরও পড়ুন 👉 RBI New Rules: টাকা তোলার নিয়মে বদল! আর টাকা তোলা হবে না এই পদ্ধতিতে

আবার নতুন এই নিয়ম অনুসারে লিভ ইন সম্পর্কে যারা জড়াতে চান তাদের মধ্যে একজন যদি বিবাহিত হয়ে থাকেন তাহলে অনুমতি মিলবে না। আগে এই নিয়ম না থাকার কারণে অনেক সংসার জলে ভেসে গিয়েছে। আবার লিভ ইন সম্পর্কে থাকাকালীন যদি সন্তানের জন্ম হয় সে ক্ষেত্রে সেই সন্তানকে বৈধ বলে স্বীকৃতি দেওয়া হবে। আবার সম্পর্ক থেকে বেরোতে চাইলে জবানবন্দি দিতে হবে। অন্যদিকে এই সম্পর্ক থেকে বেরোনোর পর মহিলারা ভরণপোষণের জন্য আদালতের দ্বারস্থ হতে পারবেন।

লিভ ইন সম্পর্ক নিয়ে নিয়মে এমন বড় বদল আনা হয়েছে উত্তরাখণ্ড সরকারের তরফ থেকে। নিয়মে বদল আনার পরিপ্রেক্ষিতে উত্তরাখন্ড সরকারের তরফ থেকে বলা হয়েছে, সরকারি নথিভূক্তকরণের এমন নিয়ম যদি কেউ না মানে তাহলে তার ৬ মাস জেল এবং ২৫ হাজার টাকা জরিমানা হতে পারে। লিভ ইন সম্পর্কিত নিয়মে বদল আনার পাশাপাশি উত্তরাখণ্ড সরকারের তরফ থেকে বিবাহ, বিবাহ বিচ্ছেদ, সম্পত্তির উত্তরাধিকার ইত্যাদি বিভিন্ন নিয়মে বদল আনা হয়েছে।