পদ্ম না পসন্দ, মঞ্চে গান গাইতে গিয়ে জনপ্রিয় গানের শব্দ বদলে দিলেন মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন : রাজনীতির কথা বলতে গেলে এখন বাংলায় প্রতিদ্বন্দ্বী দুই দল হলো তৃণমূল বিজেপি। এক দলের প্রতীক জোড়া ফুল, অন্য দলের পদ্ম ফুল। একদল যখন জোড়া ফুল সমান ভাবে ফুটিয়ে রাখতে চাইছে, ঠিক সেই সময় অন্য দল বাংলায় ফোটাতে চাইছে পদ্মফুল। এই নিয়ে দুই দলের নেতা নেত্রীদের মধ্যে বিবাদের শেষ নেই। তবে গানেও যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পদ্মফুল ফোটাতে চান না তা দেখা গেল বুধবার।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বুধবার অ্যালেন পার্কে বড়দিনের ক্রিস্টমাস ফেস্টিভালের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন। জমজমাট সেই অনুষ্ঠানে মঞ্চে বক্তব্য রাখার সময় তিনি নাসিরুদ্দিন শাহ-শর্মিলা ঠাকুর অভিনীত বাংলা ছবি ‘প্রতিদান’-এর জনপ্রিয় গান মঙ্গলদীপ জ্বেলে গাইতে শুরু করেন।

সেই গান গাওয়ার সময় গানের লাইনে যে অংশে ‘ফোটাও পদ্ম’ শব্দগুলি রয়েছে সেগুলি তিনি বদলে দেন। গানের একটি লাইনে রয়েছে ‘..তোমারই ক্ষমা দিয়ে তুমি, ফোটাও পদ্ম করে তাকে।’ এই লাইনটি বলতে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একটু থমকে যান এবং বলেন ‘তোমারই ক্ষমা দিয়ে তুমি, আপন করে নাও তাকে।’ এরপর তাকে বলতে শোনা যায় ‘কথাটা আমি একটু বদলে দিলাম’।

তবে গানের শব্দগুলি কেন তিনি বদলে দিলেন তার কারণ জানাননি। কারণ না জানানোর পরিপ্রেক্ষিতে স্বাভাবিকভাবেই নানান প্রশ্ন তৈরি হওয়ার পাশাপাশি বাড়ছে কৌতূহল। পাশাপাশি উপস্থিত সকলে ছাড়াও অন্যান্যরা রীতিমতো টের পাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাংলায় পদ্ম ফোটাতে চান না।

প্রতিদান সিনেমার এই গানটি গৌরীপ্রসন্ন মজুমদারের কথা এবং বাপ্পি লাহিড়ীর সুরে গিয়েছিলেন লতা মঙ্গেশকর। সিনেমাটি মুক্তি পাওয়ার পর এই প্রার্থনা সংগীতটি ব্যাপক জনপ্রিয়তা পায় এবং এখনো পর্যন্ত বাংলার বুকে এই প্রার্থনা সংগীত সমান ভাবে জনপ্রিয়তা বজায় রেখেছে।