Digha: বর্ষা আসতেই দীঘা নিয়ে মেগা পরিকল্পনা প্রশাসনের! মিলবে বিশেষ সুবিধা, স্বাচ্ছন্দ্য

Antara Nag

Published on:

The mega plan of Digha administration to provide special facilities and comfort to the tourists as soon as the monsoon comes: বাঙালির দীপুদা সম্পর্কে আশা করি সকলেরই জানা আছে। এই দীপুদার ‘দী’ হলো দীঘা, যা বাঙালির অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্র। অল্প খরচে এবং স্বল্প সময়ের জন্য যদি কোথাও যেতে চান তাহলে দীঘা (Digha) আপনার জন্য একেবারে উপযুক্ত জায়গা। সপ্তাহের শেষে কাজের ব্যস্ততার মাঝে একটু স্বস্তির নিঃশ্বাস নিতে গেলে অনেকেই এই জায়গাটিকে বেছে নেন। বর্ষাতে অনেকেই ঘুরতে যেতে চান সমুদ্রে কারণ তখন সমুদ্রের অপরূপ সৌন্দর্য দেখার মত হয়। আর এই বর্ষাকালেই পর্যটকদের আকৃষ্ট করার জন্য দীঘা নিয়েছে বিশেষ কিছু পদক্ষেপ সত্যিই আকর্ষণীয়।

পশ্চিমবঙ্গের এই জনপ্রিয় পর্যটন কেন্দ্রটি এখন আগের থেকে অনেক বেশি নিরাপদ এবং সুরক্ষিত। এই জায়গার সঙ্গে পর্যটকদের বিশেষ আবেগ জড়িয়ে আছে। একঘেয়ে জীবন থেকে আপনিও কি চান দু একদিনের ছুটি নিতে? তাহলে পরিবার কিংবা বন্ধু-বান্ধবদের সঙ্গে ঘুরে আসতে পারেন দীঘার মত জায়গায় (Digha)। বাঙালির ঘোরার জায়গার তালিকায় দীঘার নাম অবশ্যই থাকবে। বছরের সব ঋতুতেই এখানে পর্যটকদের ভিড় লক্ষ্য করা যায়। চলতি বছর বর্ষায় দীঘা আসা পর্যটকদের বিশেষ সুরক্ষা দিতে উদ্যোগী হয়েছে প্রশাসন।

বর্ষাকালে বহু পর্যটক দীঘায় (Digha) ঘুরতে যান এই জায়গার প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার জন্য। কারণ বর্ষায় দীঘা গেলে আপনি দেখতে পাবেন সমুদ্রের সৌন্দর্যতা যা বরাবর পর্যটকদের বেশি করে আকৃষ্ট করে। বর্ষাকালে সমুদ্র জোয়ারের সময় অনেক বেশি পরিমাণে উত্তাল হয়ে ওঠে। বড় বড় ঢেউ এসে আছড়ে পড়ে গার্ডওয়ালে। পর্যটকরা বর্ষাকালে সমুদ্রের এই ভয়ঙ্কর রূপ দেখার জন্য ছুটে যায় বারবার। সেই কারনে বর্ষাকালে দীঘায় নজরদারি বাড়ানো অনেক বেশি দরকার। বিশেষ করে জোয়ারের সময় যখন সমুদ্র উত্তাল থাকে।

আরও পড়ুন 👉 Cruise Service in Digha: অবশেষে দীঘায় চালু হচ্ছে ক্রুজ পরিষেবা, জমিয়ে খাওয়া-দাওয়া, ভ্রমণ, ডেট জানালো পর্ষদ

সমুদ্র উত্তাল হলে পর্যটকদের জন্য বিভিন্ন রকম নিষেধাজ্ঞা জারি করা হয়। কোনভাবেই যাতে পর্যটকরা এই সময়ে সমুদ্রের ধারে আসতে না পারে সেইদিকে বিশেষভাবে নজর দেওয়া হয়। সিভিল ডিফেন্স কর্মী এবং নুলিয়াদের কড়া নজরদারি চলে ওল্ড দিঘা থেকে নিউ দিঘার সৈকত সরণীতে। তবুও এমন কিছু পর্যটক থাকে যারা এই বিপদের সময় সমুদ্রে নেমে নিজেদের সমস্যা নিজেরাই ডেকে আনে। এই বছর সেই কারণেই দীঘার সমুদ্র সৈকতে নজরদারি আরো কঠোর হতে চলেছে।

দীঘা শংকরপুর উন্নয়ন পর্ষদ মারফত জানা গেছে যে, বর্ষাকালে পর্যটকরা যাতে কোনোভাবেই বিপদের সম্মুখীন না হয় তার জন্য বাড়ানো হয়েছে নুলিয়া এবং সিভিল ডিফেন্স কর্মীর পরিমাণ। পাশাপাশি পুলিশ মোতায়ন করার চিন্তাভাবনাও করছে প্রশাসন। দীঘার কিছু কিছু জায়গায় সিসিটিভি লাগানোর কথা চিন্তাভাবনা করা হয়েছে। এছাড়া রাতে পর্যটকদের নিরাপত্তা দিতে এই সমুদ্র সৈকতে নজরদারি আরো বেশি পরিমাণে বাড়ানো হবে। তাই এই বর্ষায় যদি দীঘা (Digha) ঘুরতে যেতে চান তাহলে নিশ্চিন্তে ঘুরে আসতে পারবেন, কারণ আপনার সুরক্ষা এবং নিরাপত্তার দায়িত্ব নিয়েছে প্রশাসন।