দুয়ারে সরকার বন্ধ, চিন্তা নেই, চালু থাকছে ২ লক্ষ টাকার এই প্রকল্প, নাম তুলুন এই পদ্ধতিতে

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : গত ১ সেপ্টেম্বর থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে যে দুয়ারে সরকার (Duare Sarkar) কর্মসূচি নেওয়া হয়, সেই কর্মসূচির উল্লেখযোগ্য প্রকল্পগুলির মধ্যে একটি ছিল পরিযায়ী শ্রমিকদের নাম রেজিস্ট্রেশন (Migrant Labour)। এই প্রকল্পের মাধ্যমে রাজ্য সরকার পরিযায়ী শ্রমিকদের একটি ডেটাবেস তৈরি করতে চাইছে। শুধু রাজ্য সরকার ডেটাবেস তৈরি করবে এমন নয়, এর পাশাপাশি এই সকল প্রকল্পের আওতায় যে সকল পরিযায়ী শ্রমিকরা নাম নথিবদ্ধ করবেন তারা এবং তাদের পরিবারের সদস্যরা দু’লক্ষ টাকা পর্যন্ত সুবিধা পাবেন।

পরিযায়ী শ্রমিকদের জন্য রাজ্য সরকারের তরফ থেকে নতুন এই যে প্রকল্পটি আনা হয়েছে সেই প্রকল্পের আওতায় যারা নাম নথিভুক্ত করবেন সেই সকল পরিযায়ী শ্রমিকরা যদি অন্য রাজ্যে কাজ করতে গিয়ে দুর্ঘটনায় মারা যান তাহলে তার পরিবার দু’লক্ষ টাকা আর্থিক সাহায্য পাবে। এছাড়াও দুর্ঘটনাগ্রস্থ হয়ে আহত হলে আর্থিক সাহায্য দেওয়া হবে চিকিৎসার জন্য এবং যদি কোন পরিযায়ী শ্রমিকের অঙ্গহানি সহ অন্য কোন বড় ঘটনা ঘটে তাহলে ১ লক্ষ টাকা দেওয়া হবে।

রাজ্য সরকারের তরফ থেকে ডেটাবেস তৈরি করার পাশাপাশি যেভাবে পরিযায়ী শ্রমিকদের এবং তাদের পরিবারের সুরক্ষার জন্য রাজ্য সরকার আর্থিক সাহায্য তুলে দিচ্ছে, তাতে স্বাভাবিকভাবেই এই প্রকল্প অল্প সময়ের মধ্যেই ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। তবে এই প্রকল্পের নাম তোলার জন্য যেহেতু দুয়ারে সরকার ক্যাম্পের কথা বলা হয়েছিল তাই অনেকেই চিন্তায় রয়েছেন, দুয়ারে সরকার ক্যাম্প বন্ধ হয়ে যাওয়ার পর কিভাবে তারা নাম নথিভুক্ত করবেন?

কেননা সদ্য দুয়ারে সরকার শেষ হওয়ার পর ফের দুয়ারে সরকার কর্মসূচি শুরু হতে সময় লাগবে। আবার অনেকেই রয়েছেন যারা ইতিমধ্যেই বাইরে কাজের মধ্যে রয়েছেন অথবা সরকারের তরফ থেকে নির্ধারিত করে দেওয়া দুয়ারে সরকার কর্মসূচির সময়ে এসে হাজির হতে পারেননি। এই ধরনের পরিযায়ী শ্রমিকদের জন্য এবার সুখবর দিল রাজ্য সরকার। কেননা, সরকারের তরফ থেকে জানানো হয়েছে দুয়ারে সরকার কর্মসূচি শেষ হয়ে গেলেও সারাবছর পরিযায়ী শ্রমিকরা এই প্রকল্পের আওতায় নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন।

দুয়ারে সরকার ক্যাম্প শেষ হয়ে যাওয়ার পরেও রাজ্য সরকারের তরফ থেকে চালু করা পরিযায়ী শ্রমিকদের এই প্রকল্পে নাম নথিভূক্ত করতে হলে তাদের যেতে হবে বাংলা সহায়তা কেন্দ্রে। বাংলা সহায়তা কেন্দ্রে সারা বছর এই প্রকল্পের নাম তোলার সুযোগ দেওয়া হবে। বর্তমানে রাজ্যের আনাচে-কানাচে কয়েকশ বাংলা সহায়তা কেন্দ্র রয়েছে। সেই সকল সহায়তা কেন্দ্রে গিয়ে অনায়াসেই নাম তুলতে পারবেন পরিযায়ী শ্রমিকরা।