Monsoon Coming in South Bengal: অবশেষে স্বস্তি, দক্ষিণবঙ্গে বর্ষা নিয়ে আবহাওয়ার মেগা খবর শোনালো হাওয়া অফিস

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : দফায় দফায় তীব্র গরমে নাজেহাল অবস্থা দক্ষিণবঙ্গের (South Bengal) বাসিন্দাদের। সবচেয়ে বড় বিষয় হলো সময়ের অনেক আগেই ভারতের মূল ভূখণ্ডে বর্ষার (Monsoon) প্রবেশের পাশাপাশি পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গেও বর্ষার প্রবেশ হয়ে গিয়েছে। কিন্তু আবার দুর্ভাগ্যের বিষয়, উত্তরবঙ্গে বর্ষা ঢুকে গেলেও তা কোনোভাবেই আসতে চাইছে না দক্ষিণবঙ্গে।

গত এপ্রিল মাস থেকে দক্ষিণবঙ্গে শুরু হয়েছে তীব্র গরম। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছেছে যে সময়ের পরিপ্রেক্ষিতে মাঝে মাঝেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় তীব্র তাপপ্রবাহ লক্ষ্য করা যাচ্ছে। আর এই তীব্র তাপপ্রবাহে জনজীবন অতিষ্ট হয়ে পড়েছে। পরিস্থিতি থেকে বাঁচতে সবাই এখন বৃষ্টি আর বর্ষার দিকে তাকিয়ে। কিন্তু সেই ভাবে বৃষ্টির দেখা তো মিলছেই না, আবার বর্ষার নামগন্ধ নেই।

দক্ষিণবঙ্গে বর্ষার প্রবেশের নামগন্ধ না থাকলেও উত্তরবঙ্গে কিন্তু দফায় দফায় বৃষ্টিতে নাজেহাল অবস্থা। উত্তরবঙ্গের পাহাড়ি বিভিন্ন এলাকায় গত কয়েক দিন ধরেই বাড়ি বৃষ্টির কারণে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। পড়শী রাজ্য সিকিমের বিভিন্ন জায়গায় ভূমিধস থেকে শুরু করে নানান ধরনের প্রাকৃতিক দুর্যোগ ঘটে চলেছে। একইভাবে খুব ভালো পরিস্থিতি নেই দার্জিলিং সহ পার্শ্ববর্তী জেলাগুলিতেও।

আরও পড়ুন 👉 Cruise Service in Digha: অবশেষে দীঘায় চালু হচ্ছে ক্রুজ পরিষেবা, জমিয়ে খাওয়া-দাওয়া, ভ্রমণ, ডেট জানালো পর্ষদ

একদিকে যখন উত্তরবঙ্গ থেকে শুরু করে পড়শী রাজ্য সিকিমে ভারী বৃষ্টির কারণে নানান ধরনের প্রাকৃতিক দুর্যোগের ঘটনা ঘটে চলেছে ঠিক সেই সময় আবার তালে তাল মিলিয়ে দক্ষিণবঙ্গে বেড়েই চলেছে তাপমাত্রার পারদ। তবে এমন পরিস্থিতিতে শনিবার হাওয়া অফিসের তরফ থেকে আশার আলো দেখানো হল। কেননা হাওয়া অফিসের তরফ থেকে অনুমান করা হচ্ছে, হয়তো আগামী সপ্তাহেই দক্ষিণবঙ্গে ঢুকে যাবে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (Monsoon Coming in South Bengal)।

ঠিক কবে দক্ষিণবঙ্গে বর্ষার আগমন হবে তা সম্পর্কে হাওয়া অফিসের তরফ থেকে স্পষ্টভাবে কিছু বলা না হলেও জানানো হয়েছে, আগামী সপ্তাহের মঙ্গলবার থেকে বৃহস্পতিবারের মধ্যেই দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকে যেতে পারে। আর বর্ষা ঢুকে যাওয়ার সঙ্গে সঙ্গেই দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টির পরিমাণ। বৃষ্টির পরিমাণ বাড়লেই প্যাচপ্যাচে গরম থেকে রেহাই পাওয়া যাবে, তবে একেবারেই যে রেহাই মিলবে তা নয়।