Indian Railways Facts: দুজনই টিকিট চেক করেন, তবুও TTE আর TC-র মধ্যে রয়েছে পার্থক্য! অনেকেই জানেন না

Most people do not know about these amazing facts of Indian Railways: আমাদের ভারতবর্ষের বুকে সেই ব্রিটিশ আমলে ইংরেজ দের হাত ধরে প্রথম গড়াতে শুরু করেছিল রেলের চাকা। তারপর থেকে ক্রমশ ভারতীয়দের জীবনযাত্রার সঙ্গে গভীর ভাবে সংযুক্ত হয়ে গেছে রেল। দৈনন্দিন জীবনযাত্রায় নিজের কাজের গন্তব্যে যাওয়াই হোক বা গুরুত্বপূর্ণ অন্য কোন স্থানে, সবকিছুতেই আমাদের ভরসা হয় এই রেল। রেল পরিবহনে অল্প সময়ে বহু যাত্রী একসঙ্গে পৌঁছে যেতে পারেন নিজের গন্তব্যে। ভারতীয় রেলও নিজের গন্তব্যে যাত্রা করে নিজস্ব কিছু নিয়ম কানুনের (Indian Railways Facts) মাধ্যমে।

রেলে যাত্রা করার সূত্রে আমরা প্রত্যেকেই টিকিট পরীক্ষকদের দেখে থাকি। কোনো কারনে তাড়াহুড়োর ফলে যদি টিকিট না কেটে ট্রেনে উঠে যেতে হয় তবে যাদের দেখে আমরা ভীত হই তারা হলেন টিটিই বা টিসি। কারণ তারা বিনা টিকিটে রেল ভ্রমণকারী যাত্রীদের চিহ্নিত করেন এবং তাদের কাছ থেকে জরিমানা আদায় করেন। এই জরিমানার ভয়েই স্বাভাবিক ভাবে টিকিট না কেটে ট্রেনে ওঠা যাত্রীরা যে কোনো উপায়ে তাদেরকে এড়িয়ে চলতে চান।

তবে টিকিট পরীক্ষকদের ক্ষেত্রে অধিকাংশ মানুষ মনে করেন রেলের টিটিই বা টিসি দুটি একই পদ। তাদের মধ্যে পার্থক্য কেবল নামে, এছাড়া তাদের আর কোনো পার্থক্য নেই। কিন্তু এই ধারণা সম্পূর্ণ ভাবে ভুল। রেল বিভাগে (Indian Railways Facts) কর্মরত TTE এবং TC উভয়ই আলাদা পদ। তাদের কর্মপদ্ধতিও আলাদা। TTE এবং TC উভয়েই যাত্রীদের টিকিট সংক্রান্ত কাজ গুলি করে থাকেন। তবে এই উভয় পদের কর্মীদের মৌলিক কাজ টিকিট চেক করা হলেও তাদের উভয়ের কর্মপদ্ধতিতে রয়েছে বিস্তর ফারাক।

আরও পড়ুন 👉 Loco Pilot: ট্রেন চলতে চলতে চালকরা কোথায় প্রস্রাব বা শৌচকর্ম করেন! লোকো পাইলটরা ছাড়া জানেন না অনেকেই

টিটিই পদে যারা কর্মরত তারা হলেন ট্র্যাভেল টিকিট পরীক্ষক। তারা বিভিন্ন ট্রেনে ঘুরে ট্রেনের ভিতরে টিকিট চেক করতে আসেন। এই রেল কর্মচারী অর্থাৎ টিটিই পদের অধিকারী কর্মীরা, যে কোনো প্রিমিয়াম ট্রেন থেকে মেইল এক্সপ্রেস ট্রেনের যাত্রী দের টিকিট চেক করে থাকেন। তাদের মূল কাজ হল বিভিন্ন ট্রেনে ঘুরে ভ্রমণকারী যাত্রীদের শনাক্ত করা। শুধু তাই নয় রেল ভ্রমণকারী যাত্রীদের আইডি এবং আসন সংক্রান্ত তথ্যও যাচাই করেন টিটিই কর্মীরা।

অপরদিকে TC ও রেল যাত্রীদের টিকিট পরীক্ষা করেন। কিন্তু তার কর্মপদ্ধতি অর্থাৎ কর্মস্থান ভিন্ন। টিটিই রা যেমন ট্রেনের ভিতরে যাত্রীদের টিকিট পরীক্ষা করেন, ঠিক তেমনি টিসি বা টিকিট কালেক্টররা প্ল্যাটফর্মে দাঁড়িয়েই যাত্রীদের টিকিট পরীক্ষা করেন। টিসি অর্থাৎ টিকিট কালেক্টর দের কাজ মূলত রেল প্ল্যাটফর্মেই। তাদের ট্রেনে উঠে বিভিন্ন স্থানে ভ্রমণ করে টিকিট পরীক্ষা করতে হয় না।