ভাবাই যায় না, বিশ্ব রেকর্ড তৈরি করে ফেলল ভারতের নরেন্দ্র মোদি স্টেডিয়াম

নিজস্ব প্রতিবেদন : নতুন রূপে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়াম আত্মপ্রকাশ করার পর তাকে ঘিরে নানান বিতর্ক তৈরি হয়েছে। তবে এই সকল বিতর্কের মধ্যে এবার এই স্টেডিয়ামটি বিশ্ব রেকর্ড তৈরি করল। যেভাবে এই স্টেডিয়াম বিশ্ব রেকর্ড তৈরি করল তা ভাবাই যায় না।

১৯৮২ সালে যখন এই স্টেডিয়াম তৈরি করা হয়েছিল সেই সময় এখানে দর্শকাসন সংখ্যা ছিল ৪৯ হাজার। তবে সময়ের সঙ্গে সঙ্গে এর পরিবর্তন ঘটাতে শুরু করে বোর্ড। বছর দুয়েক আগে থেকেই এই স্টেডিয়াম নতুন রূপে সাজানোর কাজ শুরু করা হয়। এরপর নতুন রূপে এই স্টেডিয়ামের আত্মপ্রকাশ করার পাশাপাশি বদলে যায় এর নাম।

২০২১ সালের ফেব্রুয়ারি মাসে নতুন করে সাজানো এই স্টেডিয়ামের উদ্বোধন করা হয়। স্টেডিয়ামটির উদ্বোধন হওয়ার পর দেখা যায় এই স্টেডিয়ামের আসন সংখ্যা অস্ট্রেলিয়ার মেলবোর্নের আসন সংখ্যার নিরিখেও বেশি হয়ে দাঁড়ায়। নতুনভাবে সাজানোর পর গুজরাটের এই স্টেডিয়ামে একসঙ্গে ১ লক্ষ ১০ হাজার মানুষ বসে খেলা দেখার সুযোগ পাবেন।

এই স্টেডিয়ামটির উদ্বোধন হওয়ার পর ইতিমধ্যেই আইপিএল সহ ১০টি আন্তর্জাতিক ম্যাচ হয়েছে। এছাড়াও আগামী বছর ভারতে এক দিবসীয় ক্রিকেট বিশ্বকাপের যে আয়োজন হবে সেই আয়োজনের পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ একাধিক ম্যাচ পেতে পারে এই স্টেডিয়ামটি। তবে প্রশ্ন হল এই স্টেডিয়ামটি কিসের পরিপ্রেক্ষিতে বিশ্ব রেকর্ড তৈরি করল?

বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক দর্শক নিয়ে টি-টোয়েন্টি ম্যাচ আয়োজন করার পরিপ্রেক্ষিতেই এই স্টেডিয়ামটি বিশ্ব রেকর্ড করেছে। এই বছর ২৯ মে, ২০২২ অর্থাৎ আইপিএলের ফাইনালের দিন নরেন্দ্র মোদি স্টেডিয়ামে উপস্থিত ছিলেন ১ লক্ষ ১ হাজার ৫৬৬ জন দর্শক। এত সংখ্যক দর্শক নিয়ে এর আগে কোন স্টেডিয়ামে টি-টোয়েন্টি খেলার আয়োজন করা সম্ভব হয়নি।