KYC new update from RBI: কেওয়াইসি নিয়ে জারি হল নতুন নির্দেশিকা, কি করবেন, কি করবেন না জানিয়ে দিল RBI

নিজস্ব প্রতিবেদন : কেওয়াইসি (KYC) নিয়ে হামেশাই নানান ধরনের ঘটনা ঘটতে দেখা যায়। সেই সকল ঘটনার মধ্যে জড়িয়ে রয়েছে টাকা হাতিয়ে নেওয়া থেকে শুরু করে নানান বিষয়। এবার এসবের পরিপ্রেক্ষিতেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে নতুন নির্দেশিকা (KYC new update from RBI) জারি করা হলো। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে জারি করা ওই নির্দেশিকায় জানিয়ে দেওয়া হয়েছে, কেওয়াইসি সংক্রান্ত ক্ষেত্রে গ্রাহকরা কি করবেন আর কি করবেন না।

১) এই বিষয়ে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে প্রথমেই জানানো হয়েছে, কেওয়াইসি সংক্রান্ত কোনো ফোন গ্রাহকদের কাছে এলে তারা যেন চট জলদি কোন তথ্য দিয়ে না দেন। অনেক ক্ষেত্রে ভয় দেখানো হয়, ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে। সেই সকল ক্ষেত্রেও যেন কোনরকম তথ্য চটজলদি না দেওয়া হয়। কেওয়াইসি করাতে সরাসরি ব্যাংকের শাখার সঙ্গে যোগাযোগ করতে হবে এবং এই বিষয়ে কিছু জানার থাকলে ব্যাংকের শাখায় গিয়ে জেনে নেওয়া দরকার।

২) যদি ব্যাংকের শাখায় যাওয়া সম্ভব না হয় তাহলে প্রতিটি ব্যাংক অথবা আর্থিক প্রতিষ্ঠানের যে সকল অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সেই অফিসিয়াল ওয়েবসাইটের সাপোর্টের সঙ্গে কথা বলা যেতে পারে। এছাড়াও ওই অফিসিয়াল ওয়েবসাইট থেকেই গ্রাহক সেবা প্রতিনিধিদের নম্বর পাওয়া যাবে। সেই সকল নম্বরে ফোন করেও যোগাযোগ করা যাবে।

আরও পড়ুন 👉 দূর হতে চলেছে KYC -র ভোগান্তি, কেন্দ্রের নয়া নিয়ম কেবল ঘোষণার অপেক্ষা

৩) কেওয়াইসি সংক্রান্ত কোন জালিয়াতির ঘটনার মুখোমুখি হলে সঙ্গে সঙ্গে ব্যাংক কর্তৃপক্ষকে বিষয়টি জানানোর পরামর্শ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। অন্যদিকে যাতে কেওয়াইসি সংক্রান্ত কোনো জালিয়াতি অথবা ঝামেলায় পড়তে না হয় তার জন্য আগাম এই বিষয়ে ব্যাংকের সঙ্গে যোগাযোগ করে সবকিছু জেনে নেওয়া দরকার।

৪) কেওয়াইসি সংক্রান্ত ফোন এলে কখনোই অ্যাকাউন্ট নম্বর অথবা ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ডের নম্বর দিলে হবে না। এছাড়াও ওয়েবসাইটে ঢোকার জন্য কোন পাসওয়ার্ড অথবা ওটিপি দিলে চলবে না।

৫) অনলাইনেও যদি কেওয়াইসি করানোর কোন ব্যবস্থা থাকে সে ক্ষেত্রেও আনভেরিফাইড কোন ওয়েবসাইট অথবা অ্যাপে ঢুকে কেওয়াইসি করার চেষ্টা করলে হবে না। এর পাশাপাশি whatsapp অথবা ম্যাসেজে এই ধরনের কোন মেসেজ এলে যদি সেখানে কোন লিংক থাকে তাতে ক্লিক করলে হবে না।

কেওয়াইসি সংক্রান্ত রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে জারি করা এই নির্দেশিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ নির্দেশিকা। এর ফলে বহু গ্রাহক রয়েছেন যারা প্রতারণার মত ঘটনা থেকে রক্ষা পেতে পারেন। তাই এই বিষয়টি নিজেদের পরিচিতদেরও জানান।