Bank of India FD: FD তে সুদ বাড়াল Bank of India, নতুন সুদের জেনে করুণ বিনিয়োগ

Prosun Kanti Das

Published on:

Bank of India’s new FD scheme brings wave of happiness among customers: বহু মানুষ নিজেদের ভবিষ্যতের জন্য অর্থ সঞ্চয় করেন। ভবিষ্যৎকে সুরক্ষা এবং নিরাপত্তা দেওয়ার জন্যই তারা এই সিদ্ধান্ত গ্রহণ করে থাকেন। যারা অর্থ সঞ্চয় করতে ভালোবাসেন তাদের জন্য অন্যতম বিকল্প হল ফিক্সড ডিপোজিট কিংবা এফডি। আপনি চোখ বন্ধ করে ফিক্সড ডিপোজিটে অর্থ বিনিয়োগ করতে পারেন এবং নিশ্চিতভাবে ভালো রিটার্ন পাবেন। সম্প্রতি সরকারি রাষ্ট্রায়ত্ত ব্যাংক অফ ইন্ডিয়া ফিক্স ডিপোজিট স্কিমে (Bank of India FD) সুদের হার বৃদ্ধি করলো।

ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Bank of India FD) ৭ দিন থেকে ১০ বছরের ফিক্সড ডিপোজিট এর উপর ৩.০০ শতাংশ থেকে ৭.৭৫ শতাংশ সুদের হার অফার করছে। ব্যাঙ্ক এর যে অফিশিয়াল ওয়েবসাইট আছে সেখান থেকে জানা যায় যে, গ্রাহকদের দেওয়া হবে ৭.৭৫ শতাংশ সুদের হার। এখন ফিক্সড ডিপোজিট এর নতুন রেট কার্যকর হবে চলতি বছরের ১লা নভেম্বর থেকে।

মধ্যবিত্তদের কাছে বিনিয়োগের এর থেকে ভালো বিকল্প আর হয় না। তার ওপর ব্যাঙ্ক নতুন সুদের হার ঘোষণা করায় যেন সোনায় সোহাগা। চলুন চটজলদি জেনে নিই ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নয়া ফিক্সড ডিপোজিট রেট (Bank of India FD)সম্পর্কে। এফডি এর নতুন সুদের হারের রেট অনুযায়ী ৭ দিন থেকে ৪৫ দিনের মেয়াদে ৩.০০ শতাংশ সুদের হার অফার করা হচ্ছে। এছাড়া, ৪৫ দিন থেকে ১৭৯ দিনের ফিক্সড ডিপোজিট স্কিমের উপর ৪.৫০ শতাংশ সুদের হার অফার করছে।

এরপর ১৮০ দিন থেকে ২৬৯ দিনের ফিক্সড ডিপোজিট বা এফডি এর উপর সুদের হার অফার করা হচ্ছে ৫.৫০ শতাংশ। ২৭০ দিন থেকে এক বছরের ফিক্সড ডিপোজিট স্কিমে সুদের হার বৃদ্ধি করা হয়েছে ৫.৭৫ শতাংশ। ৬.৫০ শতাংশ সুদের হার অফার করা হচ্ছে এক থেকে দুই বছরের ফিক্সড ডিপোজিট স্কিমে। আর দু’বছরের ফিক্সড ডিপোজিটে সুদের হার দেওয়া হচ্ছে ৭.২৫ শতাংশ। মধ্যবিত্তদের কাছে এ যেন স্বস্তির নিঃশ্বাস।

আবার ২ বছর থেকে ৩ বছরের এফডির ক্ষেত্রে সুদের হার দেওয়া হবে ৬.৭৫ শতাংশ। ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ৩ থেকে ৫ বছরের ফিক্সড ডিপোজিট (Bank of India FD)এর উপর সুদের হার দেওয়া হচ্ছে ৬.৫0 শতাংশ। এরপর ৫ বছর থেকে ৮ বছরের এফডিতে ৬.০০ শতাংশ সুদের হার অফার করা হচ্ছে। এছাড়া, ৮ বছর থেকে ১০ বছরের এফডির ক্ষেত্রেও ৬.০০ শতাংশ সুদের দেওয়া হবে। সরকারি এই ব্যাংকের ফিক্সড ডিপোজিটে প্রবীণ নাগরিকরা সাধারণ নাগরিকদের থেকে ০.৫০ বেসিস পয়েন্ট বেশি সুদ পায়। আর যারা সুপার সিনিয়র সিটিজেন তারা ০.৪০ বেসিস পয়েন্ট বেশি সুদ পায়।