মাথায় হাত পর্যটকদের! এবার দার্জিলিং ঘুরতে গেলেই পকেট থেকে খসবে বাড়তি টাকা

নিজস্ব প্রতিবেদন : বাঙালি পর্যটক থেকে শুরু করে দেশের বিভিন্ন প্রান্তের পর্যটকদের ঘুরতে যাওয়ার অন্যতম আকর্ষণীয় ডেস্টিনেশন হলো দার্জিলিং (Darjeeling)। হাড় কাঁপানো ঠান্ডার আমেজ নেওয়া থেকে শুরু করে স্বচক্ষে কাঞ্চনজঙ্ঘা পরিদর্শনের জন্য বছরের বিভিন্ন সময় পর্যটকদের আগমন দেখা যায় এই হিল স্টেশনে। এর পাশাপাশি ঋতুর পরিবর্তনে পাহাড়ের রূপ পরিবর্তন দেখতেও হাজার হাজার পর্যটক ভিড় জমান।

দার্জিলিংয়ের মত হিল স্টেশন পর্যটকদের কাছে এতটাই চাহিদার যে বছরের কোন সময় এই হিলস্টেশন ফাঁকা দেখতে পাওয়া যায় না। যে কারণেই এই হিল স্টেশনে ঘুরতে যাওয়া মানেই বিপুল পরিমাণ টাকা খরচ হয়ে থাকে। এবার এই খরচের সঙ্গেই যুক্ত হচ্ছে আরও একটি খরচ। সম্প্রতি প্রশাসনের তরফ থেকে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে তাতে এবার দার্জিলিং ঘুরতে গেলেই পকেট থেকে খসবে বাড়তি টাকা। নেওয়া হবে আলাদা করে কর। কিসের জন্য নেওয়া হচ্ছে সেই টাকা চলুন দেখে নেওয়া যাক।

নতুন এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে দার্জিলিং পৌরসভার তরফ থেকে এবং সেই সিদ্ধান্তের কথা ইতিমধ্যেই সেখানকার হোটেল, লজ সহ অন্যান্য প্রতিষ্ঠানগুলিকে জানিয়ে দেওয়া হয়েছে। মূলত সিকিম এবং বেশ কিছু জায়গার ধাঁচে এবার পর্যটকদের থেকে জঞ্জাল পরিষ্কারের জন্য নেওয়া হবে আলাদা করে বাড়তি টাকা। শৈল শহর দার্জিলিংকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার জন্য এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী যে সকল পর্যটকরা দার্জিলিংয়ে ঘুরতে আসবেন তাদের প্রত্যেকের থেকে জঞ্জাল পরিষ্কার করার জন্য ২০ টাকা করে কর নেওয়া হবে। পাঁচ বছরের ঊর্ধ্বে সব পর্যটকদের থেকেই মাথাপিছু এই টাকা সংগ্রহ করবে দার্জিলিং পৌরসভা। ইতিমধ্যেই নতুন এই করের জন্য কুপন পাঠিয়ে দেওয়া হয়েছে হোটেল সহ অন্যান্য প্রতিষ্ঠানগুলিতে। পৌরসভার তরফ থেকে টেন্ডার ডেকে একটি সংস্থাকে এই দায়িত্ব দেওয়া হয়েছে।

জানা যাচ্ছে, দার্জিলিঙে প্রতিদিনই প্রচুর পর্যটক আসেন এবং সেই পর্যটকরা তাদের ফেলে যাওয়া বিভিন্ন জিনিসপত্রের কারণে প্রচুর নোংরা হয়। শৈল শহরকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার জন্য সেই নোংরা পরিষ্কার করতে প্রচুর খরচ হচ্ছে পৌরসভার। যে কারণেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এটাও জানা গিয়েছে, এমন নিয়ম আগেও ছিল। পরবর্তীতে তাদের বন্ধ করে দেওয়া হয়। সেই নিয়মকে পুনরায় ফিরিয়ে আনা হয়েছে।