On arrival visa for Bangladeshis: হয়রানির দিন শেষ! এবার বাংলাদেশিদের জন্য ভিসা নিয়ে নয়া পরিকল্পনা ভারতের

On arrival visa for Bangladeshis is going to be introduced in India: ভারতের প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশ থেকে বহু মানুষ বিভিন্ন প্রয়োজনে ভারতে এসে উপস্থিত হন। সীমান্ত বেরিয়ে ভারতে আসার জন্য দরকার হয় ভিসার। এবার বাংলাদেশ থেকে ভারতে আসার জন্য বিশেষ সুবিধার ব্যবস্থা করছে ভারত সরকার। বিশেষ করে যারা বাংলাদেশ থেকে ভারতে আসেন চিকিৎসা করাতে নতুন এই ব্যবস্থা দ্বারা বিশেষ ভাবে উপকৃত হবেন। ভারত সরকারের তরফ থেকে এবার বাংলাদেশি নাগরিকদের জন্য অন অ্যারাইভাল ভিসার (On arrival visa for Bangladeshis) সুবিধা দেওয়ার পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে। ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা বাংলাদেশের বিমান পরিবহন এবং পর্যটনমন্ত্রী মুহাম্মদ ফারুক খানের সঙ্গে দেখা করার পর অন অ্যারাইভাল ভিসার জন্য তার যাবতীয় চিন্তাভাবনার কথা জানিয়েছেন।

নিজের বক্তব্য প্রকাশ করতে গিয়ে ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা বলেছেন “বাংলাদেশি নাগরিকদের জন্য ভারতে অন অ্যারাইভাল ভিসা (On arrival visa for Bangladeshis) দেওয়ার কথা ভাবা হয়েছে। এই নিয়ে বাংলাদেশের একাধিক মন্ত্রীর সঙ্গেও আলোচনা করা হয়েছে।” তিনি আরো জানান “গত বছর ১৬ লাখ বাংলাদেশি নাগরিকের ভারতীয় ভিসা ইস্যু করা হয়েছে। দিন দিন এর সংখ্যা বাড়ছে। বাংলাদেশিদের সময় মতন ভিসা দিতে আমরা আমাদের সক্ষমতা বাড়িয়েছি”। বিষের সূত্র মারফত জানা যাচ্ছে ২০২২-২৩ অর্থ বর্ষে ভারত সরকারের তরফ থেকে ভিসা সংক্রান্ত বিষয় নিয়ে ৩৬ জন আধিকারিককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে এবং ভবিষ্যতেও এই কাজ চলবে।

প্রণয় কুমার ভার্মার বক্তব্য অনুসারে জানা যায় প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশ এবং ভারতের বর্তমান বাণিজ্যিক সম্পর্ক যথেষ্ট উন্নত। বর্তমানে আবার বাংলাদেশের পর্যটন শিল্পে অর্থ বিনিয়োগ করার জন্য বহু ভারতীয় বিনিয়োগকারী আগ্রহ প্রকাশ করেছেন। এই প্রসঙ্গে তিনি জানান “পর্যটনের উন্নয়নের জন্য বাংলাদেশ এবং ভারতের মধ্যে আকাশপথে নতুন নতুন গন্তব্য চালুর বিষয়ে আমরা কথা বলেছি। বিশেষ করে বাংলাদেশের সঙ্গে ভারতের উত্তর পূর্ব অঞ্চলের রাজ্য গুলিকে আকাশপথে যুক্ত করার ব্যাপারে ভারত আগ্রহী”। তার মতে ভারত এবং বাংলাদেশ এই দুই দেশের মধ্যে বিমান চলাচল এবং পর্যটন ক্ষেত্রের সম্প্রসারণ ঘটানো সম্ভব হলে উভয় দেশই নানা ভাবে উপকৃত হবে।

আরও পড়ুন 👉 Indian Passport Power: বিনা ভিসায় ঘুরতে পারবেন কত দেশ, নতুন বছরে কত নম্বরে ভারতীয় পাসপোর্ট!

প্রণয় কুমার ভার্মা জানিয়েছেন যে “এটা দুই দেশের ক্রমবর্ধমান সম্পর্কের ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। এই সহযোগিতা কীভাবে আরও বাড়ানো যায় এবং প্রাতিষ্ঠানিকরণ করা যায় তা নিয়ে আমরা কাজ করব।” অন্যদিকে অন অ্যারাইভাল ভিসা (On arrival visa for Bangladeshis) প্রচলন করার বিষয় নিয়ে বাংলাদেশের পর্যটন মন্ত্রী ফারুক খান জানিয়েছেন “বাংলাদেশে আসার ক্ষেত্রে সারা বিশ্বের পর্যটকেরা যাতে সহজে এবং কম সময়ে এবং ক্ষেত্র মতে অন অ্যারাইভাল ভিসা পান তা নিয়ে স্বরাষ্ট্র এবং বিদেশমন্ত্রকের সঙ্গে আলোচনা করা হবে।”