বাদ ৭ সাংসদ! দাঁড়াবেন ৬ বিধায়ক! ২৪-এর লোকসভায় বাংলায় কারা পাবেন বিজেপির টিকিট

নিজস্ব প্রতিবেদন : আর মাত্র কয়েক মাস তারপরেই শুরু হবে লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) পালা। ইতিমধ্যেই লোকসভা নির্বাচনের প্রস্তুতি শুরু করে দিয়েছে দেশের প্রতিটি রাজনৈতিক দল। দেশের প্রতিটি রাজনৈতিক দলের পাশাপাশি কয়েক কদম এগিয়ে শাসক দল বিজেপি (BJP) প্রার্থী তালিকা নিয়ে রীতিমতো কাটাছেঁড়া শুরু করেছে। বাংলার ক্ষেত্রেও ২০২৪ সালের লোকসভা নির্বাচনের প্রার্থী তালিকায় বদল আসতে পারে বলে জানা যাচ্ছে সূত্র মারফত।

২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপি পশ্চিমবঙ্গে যেভাবে ফলাফল করেছিল তা রীতিমতো শিরেসংক্রান্তি হয়ে দাঁড়িয়েছিল রাজ্যের শাসক দল তৃণমূলের। রাজ্যের শাসক দল তৃণমূল কখনোই ভেবে উঠতে পারেনি তারা ২ থেকে বেড়ে ১৮ হয়ে যাবে। এরপর রাজ্য রাজনীতিতে অনেক বড় বড় ঘটনা ঘটে গেছে। রাজ্য দখলের স্বপ্ন দেখলেও অবশ্য বিজেপির সেই স্বপ্নপূরণ হয়নি। একইভাবে পৌরসভা থেকে শুরু করে পঞ্চায়েত নির্বাচনেও যথেষ্ট খারাপ ফলাফল হতে দেখা গিয়েছে বিজেপির। এসবের পরিপ্রেক্ষিতেই এবার খুবই মনোযোগ সহকারে প্রার্থী তালিকা তৈরি করতে চলেছে বিজেপি বলে জানা যাচ্ছে।

সূত্র মারফত জানা যাচ্ছে, আগামী লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে কোন কোন ব্যক্তিকে বিজেপির টিকিটে ভোটে দাঁড় করানো যেতে পারে তা নিয়ে একটি তালিকা তৈরি করা হয়েছে। যে তালিকায় মোট ৪৫ জনের নাম রয়েছে। উল্লেখযোগ্য বিষয় হল ওই সূত্র দাবি করছে, তালিকায় থাকা ৪৫ জনের মধ্যে নেই বাংলার ৭ সাংসদ। পর্যবেক্ষকদের তরফ থেকে এই তালিকা তৈরি করা হয়েছে এবং ৪২ টি আসনের জন্য ৪৫ জনের নাম উঠে এসেছে। কোন কোন আসনের জন্য দুজনের নাম রাখা হয়েছে।

আরও পড়ুন 👉 ভেঙে চুরমার I.N.D.I.A. জোট! ৩ রাজ্যে বিজেপি জিততেই সামনে আসছে নতুন নতুন ইঙ্গিত!

এছাড়াও যে সূত্র মারফত বিজেপির প্রার্থী তালিকা সম্পর্কে জানা যাচ্ছে সেই সূত্র দাবি করছে, তিনটি কেন্দ্রের জন্য কাদের বেছে নেওয়া হবে তা এখনো ঠিক করতে পারেননি পর্যবেক্ষকরা। অন্যদিকে বিজেপির ছয়জন বিধায়ককে টিকিট দেওয়া হতে পারে লোকসভার জন্য। এছাড়াও প্রস্তাবিত ওই প্রার্থী তালিকায় ১২ জন মহিলার নাম রয়েছে বলেও জানা যাচ্ছে। তবে এখনই এই প্রার্থী তালিকা চূড়ান্ত নয়। কেননা প্রস্তাবিত ওই তালিকা খতিয়ে দেখবে কেন্দ্রীয় নেতৃত্ব। এছাড়াও বেসরকারি সংস্থাগুলির সঙ্গেও কথা বলা হবে। তারপর চূড়ান্ত তালিকা সামনে আনা হবে।

এই মুহূর্তে পশ্চিমবঙ্গে যেসব বিজেপি সাংসদরা রয়েছেন তারা হলেন সুকান্ত মজুমদার, নিশীথ প্রামাণিক, জন বার্লা, জয়ন্ত কুমার রায়, রাজু বিস্তা, দেবশ্রী চৌধুরী, খগেন মুর্মু, জগন্নাথ সরকার, শান্তনু ঠাকুর, লকেট চট্টোপাধ্যায়, কুনার হেমব্রম, দিলীপ ঘোষ, জ্যোতির্ময় মাহাত, সুভাষ সরকার, সৌমিত্র খাঁ, এসএস আলুওয়ালিয়া। বিজেপির টিকিটে জিতে পরবর্তীতে বাবুল সুপ্রিয় এবং অর্জুন সিং তৃণমূলে যোগ দিয়েছেন। এখন প্রশ্ন হল বিজেপির এমন সিদ্ধান্তে কার কপাল পুড়বে সেটাই এখন দেখার।