দারুণ সুখবর, পুরুলিয়াবাসীরা পেতে চলেছেন আরও এক বন্দে ভারত!

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় নাগরিকদের কাছে গণপরিবহনের লাইফ লাইন হল ভারতীয় রেল (Indian Railways)। প্রতিদিন প্রায় এক কোটি মানুষ কেবলমাত্র রেল পরিষেবার উপর ভর করে এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করে থাকেন। বিপুল সংখ্যক এই মানুষের কথা মাথায় রেখে রেলের তরফ থেকেও আরও ভালো পরিষেবা দেওয়ার প্রচেষ্টা চালানো হয়। সেই সকল প্রচেষ্টার ফসল হিসাবেই এখন দেশের রেল ট্র্যাকে ছুটছে বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)।

ইতিমধ্যেই রেলের তরফ থেকে ৩৪টি বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করা হয়েছে। যার মধ্যে আবার পাঁচটি বন্দে ভারত এক্সপ্রেস পশ্চিমবঙ্গের উপর দিয়ে বিভিন্ন জায়গায় যাতায়াত করে থাকে। এবার ক্ষণিকের জন্য হলেও আরও একটি বন্দে ভারত বাংলার উপর দিয়ে ছুটবে। আর এই বন্দে ভারত পুরুলিয়ার বাসিন্দাদের কাছে সুখবর হয়ে দাঁড়িয়েছে। কারণ পশ্চিমবঙ্গের একমাত্র স্টপেজ হিসাবে পুরুলিয়া স্টেশনে (Purulia Station) স্টপেজ দেবে ওই বন্দে ভারতটি।

রেলের নতুন পরিকল্পনা অনুযায়ী আরও ৯টি বন্দে ভারত এক্সপ্রেসের খুব তাড়াতাড়ি সূচনা করা হবে। দীপাবলীর আগে এই সকল বন্দে ভারতের সূচনা হতে পারে বলে জানা যাচ্ছে। নতুন করে ৯টি বন্দে ভারতের সূচনা হলে বন্দে ভারতের সংখ্যা দাঁড়াবে ৪৩। এই সকল বন্দে ভারতের মধ্যেই আরও একটি বন্দে ভারত এক্সপ্রেস স্টপেজ দেবে পুরুলিয়া রেল স্টেশনে। এক্ষেত্রে পুরুলিয়ার বন্দে ভারতের সংখ্যা দাঁড়াবে ২।

নতুন যে সকল বন্দে ভারত এক্সপ্রেসের সূচনা হতে চলেছে তার মধ্যে একটি হলো বারাণসী থেকে টাটানগর এবং টাটানগর থেকে বারাণসী। এই ট্রেনটি যাতায়াতের পথে স্টপেজ দেবে টাটানগর জংশন, পুরুলিয়া জংশন, বোকারো সিটি, গয়া জংশন, পন্ডিত ডিডি উপাধ্যায় জংশন এবং বারাণসী জংশনে। পশ্চিমবঙ্গের একমাত্র স্টপেজ হিসাবে ট্রেনটি দাঁড়াবে পুরুলিয়া স্টেশনে।

ট্রেনটির সময়সূচী সম্পর্কে যা জানা যাচ্ছে তা হল, সকাল ছয়টায় টাটানগর স্টেশন থেকে ছাড়বে এবং বারাণসী পৌঁছাবে দুপুর ১:৫০ মিনিটে। বারাণসী থেকে ছাড়বে দুপুর ২:৩৫ মিনিটে এবং টাটানগর এসে পৌঁছাবে রাত ১০টায়। এই দুই স্টেশনের মধ্যে যাতায়াত করতে ট্রেনটির সময় লাগবে মোটামুটি ৭ ঘন্টা ৫০ মিনিট।