RBI Banks Penalty: কারচুপির দিন শেষ! এবার জনপ্রিয় এই ব্যাঙ্ককে দেড় কোটি টাকা জরিমানা করলো RBI

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় নাগরিকদের সঞ্চিত অর্থ যাতে সুরক্ষিত থাকে তার জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) তরফ থেকে সবসময় নজরদারি চালানো হয় দেশের ব্যাঙ্কগুলির উপর। নজরদারি চালাতে গিয়ে বিভিন্ন সময় তাদের তরফ থেকে বিভিন্ন ব্যাঙ্কের উপর নানান ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম অমান্য করলে অনেক সময় যেমন ব্যাঙ্কগুলিকে আর্থিক জরিমানা (RBI Banks Penalty) করা হয়, ঠিক সেই রকমই আবার অনেক সময় লাইসেন্স বাতিলের মতো পদক্ষেপও গ্রহণ করা হয়।

সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে জনপ্রিয় একটি ব্যাঙ্কের উপর দেড় কোটি টাকা জরিমানা করা হয়েছে। ভারতীয় ওই ব্যাঙ্ককে জরিমানা করার পাশাপাশি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে বাংলাদেশের ভারতীয় শাখার একটি ব্যাঙ্ককেও প্রায় এক কোটি টাকা জরিমানা করা হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে ওই দুই ব্যাঙ্কে জরিমানার পরিপ্রেক্ষিতে ইতিমধ্যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

ঋণ, অগ্রিম এবং কেওয়াইসি সংক্রান্ত নিয়ম অমান্য করার জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে ১.৪৫ কোটি টাকা জরিমানা করেছে। অন্যদিকে বাংলাদেশের সোনালী ব্যাঙ্ক পিএলসিকে ৯৬.৪ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে জরিমানা করার পরিপ্রেক্ষিতে যে সকল কারণ উল্লেখ করা হয়েছে তা হলো, একটি কর্পোরেশনকে ওয়ার্কিং ক্যাপিটাল ডিমান্ড লোন অনুমোদন করেছিল সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, যে লোনটি ছিল ভর্তুকির মাধ্যমে সরকারের কাছ থেকে আদায়যোগ্য পরিমাণের বিনিময়ে।

আরও পড়ুন 👉 Gross Domestic Product: বাড়বে না কমবে? দেশের অর্থনৈতিক বৃদ্ধির গ্রাফ নিয়ে মেগা আপডেট দিল RBI

এর পাশাপাশি সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার বিরুদ্ধে অভিযোগ রয়েছে, জালিয়াতি হওয়া টাকা তারা সময় মতো ফেরত দিতে পারেনি গ্রাহকদের। এখানেই শেষ নয়, এর পাশাপাশি সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অনুমোদন নয় এমন ই-লেনদেনের সঙ্গে যুক্ত ছিল। আর এই সমস্ত কিছু মিলিয়েই সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার উপর ১.৪৫ কোটি টাকা জরিমানা আরোপ করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে জরিমানা করার পাশাপাশি কেওয়াইসি সংক্রান্ত নিয়ম সহ আরো বেশ কিছু নিয়ম অমান্য করার জন্য ৯৬.৪ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে সোনালী ব্যাঙ্ক পিএলসিকে। সোনালী ব্যাঙ্ক পিএলসি বাংলাদেশের সোনালী ব্যাঙ্কের ভারতীয় শাখা। তবে এই সকল জরিমানা আরোপ করা হলেও গ্রাহকদের লেনদেনের উপর তার কোন প্রভাব পড়বে না বলেই জানা গিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে।