Railway Road Overbridge: আর লাগবে না যানজট! এবার GT রোড নিয়ে বড় পদক্ষেপ সরকারের

Road Overbridge is going to be opened over the Railway Gate to reduce traffic congestion on GT Road: রেলের লেভেল ক্রসিংয়ের স্থানে দীর্ঘদিন ধরেই যানজটের সমস্যায় ভুগতে হয় সাধারণ মানুষদের। জিটি রোডের ১২ নম্বর রেল ক্রসিং গেটে ট্রেন চলাচলের সময় জিটি রোড জুড়ে অত্যাধিক পরিমাণ যানজট সৃষ্টি হওয়ায় সমস্যায় পড়তে হয় বহু সাধারণ যাত্রীদের। এই কারণে এ বিষয় নিয়ে বারবার সাধারণ মানুষের অভিযোগ শোনা যাচ্ছিল। সাধারণ মানুষদের সেই সমস্যা দূর করতে রেলের তরফ থেকে নির্মাণ করা হল রেল ওভার ব্রিজ (Railway Road Overbridge)। যা যাত্রী চলাচলের ক্ষেত্রে বিশেষ সহযোগিতা করবে।

জানা গেছে জিটি রোড সংক্রান্ত এই রেল ওভার ব্রিজ নির্মাণ কাজ ইতিমধ্যেই প্রায় শেষের পথে। খুব তাড়াতাড়ি এই ব্রিজ টি সাধারণের ব্যবহারের জন্য খুলে দেওয়া হবে। দেশের একাধিক প্রান্তে এর আগে যাত্রী সহায়তার জন্য রেল কর্তৃপক্ষের তরফ থেকে রেল ওভারব্রিজ (Railway Road Overbridge) নির্মাণ করা শুরু হয়েছিল। সেই পরিকল্পনা অনুসারে জিটি রোডের ১২ নম্বর লেভেল ক্রসিং গেটের কাছে ওভারব্রিজ নির্মাণ করার সিদ্ধান্ত গ্রহণ করে রেল। জানা গেছে জিটি রোডের ১২ নম্বর লেভেল ক্রসিং গেটের কাছে এই ব্রিজটি নির্মাণ কাজ সম্পূর্ন হলে এবং সাধারণের জন্য এটি উন্মুক্ত করে দেওয়া হলে যাত্রী চলাচলের ক্ষেত্রে এটি বিশেষ সহায়ক হবে।

এই ব্রিজ ব্যান্ডেলের সঙ্গে মগরাকে সংযুক্ত করবে। জিটি রোডের ১২ নম্বর লেভেল ক্রসিং এ ট্রেন চলাচল করলে দীর্ঘক্ষণ রেলগেট পড়ে থাকে। এ কারণে দীর্ঘ সময় ধরে যেখানে যানজট লক্ষ্য করা যায়। স্থানীয়দের যাতায়াতে অত্যন্ত অসুবিধা দেখা দেয়। অবশেষে সাধারণ মানুষদের দাবি পূরণ হয় স্বাভাবিক ভাবেই তারা অত্যন্ত খুশি। এই রেল ওভার ব্রিজ নির্মাণ হলে ব্যান্ডেল থেকে আদি সপ্তগ্রাম পর্যন্ত যা তার ব্যবস্থাকে আরো সহজ করে তুলবে। সেই সঙ্গে দীর্ঘ সময় ধরে যানজটের সমস্যায় দূর হবে বলে আশা করা যাচ্ছে।

আরও পড়ুন 👉 যানজটের ঝামেলা শেষ! এবার নামমাত্র সময়ে জলপথে যাওয়া যাবে দীঘা-পুরি!

যে ব্রিজটি নির্মাণ করা হচ্ছে তার দৈর্ঘ্য হবে ৮৯.৯ মিটার এবং চওড়ায় ১৭ মিটারের কিছুটা বেশি। এই ব্রিজটি অত্যন্ত মজবুত হিসাবে গড়ে তোলা হচ্ছে। ব্রিজটি মোট ১ হাজার ১৯৫ মেট্রিক টন ভার বহন সক্ষম। এই কারণে এই ব্রিজ দিয়ে যাত্রী বাহী গাড়ি যেমন চলাচল করবে, তার পাশাপাশি ১০ থেকে ১৬ চাকার গাড়িরও অনায়াসে যাতায়াত করতে পারবে। ফলে দূরপাল্লার পণ্যবাহী যানবাহন চলাচলের ক্ষেত্রে পূর্বে হওয়ার সমস্যা গুলি এবার দূর হবে।

এই বিষয়ে রেলে তরফ থেকে জানানো হয়েছে সাধারণ মানুষের সমস্যা দূর করার জন্য অত্যন্ত দ্রুত গতিতে এই ওভার ব্রিজ (Railway Road Overbridge) নির্মাণের কাজ সম্পন্ন করা হচ্ছে। আজ থেকে পাঁচ মাস আগে শুরু হয়েছিল এই কাজ। আর মাত্র কিছুদিন পরেই ব্রিজ খুলে দেওয়া হবে সবার জন্য। এর ফলে দীর্ঘদিন ধরে ট্রেন চলাচলের কারণে সৃষ্টি হওয়া যানজট থেকে রক্ষা পাওয়া যাবে বলে আশা করা যাচ্ছে।