SBI FD Scheme: SBI-এর দুর্দান্ত অফার, ফিক্সড ডিপোজিটে টাকা রেখেও যেকোনো সময় পেনাল্টি ছাড়া টাকা তোলার সুযোগ

Prosun Kanti Das

Published on:

SBI gives the facility to deposit money in the FD Scheme and withdraw cash at any time without penalty: বিনিয়োগের ক্ষেত্রে সাধারণ মানুষের প্রথম পছন্দ ফিক্সড ডিপোজিট। যদিও মোটা টাকা রিটার্ন পাবার আশায় অনেকেই শেয়ার মার্কেট, মিউচুয়াল ফান্ড বা ওই জাতীয় প্রকল্পে বিনিয়োগ করে থাকেন। কিন্তু এই সমস্ত প্রকল্পগুলিতে নিশ্চিত রিটার্ন পাওয়ার সম্ভাবনা থাকে না। অনেক ক্ষেত্রেই আর্থিক ঝুঁকির সম্ভাবনা থেকে যায়। তাই নিশ্চিত রিটার্ন পাবার আশায় প্রায় সকলেই বেছে নেন ফিক্সড ডিপোজিট স্কিমগুলিকে। বিশেষত প্রবীণ নাগরিকরা সব থেকে বেশি ভরসা করে থাকেন এফডি অ্যাকাউন্টকেই। এবার এসবিআই ফিক্সড ডিপোজিট স্কিমে (SBI FD Scheme) দারুন সুযোগ নিয়ে এলো গ্রাহকদের জন্য।

ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করার ক্ষেত্রে বেশ কিছু নিয়ম মেনে চলতে হয় গ্রাহকদের। তার মধ্যে অন্যতম হলো টাকা তোলার ব্যাপারে নিষেধাজ্ঞা। ফিক্সড ডিপোজিটে একবার টাকা জমা দেওয়ার পর নির্দিষ্ট সময়ের আগে তা তুলে নেওয়া যায় না। যদি কোন ব্যক্তি বিনিয়োগ করার পর সেই অ্যাকাউন্টটির লকিং পিরিয়ড অর্থাৎ মেয়াদ শেষ হওয়ার আগেই টাকা তুলে নিতে চান, সে ক্ষেত্রে জরিমানা দিতে হয় সেই গ্রাহককে। এইখানেই এসবিআই নিয়ে এল নতুন চমক। ফিক্সড ডিপোজিটের (SBI FD Scheme) ক্ষেত্রে এক্কেবারে নতুন নিয়ম প্রচলন করেছে এসবিআই।

বর্তমানে এসবিআই ফিক্সড ডিপোজিটের (SBI FD Scheme) ক্ষেত্রে লকিং পিরিয়ড তুলে দিয়েছে। এর ফলে এখন আর টাকা তোলা নিয়ে সমস্যায় পড়তে হবে না গ্রাহককে। যেকোনো সময় যে কোন পদ্ধতিতে টাকা তোলা সম্ভব হবে। মেয়াদ শেষ হবার আগে টাকা তোলার জন্য কোনরকম জরিমানা দিতে হবে না গ্রাহককে। সাধারণ সেভিংস অ্যাকাউন্ট থেকে যে পদ্ধতিতে টাকা তোলা হয়, সেই একই পদ্ধতিতে টাকা তুলতে পারবেন ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্টটি থেকেও।

আরও পড়ুন 👉 SWP Plan: প্রতিমাসে পান ১০০০০ টাকা, শুধু একবার বিনোযোগ করুন SBI-এর এই SWP প্ল্যানে

এসবিআই এর পক্ষ থেকে নিয়ে আসা এই নতুন প্রকল্পটির নাম মাল্টি অপশন ডিপোজিট। এটি মূলত একটি টার্ম ডিপোজিট। এটি আপনার সেভিংস অ্যাকাউন্ট, কারেন্ট অ্যাকাউন্ট এমনকি ফিক্সড ডিপোজিটের সাথেও যুক্ত করা থাকতে পারে। এই প্রকল্পের আওতাধীন যেকোনো অ্যাকাউন্ট থেকে সহজেই টাকা তোলা সম্ভব। টাকা তোলা যাবে চেক, এটিএম অথবা ক্যাশ কাউন্টার থেকেও। শুধুমাত্র টাকা তোলার ক্ষেত্রে একটি বিশেষ নিয়ম পালন করতে হয়। এই প্রকল্পের আওতায় টাকা তোলা সম্ভব ১০০০ গুণিতক হিসেবে। অর্থাৎ, ১০০০, ২০০০ এইভাবে।

মোডসের সাহায্যে টাকা তুললে, ফিক্স ডিপোজিটে তার তেমন কোন প্রভাব পড়বে না অর্থাৎ যদি কোন ব্যক্তি অ্যাকাউন্ট থেকে ২০০০ টাকা তুলে নেয়, তারপরও ফিক্সড ডিপোজিটে যতোটুকু টাকা পড়ে থাকবে তার উপর ভিত্তি করে ফিক্সড ডিপোজিটের হারেই সুদ পেতে থাকবেন গ্রাহকরা। সাধারণ ফিক্সড ডিপোজিটের মতো এই ক্ষেত্রেও প্রবীণ নাগরিকরা বিশেষ সুবিধা পাবেন। প্রবীণদের জন্য সুদের হার অতিরিক্ত ০.৫০ শতাংশ ধার্য করা হয়েছে। ভারতীয় হলেই এসবিআই এর নতুন প্রকল্পের আওতায় ফিক্সড ডিপোজিট স্কিমে (SBI FD Scheme) বিনিয়োগ করতে পারবেন যে কেউ। ১ থেকে ৫ বছরের জন্য বিনিয়োগ করা সম্ভব এই প্রকল্পে।