ফোনের পাসওয়ার্ড-প্যাটার্ন ভুলে গেলেও সহজ পদ্ধতিতে হয় আনলক

মাঝে মাঝেই আমরা ফোন লক করে তার পাসওয়ার্ড ভুলে যাই। সেই সময়ে আমাদের মোবাইল সারাই এর দোকান বা সার্ভিস সেন্টারে যেতে হয় লক খোলার জন্য। যার জন্য খরচও হয় বেশ কিছু টাকা। তবে এই উপায় গুলি জানা থাকলে আপনি খুলে নিতে পারবেন আপনার ফোন।

পাসওয়ার্ড কিংবা প্যাটার্ন ছাড়াই অ্যান্ড্রয়েড ফোনের লক খুলতে চাইলে আপনি অন্য একটি স্মার্টফোন নেবেন। তারপর সেটি থেকে গুগল ফাইন্ড মাই ডিভাইস অ্যাপের ওয়েবসাইট ব্যবহার করবেন। এই ওয়েবসাইটটি খোলার পর যে মোবাইলটি আনলক করবেন, সেটিতে কানেক্ট থাকা Gmail আইডি দিয়ে লগইন করতে হবে। তারপর গুগল অ্যাকাউন্টের সাথে লিঙ্ক থাকা স্মার্টফোনের নামের তালিকা দেখতে পাবেন।

আর একটি ফোন লিঙ্ক করা থাকলে একটি নামই দেখতে পাবেন। আর তারপর আপনি নির্দিষ্ট স্মার্টফোনে ক্লিক করলেই আরও একটি উইন্ডো খুলে যাবে। তারপর সেখানে একটি অস্থায়ী কোড লিখতে হবে। আর এর উপরে থাকা থ্রি ডট আইকন থেকে লক বাটনে ক্লিক করতে হবে। তারপরই লক থাকা ফোনে ওই একই কোড দিয়ে সিলেক্ট করতে হবে। আর তারপরই লক হয়ে থাকা স্মার্টফোনের স্ক্রিন আনলক হয়ে যাবে।

ফোনের লক খোলার জন্য অ্যান্ড্রয়েড ফোনে গুগল অ্যাকাউন্ট লগ ইন থাকা অবশ্যই প্রয়োজন। যদিও নতুন ফোন প্রথম বার খুললে গুগল অ্যাকাউন্টে কানেক্ট করতে হবেই। আর অ্যান্ড্রয়েড ফোনে গুগল অ্যাকাউন্ট লগ ইন করা থাকলে, তবেই কোনো পাসওয়ার্ড বা প্যাটার্ন জাতীয় স্ক্রিনলক সহজেই খুলতে পারবেন। অনেকবার চেষ্টার পরও ফোন না খুলতে পারলে স্ক্রিনে উপস্থিত Forgot Pattern/Password অপশনে ক্লিক করবেন। তারপর সেখানে ক্লিক করার পর লগইন করতে হবে। এই সময় ফোনে অবশ্যই ইন্টারনেট অন করে রাখতে হবে। এতে ফোন সহজেই আনলক হয়ে যাবে এবং নতুন পাসওয়ার্ড বা প্যাটার্ন সেট করার অপশন দেবে। তারপর আপনি আবার সেটি নিজের পছন্দ মত পাসওয়ার্ড বা প্যাটার্ন দিয়ে সেট করবেন।

বর্তমানে সকালে ঘুম থেকে ওঠা থেকে রাতে ঘুমাতে যাওয়া পর্যন্ত সব থেকে প্রয়োজনীয় জিনিস হলো স্মার্টফোন। আর এই স্মার্টফোনের যুগে সকলেরই নিত্য প্রয়োজনীয় জিনিস এটি। স্মার্টফোন আজকাল আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ জিনিস হয়ে উঠেছে। এখন অনেক ব্যক্তিগত নথি, ফটো, ভিডিও, ব্যাঙ্কিং অ্যাপ, ইমেল আর দরকারি তথ্য সব কিছুই মোবাইলে সেভ করে রাখা থাকে। তাই সবাই ফোনে পাসওয়ার্ড বা প‍্যাটার্ন লক দিয়ে রাখেন। অনেক নতুন মডেলের ফোনে এখন ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার বা ফেস আনলকের ফিচারের মাধ্যমে ফোন লক করা হয়ে থাকে।

কিন্তু কাজের চাপে যদি কখনো পাসওয়ার্ড বা প্যাটার্ন ভুলে যান, তাহলে ফোন ব্যবহার করতে ভীষণ সমস্যা হয়। তাহলে এই উপায় গুলির সাহায্যেই আপনি বাড়িতে বসে ফোনের লক খুলে ফেলতে পারবেন। আপনাকে আর বার বার দোকানে ছুটে যেতে হবে না। আর কাজের সময় সমস্যায় পরতে হবে না।