বিদেশেও চন্দ্রযান-৩! এবার দক্ষিণ কোরিয়া যা পাঠাল, গর্বে বুক ভরে যাবে

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় মহাকাশ গবেষণাগার ইসরোর (ISRO) চন্দ্রযান-৩ (Chandrayaan 3) মিশন ইতিমধ্যেই ১০০% সফল। শুধু সফলতা এসেছে এমন নয়, এর পাশাপাশি এই মিশনে ভারত একের পর এক ইতিহাস রচনা করেছে। ভারত ইতিমধ্যেই বিশ্বের প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করেছে আর চতুর্থ দেশ হিসাবে চাঁদে অবতরণ করেছে। শুধু সফলভাবে অবতরণ নয়, এর পাশাপাশি নতুন নতুন যে সকল তথ্য সংগ্রহ করেছে তা ভারত তথা বিশ্বের বিজ্ঞানীদের কাছে গবেষণার নতুন নতুন পথ খুলে দিয়েছে।

গত ২৩ আগস্ট চাঁদের মাটিতে ল্যান্ডার বিক্রম (Lander Vikram) সফলভাবে অবতরণ করার পর রোভার প্রজ্ঞান (Rover Pragyan) নিজের কাজ শুরু করে দেয়। যেভাবে তারা কাজ করে তা ভারতীয় মহাকাশ গবেষণাগারের বিজ্ঞানীদের হাতে যেমন নতুন নতুন তথ্য এনে দিয়েছে ঠিক সেইরকমই এর প্রশংসায় পঞ্চমুখ হয়েছে বিশ্বের অধিকাংশ দেশ। আর এই প্রশংসার পরিপ্রেক্ষিতে এবার দক্ষিণ কোরিয়া (South Korea) নতুন উপহার দিল ভারতকে।

নিজেদের কাজ সেরে যখন বিক্রম এবং প্রজ্ঞান চাঁদের মাটিতে নিদ্রা অবস্থায় রয়েছে সেই সময় দক্ষিণ কোরিয়ার বিজ্ঞান মন্ত্রক একটি ছবি প্রকাশ করল। সেই ছবিতে দেখানো হয়েছে চন্দ্রযান-৩ এর বিক্রমকে। চাঁদের চারদিকে ঘুরতে থাকা দক্ষিণ কোরিয়ার অরবিটার এই ছবিটি তুলেছে। ছবিটি তোলা হয়েছে আগস্ট মাসের ২৭ তারিখ। তবে এযাবত ছবিটি প্রকাশ করা হয়নি, ছবিটি প্রকাশ করা হয়েছে ১২ সেপ্টেম্বর।

চাঁদের মাটিতে সফলভাবে অবতরণের ঠিক চারদিন পর lander বিক্রমের এই ছবি তোলা হয়। চন্দ্রপৃষ্ঠ থেকে প্রায় ১০০ কিলোমিটার দূর থেকে এই ছবি তোলা হয়েছে বলে জানা যাচ্ছে। যে অরবিটার এই ছবিটি তুলেছে সেটি ২০২২ সালের আগস্ট মাসে রওনা দিয়েছিল। দক্ষিণ কোরিয়ার পাথফাইন্ডার লুনার অরবিটারটির নাম হল ডানুরি। এই আরবিটারটি ২০২৪ সালের ডিসেম্বর মাস পর্যন্ত কাজ করবে বলে জানা যাচ্ছে।

তবে এই প্রথম চাঁদের মাটিতে থাকা বিক্রম অথবা প্রজ্ঞানের ছবি কোন বিদেশের অরবিটার পাঠালো এমন নয়। এর আগেও একইভাবে একটি ছবি পাঠানো হয়েছিল নাসা (NASA)। ভারতীয় মহাকাশ গবেষণাগারের এমন মিশনের বিদেশের বিভিন্ন অরবিটার যেভাবে ছবি তুলে পাঠাচ্ছে তা গর্বের থেকে কম কিছু নয়।