Pelling trip: সিকিম গেলেও অনেকেই ভুলে যান এই জায়গা! যেখানে না গেলে পাবেন না ইতিহাস, প্রকৃতির মিশ্রণ

Prosun Kanti Das

Published on:

Take a trip to the small village of Pelling in Sikkim, a blend of history and natural beauty: শীতের আমেজ গায়ে মেখে বহু পর্যটক ঘুরতে যান শৈল শহর সিকিমে। সিকিমের উল্লেখযোগ্য জায়গাগুলি হল নাথুলা, ছাঙ্গু লেক, লাচুং, লাচেন। সিকিমে শীতকালের সবথেকে বড় আকর্ষণ হলো তুষারপাত, যার টানে বহু পর্যটক ভিড় জমান এই শৈল শহরে। সিকিম ছাড়াও পেলিং এর প্রাকৃতিক সৌন্দর্যও মানুষকে আকর্ষণ করে। এই জায়গাতেই আপনি পাবেন আধ্যাত্মিকতা, ইতিহাস এবং প্রাকৃতিক সৌন্দর্যর মিশ্রণ। পেলিং (Pelling trip) গেলেই আপনি উপলব্ধি করতে পারবেন সিকিমের আসল সৌন্দর্য।

পেলিং এর (Pelling trip) অন্যতম প্রধান আকর্ষণ এবং ভ্রমণ স্থান হলো পেমায়াংটসে মনাস্ট্রি (Pemayangtse Monastery)। বৌদ্ধ ধর্মের অনুসারীদের জন্য ৬৮০০ ফুট উচ্চতায় অবস্থিত এই স্থানটির গুরুত্ব অপরিসীম। সিকিমের সবথেকে পুরাতন মনাস্ট্রি হলো এটি, যা স্থাপিত হয় ১৭০৫ সালে। মনাস্ট্রির স্থাপত্য নির্মিত হয়েছে নানারকম কাঠের কাজ দিয়ে এবং বিভিন্ন ধরনের ধর্মীয় চিত্রকর্ম দ্বারাও সজ্জিত। প্রার্থনারত সন্ন্যাসীদের দেখার পাশাপাশি পর্যটকরা সেইসময় আশেপাশের পাহাড়ের মনোরম দৃশ্য উপভোগ করতে পারেন। পেলিং-এর সবথেকে বড় আকর্ষণ সপ্তদশ শতকে তৈরি Sangachoeling Monastery।

পেলিং (Pelling trip) কিন্তু গ্যাংটক থেকে প্রায় ১২৭ কিলোমিটার দূরে অবস্থিত। আপনি চাইলে কালিম্পং এবং নামচি হয়েও যেতে পারেন। এটি হিমালয়ের কোলে অবস্থিত এবং পেলিং হলো সিকিমের অন্যতম একটি হিল স্টেশন। এখানকার সাংস্কৃতিক সমৃদ্ধি ও প্রাকৃতিক সৌন্দর্য মানুষকে আকর্ষণ করে খুব সহজেই। আপনি এখানকার নানা ধরনের জায়গা থেকে সহজেই চারদিকের প্যানোরমিক দৃশ্য দেখতে পাবেন। পেলিং এর আশেপাশের কিছু সুন্দর জায়গা আছে যা না দেখলে জীবনটাই বৃথা। এখানকার মনাস্ট্রি এবং লেক আপনাকে মুগ্ধ করে তুলবে। এছাড়া দেখতে পাবেন সিকিমের রাজাদের প্রাসাদের ধ্বংসাবশেষ।

পেলিংয়ে (Pelling trip)গেলেই আপনি দেখতে পাবেন সিকিমের রাজবংশের এবং রাজাদের প্রাসাদের ধ্বংসাবশেষ। অবশ্য এখন যা পেয়েছে UNESCOর বিশ্ব ঐতিহ্যশালী স্থানের তকমা। চতুর্দিকেই যেন ছড়িয়ে রয়েছে নানা প্রকার রহস্য। কাঞ্চনজঙ্ঘার কোলে এই স্থানে দেখা যায় রাজপরিবারের সদস্যদের সমাধি। কাঞ্চনজঙ্ঘার অপূর্ব সৌন্দর্য আপনি সহজেই দেখতে পাবেন এই শৈল শহরে গেলে। এখানে থাকার জন্য অনেক হোটেল আছে। এরই সঙ্গে আছে অনেকগুলি হোমস্টে। আপনি ছাদে বসে চায়ের কাপে চুমুক দিয়ে উপভোগ করতে পারেন কাঞ্চনজঙ্ঘা এবং আশেপাশের সৌন্দর্য।

বহু পর্যটক সিকিমের সংস্কৃতির খাঁটি অভিজ্ঞতা পেতে চান তাহলে চট করে ঘুরে আসুন দারাপ গ্রামে। একেবারে নিস্তব্ধ এবং শান্তিপূর্ণ এই দারাপ গ্রাম স্থানীয় জীবনযাত্রার একটি আভাস দেয়। আপনি গেলেই দেখতে পাবেন চারপাশে খোলা মাঠ, ঐতিহ্যবাহী সিকিমের প্রথাগত বাড়ি। এখানকার বাসিন্দারা খুব সহজেই পর্যটকদের আপন করে নেয়। এছাড়া আছে খেচেওপালরি হ্রদ, এটি হিন্দু এবং বৌদ্ধ দুটি ধর্মের মানুষের কাছেই পবিত্র। Khecheopalri Lake কিন্তু ‘ইচ্ছাপূরণ হ্রদ’ হিসেবেও পরিচিত। মানুষ বিশ্বাস করে চারদিকে সবুজের মধ্যে অবস্থিত এই হ্রদের জলে দাঁড়িয়ে যে ইচ্ছা করা হয় সেটাই পূরণ হয়।