NRI Bollywood Celebrities: উড়ে এসে জুড়ে বসা! ভারতে বসে রমরমিয়ে কামাচ্ছেন ভারতীয় না এই ১০ বলিউড তারকা

Prosun Kanti Das

Published on:

These 10 Bollywood stars are staying in this country without being Indian: ভারতের বলিউড ইন্ডাস্ট্রিতে বহু অভিনেতা অভিনেত্রী আছেন যারা বেশ জনপ্রিয় এবং নিজেদের কাজের মধ্য দিয়ে তাদের দক্ষতা প্রকাশ করে যাচ্ছেন। কিন্তু আশ্চর্য এর বিষয় হলো এমন কিছু তারকা আছেন যারা আসলে ভারতীয় নাগরিক নন। জানলে অবাক হবেন যে, বলিউড ইন্ডাস্ট্রির বেশিরভাগ নায়ক নায়িকাদেরই বিদেশে নাগরিকত্ব রয়েছে (NRI Bollywood Celebrities)। এক নজরে দেখে নেওয়া যাক সেইসব তারকারা আসলে কারা?

দীপিকা পাড়ুকোন (Deepika Padukone) : বলিউড ইন্ডাস্ট্রিতে সবথেকে বেশি অংকের পারিশ্রমিক পাওয়া অভিনেতা-অভিনেত্রীদের মধ্যে দীপিকা পাড়ুকোন অন্যতম। একজন সফল অভিনেত্রীর পাশাপাশি তিনি দুর্দান্ত নৃত্যশিল্পীও বটে। তার জন্ম হয়েছিল ডেনমারকে সেই কারণে তিনি ভারতীয় নন। এখনো তার ড্যানিশ নাগরিকত্ব রয়েছে এবং তিনি বড় হয়েছেন বেঙ্গালুরুতে।

ক্যাটরিনা কাইফ (Katrina Kaif) : ক্যাটরিনা কাইফ হলেন বলিউডের একজন প্রথম সারির তারকা। তিনি বরাবর ‘বিদেশি’ প্রবেশকারী হিসেবে পরিচিত এই ইন্ডাস্ট্রিতে। এই অভিনেত্রীর বাবা কাশ্মিরী। ক্যাটরিনা কাইফ হংকংয়ে জন্মগ্রহণ করেন। আবার এনার ব্রিটিশ নাগরিকত্ব রয়েছে, তিনি মায়ের শিকড় থেকে এই নাগরিকত্ব পান।

আলিয়া ভাট (Alia Bhat) : রনবির কাপুরের ঘরণী এবং মহেশ ভাটের মেয়ে আলিয়া ভাটও এই তালিকায় প্রথম সারিতে আসবেন। আলিয়া এই মুহূর্তে বলিউড ইন্ডাস্ট্রির প্রথম সারির নায়িকা হলে তিনি মোটেও ভারতীয় নাগরিক নন। তার কাছে রয়েছে ব্রিটিশ নাগরিকত্ব।

কল্কি কোয়েচিলিন (Kalki Koechlin) : এই অভিনেত্রী বলিউড ইন্ডাস্ট্রিতে সেরা অভিনেত্রীদের মধ্যে অন্যতম। কিন্তু তিনি ভারতীয় নাগরিক নন। কল্কির জন্ম হয়েছিল ভারতের পুদুচেরিতে। আবার তার শৈশবের একটা বড় অংশ কেটেছিল শ্রী অরোভিলে। পরবর্তীতে তাদের নতুন ঠিকানা হয় তামিলনাড়ুতে উটির কাছে কল্লাত্তি গ্রাম। এই অভিনেত্রীর কাছে রয়েছে ফরাসি পাসপোর্ট কারণ তিনি জন্মেছেন ফরাসি অভিভাবকের ঘরে।

সানি লিওন (Sunny Leone) : জনপ্রিয় অভিনেত্রী সানি লিওন আসলে ভারতে জন্মগ্রহণ করলেও তার কাছে রয়েছে বিদেশের নাগরিকত্ব। তিনি হলেন কানাডার নাগরিক। বলিউডে কাজ করার আগে তিনি স্বামীর সঙ্গে আমেরিকায় থাকতেন। ফলে, আমেরিকান নাগরিকত্বও তার রয়েছে। অভিনেত্রী একজন ক্যানাডিয়ান-আমেরিকান নাগরিক এবং তার আমেরিকান নাগরিকত্ব রয়েছে (NRI Bollywood Celebrities)।

জ্যাকলিন ফার্নান্ডেজ (Jacqueline Fernandez) : জ্যাকলিন ফার্নান্ডেজ ২০০৬ সালে মিস ইউনিভার্স শ্রীলঙ্কার শিরোপা জিতেছিলেন। বলিউডের রুপালি পর্দায় তার প্রথম আত্মপ্রকাশ ঘটে ২০০৯ সালে আলাদিন ছবির মাধ্যমে। ভারতবর্ষে ইতিমধ্যে দর্শকদের মনে নিজের জায়গা পাকাপাকি করে ফেলেছেন এই অভিনেত্রী। কিন্তু ভারতে নাগরিকত্ব লাভ করতে পারেননি এখনও। কারণ জ্যাকলিন শ্রীলঙ্কার নাগরিক, যদিও তিনি বাহরাইনে জন্মগ্রহণ করেছিলেন।

নোরা ফাতেহি (Nora Fatehi) : নোরা ফতেহির নাম টিনসেল টাউনে খুবই জনপ্রিয়। তাঁর দুর্দান্ত নাচ দর্শকদের মন কেড়েছে বহু আগেই। কিন্তু এই তারকা আসলে ভারতীয় নন, তার জন্ম ও বেড়ে ওঠা কানাডায় (NRI Bollywood Celebrities)। সেই কারণে তার কাছে কানাডার নাগরিকত্ব আছে।

নার্গিস ফাকরি (Nargis Fakhri) : এই জনপ্রিয় বলি সুন্দরী ‘রকস্টার’ সিনেমায় অভিনয়ের মধ্য দিয়ে দর্শকদের মনে জায়গা করে নিয়েছিলেন। বলিউড অভিনেত্রীর পাশাপাশি তিনি একজন আমেরিকান মডেল এবং তার কাছে রয়েছে আমেরিকান নাগরিকত্ব। অভিনেত্রীর বাবা আসলে পাকিস্তানি ও মা চেক প্রজাতন্ত্রের। কিন্তু তার কাছে রয়েচে মার্কিনি নাগরিকত্ব।

এভলিন শর্মা (Evelyn Sharma) : এই অভিনেত্রী প্রথম সারির অভিনেত্রীদের মধ্যে পড়েন না তবু তিনি বলিউডের বেশ জনপ্রিয় একটি মুখ। তিনি বর্তমানে রয়েছেন স্যান ফ্রান্সিস্কোতে। ২০১২ সালে ফ্রম সিডনি উইথ লাভ ছবির মাধ্যমে প্রথম তার বলিউডে প্রবেশ ঘটে। কিন্তু আসলে এভলিন শর্মা একজন জার্মান মডেল (NRI Bollywood Celebrities)। তার বাবা হলেন পাঞ্জাবী আর মা জার্মান।

অক্ষয় কুমার (Akshay Kumar) : বলিউড অভিনেত্রীদের পাশাপাশি এক বিখ্যাত তারকা অক্ষয় কুমার ফিল্ম ইন্ডাস্ট্রিতে খিলাড়ি নামেই বেশি পরিচিত। বর্তমানে অক্ষয় কুমার এদেশের একজন সফল অভিনেতা। নিজের দক্ষ অভিনয়ের মাধ্যমে বলিউডকে বহু হিট সিনেমা উপহার দিয়েছেন তিনি। জানলে অবাক হবেন যে তিনি আসলে ভারতীয় নন, তার কাছে কানাডিয়ান পাসপোর্ট রয়েছে। তিনি যখন তার ‘সম্মানসূচক কানাডিয়ান নাগরিকত্ব’ গ্রহণ করেছিলেন তখন ভারতীয় নাগরিকত্ব ছেড়ে দিয়েছেন।