Financial aid to others countries of India: প্রতিবেশী ১০ দেশকে হাজার হাজার কোটি টাকা দেবে ভারত, সামনে এলো তালিকা

নিজস্ব প্রতিবেদন : প্রতিটি দেশই প্রতিবেশী দেশের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার চেষ্টা চালায়। প্রতিবেশী দেশগুলির মধ্যে সুসম্পর্ক বজায় থাকলে আন্তর্জাতিক ক্ষেত্রে ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে অন্যান্য বিভিন্ন জায়গায় সুযোগ-সুবিধা পাওয়া যায়। এছাড়াও প্রতিবেশী দেশের আপদে-বিপদে দাঁড়িয়ে আন্তর্জাতিক ক্ষেত্রে সম্মান বাড়ে যেকোনো দেশের। ঠিক সেই রকমই এবার ভারত ১০টি প্রতিবেশী দেশকে হাজার হাজার কোটি টাকা (Financial aid to others countries of India) দেওয়ার জন্য বরাদ্দ করলো।

কেন্দ্র সরকারের তরফ থেকে এবার প্রতিবেশী ১০টি দেশকে ৫৬৬৭ কোটি ৫৬ লক্ষ টাকা বরাদ্দ করেছে সাহায্যের জন্য। এই টাকার মধ্যেই রয়েছে মালদ্বীপ থেকে শুরু করে নেপালের মতো দেশ। তবে মালদ্বীপের সঙ্গে ভারতের সুসম্পর্ক এখন তলানিতে হওয়ার কারণে মালদ্বীপের জন্য সাহায্যের বরাদ্দ অনেক কমিয়ে দেওয়া হয়েছে। বরাদ্দের যে তালিকা প্রকাশ পেয়েছে তা থেকে জানা যাচ্ছে, মালদ্বীপকে সাহায্যের জন্য ২২ শতাংশ বরাদ্দ কমানো হয়েছে।

ভারত সরকারের তরফ থেকে প্রতিবেশী এই সকল দেশগুলিকে আর্থিকভাবে সাহায্য করা হবে মূলত ওই সকল দেশের অর্থনৈতিক পরিকাঠামো থেকে শুরু করে অন্যান্য পরিকাঠামোই উন্নতি সাধনের জন্য। এখন দেখে নেওয়া যাক এই হাজার হাজার কোটি টাকার মধ্যে ভারত থেকে কোন কোন দেশ কত কোটি টাকা পাবে?

আরও পড়ুন 👉 Kolkata Metro: ৪০০০ কোটি টাকার বেশি বিনিয়োগ কলকাতা মেট্রোয়, জোর দেওয়া হচ্ছে এই দুই রুটে

সবচেয়ে বেশি আর্থিক সাহায্য পাবে ভুটান। উত্তর-পূর্বের এই প্রতিবেশী দেশ ভারত সরকারের তরফ থেকে বিদেশী দেশগুলিকে সাহায্যের যে বরাদ্দ রাখা হয়েছে তার প্রায় অর্ধেকই পাবে। তারা ২৩৯৮ কোটি ৯৭ লক্ষ টাকা পাবে ভারতের কোষাগার থেকে। যদিও এই টাকার মধ্যে আবার ১৬১৪ কোটি ৩৬ লক্ষ টাকা ভুটানকে ঋণ হিসেবে দেবে ভারত।

মালদ্বীপের সঙ্গে সম্পর্ক তলানিতে ঠেকা এবং ২২ শতাংশ বরাদ্দ কমানো হলেও প্রতিবেশী দেশের সাহায্যের তালিকায় তারা আবার রয়েছে দ্বিতীয় স্থানে। তারা প্রায় ৭০০ কোটি টাকার কাছাকাছি সাহায্য পাবে। অন্যদিকে ৬৫০ কোটি টাকা আর্থিক সাহায্য পাবে নেপাল। মায়ানমার পাবে ৩৭০ কোটি টাকা। মরিসাস পাবে ৩৩০ কোটি টাকা। আফগানিস্তান পাবে ২২০ কোটি টাকা। বাংলাদেশ পাবে ১৩০ কোটি টাকা। শ্রীলঙ্কা পাবে ৬০ কোটি টাকা। সিসিলিস পাবে ৯.৯১ কোটি টাকা এবং মঙ্গোলিয়া পাবে ৫ কোটি টাকা।