গাড়ির রং নিয়ে ছেলেখেলা, এই ৪ পরিবর্তন করলেই দিতে হবে মোটা টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদন : বর্তমান সময়ে এখন অধিকাংশ মানুষের কাছেই পৌঁছে গিয়েছে চারচাকা গাড়ি (Car)। এই সকল যানবাহন রাস্তায় নিয়ে বের হলেই বেশ কিছু নিয়ম রয়েছে যেগুলি মেনে চলাচল করতে হয়। যে সকল নিয়ম না মানলে গাড়ির চালক অথবা মালিকদের মোটা অংকের টাকা জরিমানা করা হয়। ট্রাফিক আইন ছাড়াও আরও বেশ কিছু আইন রয়েছে যেগুলি না মানলে বিপুল অংকের টাকা জরিমানা দিতে হয়। সে গাড়ির রঙে কোন পরিবর্তন আনা হোক অথবা টিটেন্ড গ্লাস।

১) সূর্যের আলো থেকে বাঁচার জন্য গাড়ির ক্লাসে পাতলা কালো রঙের আস্তরণ লাগানোকে বলা হয় টিটেন্ড গ্লাস। কিছুদিন আগে পর্যন্ত ভারতে এই ধরনের কাজ করার ক্ষেত্রে কোন বিধি নিষেধ ছিল না। কিন্তু পরবর্তীতে লক্ষ্য করা গিয়েছে, এই ধরনের কাজের সঙ্গে বেড়েছে নানান অপরাধমূলক কাজ। যে কারণে এখন আর টিটেন্ড গ্লাস করা যায় না। এখন এই ধরনের কাজ করা হলে জরিমানার মুখোমুখি হতে হয় গাড়ি চালক এবং মালিকদের।

২) গাড়ির পরিবর্তন করার ক্ষেত্রেও জরিমানা করা হয়ে থাকে। কেননা স্টক স্টিয়ারিংয়ে এয়ার ব্যাগ থাকে। কিন্তু পরিবর্তন করা স্টিয়ারিংয়ের ক্ষেত্রে এমন সুবিধা থাকে না। যে কারণে বর্তমানে এই ধরনের কাজ করা হলে সেক্ষেত্রেও জরিমানা করা হয়। বর্তমানে এমন কর্মকে আইন বিরুদ্ধে বলে গণ্য করা হয়ে থাকে।

৩) অনেক ক্ষেত্রেই দেখা যায় গাড়ির মালিকরা তাদের গাড়িকে আরও আকর্ষণীয় করে তোলার জন্য রঙের ক্ষেত্রে নানান পরিবর্তন আনেন। এমন ঘটনায় রঙে এমন পরিবর্তন আনা হয় যে আসল রং ঢাকা পড়ে যায়। কিন্তু জেনে রাখা জরুরি, এই ধরনের ঘটনা সামনে এলে ট্রাফিক পুলিশ সেই গাড়ি ধরতে পারে এবং আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে পারে। এরই সঙ্গে সঙ্গে জরিমানা করা হতে পারে।

৪) নতুন গাড়ি কেনার কিছুদিন পর সেই গাড়ির উপর অনেকেই নানান ধরনের এক্সপেরিমেন্ট করে থাকেন। সেই সকল এক্সপেরিমেন্টের মধ্যে রয়েছে ভারী গ্রিল লাগানো। অনেকেই রয়েছেন যারা বাজার থেকে ভারী গ্রিল কেজ কিনে নিয়ে সেগুলি গাড়িতে লাগিয়ে থাকেন। সেগুলি দুর্ঘটনার সময় বিপদজনক হয়ে দাঁড়ায়। আর এই ধরনের কাজ করা হয়ে থাকলে জরিমানা করা হয়ে থাকে।