TV Tips: কত ইঞ্চির টিভি কত দূর থেকে দেখা উচিত? না জানলে হতে পারে বড় ক্ষতি

Prosun Kanti Das

Published on:

Tips on how many inches of TV should be viewed from a distance: ডিজিটাল যুগে স্মার্টফোন, কম্পিউটার, ল্যাপটপ চলে আসায় টিভি দেখার রমরমা প্রায় উঠেই গিয়েছে। বিশেষ করে বর্তমান প্রজন্মতো সবসময়ই মুখিয়ে থাকেন স্মার্টফোনের মধ্যে। তবে এখনো বহু বাড়িতে বয়স্ক ব্যক্তি এবং গৃহিণীদের একটু টিভি দেখার চল রয়েছে। সন্ধ্যে হলেই সিরিয়াল দেখার জন্য তারা টিভির সামনে বসে পড়েন। তবে জানেন কি কতটা দূরত্ব রেখে টিভি (TV Tips) দেখা উচিত? না জানলে অবশ্যই জেনে নিন। তা না হলে শারীরিক ক্ষতির শিকার হতে পারেন।

আজকের এই প্রতিবেদনে দৈনন্দিন জীবনে টিভি দেখার বেশ কিছু টিপস দেওয়া হয়েছে। যেখানে বলা হয়েছে কত ইঞ্চির টিভি কতটা দূরত্ব রেখে দেখা উচিত। পাশাপাশি জানানো হয়েছে কাছ থেকে দেখলেই বা কি ক্ষতি হতে পারে। মূলত HD এবং ফুল HD টিভি হিসেবেই এই টিপস দেওয়া হয়েছে। তাই সময় নষ্ট না করে জেনে নিন আপনার বাড়ির টিভির (TV Tips) ইঞ্চি অনুযায়ী আপনি কতটা দূরত্বে রেখে টিভি দেখবেন।

যদি টিভি ৬০ ইঞ্চির হয় তাহলে ৯ থেকে ১০ ফিট দূরত্বে রেখে টিভি দেখা উচিত। এর কম দূরত্বে কখনোই টিভি দেখা উচিত নয়। ৫০ ইঞ্চির টিভি হলে টিভি দেখার দূরত্ব কমপক্ষে ১০ থেকে ১২ ফিটের মধ্যে রাখতে হবে। এর থেকে বেশি দূরত্বে দেখা ঠিক নয়। ৪৩ ইঞ্চির টিভিগুলি অবশ্যই ৬ থেকে ৮ ফিট দূরত্ব রেখে দেখা উচিত। ৬-৭ ফিট দূরত্ব রেখে দেখা উচিত ৩২ ইঞ্চির টিভি এবং ২৪ ইঞ্চির টিভি হলে তা ৩ থেকে ৫ ফিট দূরত্বের মধ্যে দেখা উচিত। এর থেকে কম বা বেশি দূরত্বে দেখা কখনোই উচিত নয়।

আরও পড়ুন 👉 Home Appliances Warranty Rules: বদলে যাচ্ছে AC, ফ্রিজ, টিভির ওয়ারেন্টির নিয়ম! আরো লাভের মুখ দেখবেন ক্রেতারা

তবে প্লাজমার টিভি হলে সেই টিভি দেখার দূরত্বের টিপস আলাদা। এক্ষেত্রেও সাইজের উপরেই টিভি দেখার দূরত্ব নির্ভর করে। তবে প্লাজমার টিভি হলে অবশ্যই এইচডি বা ফুল এইচডি হিসেবে ১ ফিট বেশি দূরত্ব রেখে টিভি দেখতে হবে। তা না হলে শরীরের বিভিন্ন অঙ্গের উপর প্রভাব ফেলতে পারে।

কাছাকাছি, বেশি দূরত্ব বা অতিরিক্ত টিভি দেখলে কি কি ক্ষতি হতে পারে? ডাক্তারি পরামর্শ অনুযায়ী, টিভি দেখার নির্দিষ্ট দূরত্ব বা নির্দিষ্ট সময় রাখা উচিত (TV Tips)। অতিরিক্ত টিভি দেখাও যেমন ভালো নয় তেমনি কাছাকাছি বা খুব বেশি দূরত্ব রেখেও টিভি দেখা ভালো নয়। এতে শারীরিক কার্যক্ষমতা বিনষ্ট হয়। শিশুদের মেধা বিকাশ হতে পারেনা। শারীরিক সমস্যা দেখা যায়। বিশেষ করে চোখ এবং মস্তিষ্কের ক্ষতি করে অতিরিক্ত টিভি দেখা। এমনকি চোখে ছানি পড়া, জল পড়া থেকে শুরু করে একসময় চোখ নষ্ট হতে পারে যদি নির্দিষ্ট নিয়মে টিভি না দেখেন। তাই চরম বিপদ থেকে মুক্ত থাকতে অবশ্যই টিভি দেখার নিয়ম বজায় রাখুন।