দার্জিলিং ঘুরতে যাওয়া পর্যটকদের জন্য দারুণ খবর, শুনলেই আনন্দে লাফাবেন

নিজস্ব প্রতিবেদন : পাহাড় প্রেমীদের কাছে দার্জিলিং (Darjeeling) হল সবচেয়ে জনপ্রিয় একটি হিল স্টেশন। বছরের বিভিন্ন সময় বিভিন্ন জায়গা থেকে হাজার হাজার পর্যটকদের ভিড় জমাতে দেখা যায় পাহাড়ি এই এলাকায়। সম্প্রতি পাহাড়ে ঘুরতে আসা পর্যটকদের জন্য দার্জিলিং পৌরসভার তরফ থেকে একটি খারাপ খবর দেওয়া হয়েছে। সেই খারাপ খবর হলো, জঞ্জাল পরিষ্কারের জন্য এবার পর্যটকদের থেকে মাথাপিছু ২০ টাকা বাড়তি কর নেওয়া হবে। তবে এই খারাপ খবরের সঙ্গেই রয়েছে আরও একটি সুখবর, আর সেই সুখবর শুনলে পর্যটকরা আনন্দে লাফাবেন।

দার্জিলিঙে যে সকল মরশুমে সবচেয়ে বেশি পর্যটকদের ভিড় দেখা যায় সেই সকল মরশুমের মধ্যে অন্যতম হলো শীতের মরশুম। কেননা এই মরশুমে পাহাড় ঘোরার আনন্দ একেবারে আলাদা থাকে। কনকনে ঠান্ডায় পর্যটকদের একটু আকটু অসুবিধা হলেও এই সময়েই স্পষ্ট দেখা মেলে কাঞ্চনজঙ্ঘার। ভাগ্য খুব ভালো থাকলে দার্জিলিংয়েই মজা নিতে পাওয়া যায় তুষার বৃষ্টির। যে কারণে পর্যটকদের বড় অংশ এই মরশুমকে দার্জিলিং ভ্রমণের জন্য বেছে নেন।

শীতের মরশুমে দার্জিলিং ভ্রমণে প্রচুর পরিমাণে পর্যটক আসার কারণে প্রশাসনের তরফ থেকেও বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হয়। ঠিক সেই রকমই এবার রেলের (Indian Railways) তরফ থেকেও নতুন সিদ্ধান্ত নেওয়া হল এই মরশুমে দার্জিলিংয়ে আগত পর্যটকদের জন্য। নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে টয়ট্রেনের ক্ষেত্রে। কেননা বহু পর্যটক রয়েছেন যারা দার্জিলিং ঘুরতে এসে টয় ট্রেনে (Toy Train) জয় রাইডের স্বপ্ন দেখেন। তবে টিকিটের অভাবে অনেক সময় সেই স্বপ্ন পূরণ হয় না।

এমন সব পরিস্থিতির দিকে তাকিয়ে এবার উত্তর-পূর্ব সীমান্ত রেলের তরফ থেকে রাতেও টয় ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হল। শীতের হিল শহর দার্জিলিঙে ঘুরতে এসে এবার পর্যটকরা রাতে চাঁদের আলোতেও টয় ট্রেন সফর করতে পারবেন। দার্জিলিঙে রাতেও টয়ট্রেন চলবে এই খবর ছড়িয়ে পড়তেই ইতিমধ্যেই অনলাইনে বুকিং শুরু হয়ে গিয়েছে। কতদিন রাতে টয় ট্রেন চালানো হবে চলুন দেখে নেওয়া যাক।

দার্জিলিংয়ে শুরু হয়ে গিয়েছে ঘুম ফেস্টিভ্যাল। এই ঘুম ফেস্টিভ্যাল উপলক্ষে প্রতিদিন বিভিন্ন জায়গা থেকে প্রচুর পরিমাণে পর্যটকরা এসে থাকেন দার্জিলিং সহ বিভিন্ন জায়গায়। যে কারণে এই ঘুম ফেস্টিভ্যাল যতদিন চলবে ততদিন উত্তর-পূর্ব সীমান্ত রেলের তরফ থেকে রাতেও টয় ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত রাতেও টয় ট্রেন চালানো হবে বলে জানা যাচ্ছে রেল সূত্রে।