সত্যি সত্যিই যোগ মিলল লালু বালুর! হদিশ মিলল নতুন দুই ব্যক্তির

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : রেশন দুর্নীতির (Ration Corruption) মামলা যতই এগিয়ে চলেছে ততই নতুন নতুন কেলেঙ্কারির পর্দা ফাঁস হচ্ছে। ব্যবসায়ী বাকিবুর রহমান (Bakibur Rahaman) থেকে সোজা জ্যোতিপ্রিয় মল্লিক (Jyotipriya Mallick), নতুন নতুন ব্যক্তিদের নাম সামনে আসছে। তবে এই মামলায় প্রথম দিকেই মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক গ্রেপ্তার হওয়ায় সবার নজর এখন তার দিকেই। ইডির হাতে গ্রেপ্তার হওয়ার দিন সাতেক পর জ্যোতিপ্রিয় মল্লিক হুংকার দিয়ে জানিয়েছিলেন, চারদিন পরেই তিনি মুক্তি পেয়ে যাবেন। কিন্তু সোমবার তা অবশ্য হলো না, ফের তাকে সাত দিনের জন্য ইডি হেফাজতে পাঠানো হয়। আবার এদিনই নতুন দুই ব্যক্তির নাম সামনে এলো যাদের মধ্য দিয়ে জুড়ে গেলেন লালু বালু।

আসলে রেশন দুর্নীতি মামলার তদন্তে নেমে ইডি আধিকারিকরা সম্প্রতি অঙ্কিত ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড নামে একটি সংস্থার আটা ও চালকলে হানা দিয়েছিলেন। এর পাশাপাশি ওই সংস্থার ক্রেতাদের বাড়িতে এবং অফিসেও হানা দিতে দেখা গিয়েছিল ইডি আধিকারিকদের। এই হানার পরিপ্রেক্ষিতে উঠে আসে কেলেঙ্কারিতে বাংলা বিহার যোগ। কিভাবে বাংলা বিহার যোগ হলো তা জানলে রীতিমতো আপনিও অবাক হয়ে যাবেন।

আসলে অঙ্কিত ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড নামের ওই সংস্থার রয়েছেন দুজন ডিরেক্টর যারা আগেও কেলেঙ্কারি মামলায় গ্রেপ্তার হয়েছিলেন। ওই দুজন ডিরেক্টর আগে বিহারের পশু খাদ্য কেলেঙ্কারি মামলায় গ্রেফতার হয়েছিলেন। ওই দুজন ডিরেক্টর হলেন হিতেশ চন্দক এবং দীপেশ চন্দক। যদিও গ্রেপ্তার হওয়ার পর তারা দুজনে রাজসাক্ষী হয়ে যান এবং পরবর্তীতে মুক্তি পান।

এখন প্রশ্ন হল এই দুজন কিভাবে বালুর সঙ্গে পরিচিত হলেন? আসলে চন্দকদের পশ্চিমবঙ্গেও একাধিক ব্যবসা রয়েছে। পশ্চিমবঙ্গে তাদের চাল কল, আটাকল সহ ব্যবসা রয়েছে। সেই সকল ব্যবসার সূত্রেই তাদের সঙ্গে রাজ্যের প্রাক্তন খাদ্য মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের পরিচয়। ইডি অধিকারীদের তরফ থেকে দাবি করা হচ্ছে, শুধু জ্যোতিপ্রিয় মল্লিকের সঙ্গে তাদের পরিচয় রয়েছে এমন নয়, পাশাপাশি জ্যোতিপ্রিয় মল্লিকের সঙ্গে তাদের ঘনিষ্ঠতাও রয়েছে।

জ্যোতিপ্রিয় মল্লিক গ্রেপ্তার হওয়ার এক সপ্তাহ পর জানিয়েছিলেন ‘মমতাদি সব জানে, অভিষেক ব্যানার্জি সব জানে’। এর পাশাপাশি তিনি নিজেকে নির্দোষ বলেও দাবি করেছিলেন। তবে তার দাবি এমনটা হলেও যেভাবে একের পর এক ঘটনায় তিনি জড়িয়ে পড়ছেন তাতে তার এই মুহূর্তে মুক্তি পাওয়া বড্ড কঠিন বলেই মনে করছেন ওয়াকিবহাল মহল।