Vande Bharat Express Speed: আরও কম সময়ে গন্তব্যে পৌঁছে যাবেন আপনি! গতি বাড়াল বন্দে ভারত

Prosun Kanti Das

Published on:

The speed of Vande Bharat Express increased as compared to earlier: ভারতীয় রেলের সবচেয়ে দ্রুতগামী ট্রেন বন্দে ভারত এক্সপ্রেসের (Vande Bharat Express Speed) গতি বৃদ্ধি করা হয়েছে। বর্তমানে এই ট্রেনটি ৮৩ কিলোমিটার প্রতি ঘণ্টায় চলছে। এবার এই ট্রেনটির গতি বৃদ্ধি করে ১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টায় করা হয়েছে। ফলে এই ট্রেনটি গন্তব্যে পৌঁছাতে আরও ৩০ মিনিট কম সময় লাগবে। সেন্ট্রাল রেলওয়ে ইগাতপুরি-মনমাদ রুটে এই ট্রেনের গতি বৃদ্ধি করার কাজ করছে। এই রুটে ট্রেনের গতি বৃদ্ধির জন্য ট্র্যাকের কাজ করা হচ্ছে। এই কাজ শেষ হলেই এই ট্রেনটি নতুন গতিতে চলাচল শুরু করবে।

বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express Speed) হল একটি আন্তঃনগর ট্রেন যা ভারতের বিভিন্ন শহরকে সংযুক্ত করে। এই ট্রেনটি ২০১৮ সালে চালু হয়েছিল। এই ট্রেনটিতে আধুনিক সুযোগ-সুবিধা রয়েছে। এই ট্রেনে রয়েছে এসি চেয়ার কার, এসি কেবিন কার, এসি স্লিপার কার এবং এসি ভার্সেটাইল কার।

বন্দে ভারত এক্সপ্রেসের গতি বৃদ্ধির ফলে যাত্রীরা আরও বেশি সুবিধা পাবেন। এই ট্রেনে করে যাত্রীরা কম সময়ে গন্তব্যে পৌঁছাতে পারবেন। এছাড়াও, এই ট্রেনের আধুনিক সুযোগ-সুবিধা যাত্রীদের আরও আরামদায়ক ভ্রমণের সুযোগ দেবে। বন্দে ভারত এক্সপ্রেসের গতি বৃদ্ধির ফলে বেশ কিছু ইতিবাচক প্রভাব পড়বে। এর মধ্যে রয়েছে- যাত্রীরা কম সময়ে গন্তব্যে পৌঁছাতে পারবেন।রেল পরিষেবার মান উন্নত হবে। পর্যটন শিল্পে প্রসার ঘটবে।ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটবে।

বন্দে ভারত এক্সপ্রেসের (Vande Bharat Express Speed) গতি বৃদ্ধি ভারতীয় রেলের জন্য একটি বড় অর্জন। এটি ভারতীয় রেলের উন্নতিতে একটি বড় পদক্ষেপ। ভারতের রেল ব্যবস্থায় বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন গতি আনতে সাহায্য করেছে। কিন্তু খারাপ ট্র্যাকের জন্য ট্রেনটিকে অনেক কম গতিতে চালানো হয়। রেলওয়ে বোর্ডের নির্দেশ অনুসারে, সেন্ট্রাল রেলওয়ে এই গতি বৃদ্ধির সুবিধার্থে ট্র্যাকের কাজ করছে। এই ট্রেনটি ভ্রমণের সময় কমপক্ষে ৩০ মিনিট কমিয়ে দেবে।

ভারতীয় রেলওয়ের বন্দে ভারত এক্সপ্রেস হল একটি বৈদ্যুতিক মাল্টিপল-ইউনিট ট্রেন। এটি রিসার্চ ডিজাইনস অ্যান্ড স্ট্যান্ডার্ডস অর্গানাইজেশন (RDSO) ডিজাইন করেছে এবং চেন্নাইতে অবস্থিত ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি (ICF) তৈরি করেছে। ভারতের দশম বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন হল মুম্বই – সাইনগর শিরডি বন্দে ভারত এক্সপ্রেস। এটি মহারাষ্ট্রের গুরুত্বপূর্ণ তীর্থস্থান যেমন নাসিক, ত্রিম্বকেশ্বর, সাইনগর শিরডি এবং শনি সিঙ্গনাপুরের সঙ্গে মুম্বই -এর সংযোগ উন্নত করে।