College Admission Portal WB: ভর্তি নিয়ে পড়ুয়াদের টেনশন দূর করল রাজ্য, এই এক পোর্টালেই হবে সব কলেজে ভর্তি

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : কলেজে স্নাতক স্তরে ভর্তির ক্ষেত্রে আরো বেশি স্বচ্ছতা এবং সুবিধা প্রদানের জন্য একটিমাত্র পোর্টাল চালু করা নিয়ে বেশ কয়েকদিন ধরেই জল্পনা চলছিল। এমন পরিকল্পনা অবশ্য নতুন নয়, গত কয়েক বছর ধরেই এই পরিকল্পনা গ্রহণ করা হয়ে আসছে। তবে দীর্ঘ কয়েক বছর ধরে এমন পরিকল্পনা গ্রহণ করা হলেও তা বাস্তব রূপ পায়নি, অবশেষে বুধবার ওই পোর্টালের বাস্তব রূপ পাওয়া গেল। বুধবার চালু হলো অভিন্ন কেন্দ্রীয় পোর্টাল (College Admission Portal WB)।

নতুন এই পোর্টালের মাধ্যমে রাজ্যের যেকোনো সরকারি এবং সরকার পোষিত কলেজে ভর্তির জন্য আবেদন করা যাবে। একটি মাত্র পোর্টালের মাধ্যমে ভর্তির প্রক্রিয়া চালু হওয়ার ফলে পড়ুয়ারা অনেক দিক দিয়ে টেনশন থেকে মুক্ত হবে। একটি পোর্টালের মাধ্যমে সমস্ত কলেজে ভর্তির প্রক্রিয়ার ফলে কোন কলেজে কত নম্বরে ভর্তির জন্য নাম রয়েছে তা খুব সহজেই দেখা যাবে। এর ফলে পড়ুয়াদের বিভিন্ন কলেজের ওয়েবসাইট ঘাঁটাঘাঁটি করতে হবে না।

একটি ওয়েবসাইটের মাধ্যমে ভর্তি প্রক্রিয়া শুরু হওয়ার ফলের র‍্যাঙ্ক দেখার ক্ষেত্রে অনেক সুবিধা থাকাই ভর্তির জন্য সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রেও পড়ুয়ারা সুবিধা পাবে, চটজলদি সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে কোন সমস্যা হবে না। বুধবার থেকে নতুন এই পোর্টালের সূচনা হয়ে গেলেও অবশ্য আজ থেকেই ভর্তি প্রক্রিয়া শুরু হচ্ছে না। ভর্তি প্রক্রিয়া শুরু হবে আগামী ২৪ জুন থেকে এবং তা চলবে ৭ জুলাই পর্যন্ত। নির্ধারিত ওই সময়ের মধ্যে পড়ুয়ারা অভিন্ন কেন্দ্রীয় ওই পোর্টালের মাধ্যমে আবেদন জানাতে পারবে।

আরও পড়ুন 👉 UG Classes 2024: দেরী করলে চলবে না, কলেজে ক্লাস শুরুর দিনক্ষণ জানিয়ে দিল UGC

শিক্ষা দপ্তরের তরফ থেকে অভিন্ন কেন্দ্রীয় যে পোর্টাল চালু করা হয়েছে সেই ওয়েবসাইটটি হলো https://banglaruchchashiksha.wb.gov.in/। এই ওয়েবসাইটে ক্লিক করার পর দেখা যাবে সেখানে Centralised Admission Portal নামে একটি অপশন রয়েছে। কলেজে ভর্তি হওয়ার জন্য ওই অপশনে ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করার পর নতুন একটি পেজ খুলবে, যার ইউআরএল হলো https://wbcap.in/।

নতুন এই পেজে Search Your Preferred Institutions and Courses / Programmes নামে অপশন পাওয়া যাবে এবং সেখানে জেলা থেকে শুরু করে কলেজের নাম, বিষয় ইত্যাদি দিয়ে পছন্দের কলেজ, বিষয় ইত্যাদি খুঁজে নিতে পারবে পড়ুয়ারা। এই ওয়েবসাইটের মাধ্যমে পড়ুয়ারা ১৬ টি বিশ্ববিদ্যালয়, ৪৬১ টি কলেজ এবং ৭২১৭ টি কোর্সে ভর্তির জন্য আবেদন করা যাবে।