TMC-BJP West Bengal: বিজেপি নয়, শেষ হাসি হাসবে তৃণমূলই! বাংলা নিয়ে বড় ইঙ্গিত দিচ্ছে এই এক্সিট পোল

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : সপ্তম দফা ভোটগ্রহণ শেষ হওয়ার পরই সমীক্ষাকারী বিভিন্ন সংস্থা শনিবার সন্ধ্যা থেকে বুথ ফেরত সমীক্ষার (Exit Poll) ফলাফল প্রকাশ করতে শুরু করেছে। আর সেই সকল বুথ ফেরত সমীক্ষায় উঠে আসছে একের পর এক বড় ইঙ্গিত। দেশের ক্ষেত্রে প্রায় সব বুথ ফেরত সমীক্ষাতেই দাবি করা হচ্ছে, ফের একবার সরকার গঠন করবে মোদি সরকার।

দেশে তৃতীয়বারের জন্য মোদি সরকার সরকার গঠন করতে চলেছে তা নিয়ে এর আগেও অধিকাংশ রাজনৈতিক বিশেষজ্ঞ থেকে শুরু করে ভোটকুশলীরা ইঙ্গিত দিয়েছিলেন। অন্যদিকে দেশের পাশাপাশি সবচেয়ে আলোচনা যে রাজ্যকে নিয়ে সেটি হল পশ্চিমবঙ্গ। প্রশ্ন হল পশ্চিমবঙ্গে কে (TMC-BJP West Bengal) শেষ হাসি হাসবে? তৃণমূল কি গত বছরের তুলনায় আসন বৃদ্ধি করতে পারবে নাকি আসন বৃদ্ধি করে খেল দেখাবে বিজেপি?

পশ্চিমবঙ্গের ৪২ টি লোকসভা কেন্দ্র নিয়ে বিভিন্ন সমীক্ষার ফলাফল থেকে যা ইঙ্গিত পাওয়া যাচ্ছে তাতে অধিকাংশ সমীক্ষার ফলাফল বলছে, এবার পশ্চিমবঙ্গে আসন সংখ্যা বৃদ্ধি করবে বিজেপি। তবে একই ধরনের সমীক্ষার ফলাফল ২০২১ সালের বিধানসভা নির্বাচনে দিকে দেখা গিয়েছিল অধিকাংশ সমীক্ষাকারী সংস্থাগুলিকে। কিন্তু রেজাল্টের দিন একেবারে অন্য ছবি ধরা পড়েছিল। যদিও সেবার প্রশান্ত কিশোরের দাবি অক্ষরে অক্ষরে মিলে গিয়েছিল। সে ক্ষেত্রে এবার কিন্তু প্রশান্ত কিশোরও জানিয়েছেন, পশ্চিমবঙ্গে বিজেপি ভালো ফলাফল করবে।

এসবের মধ্যেই টিভি নাইনের বুথ ফেরত সমীক্ষায় কিন্তু ইঙ্গিত দেওয়া হচ্ছে, শেষ হাসি হাসতে পারে তৃণমূলই। তাদের তরফ থেকে রাজ্যের ৪২ টি লোকসভা কেন্দ্রকে ধরে ধরে ইঙ্গিত দেওয়া হয়েছে কে জয়লাভ করতে পারে তা নিয়ে। এক্ষেত্রে তাদের তরফ থেকে ইঙ্গিত দেওয়া হচ্ছে সম্ভাব্য জয়ের তালিকায় কোন জেলায় কে এগিয়ে রয়েছে। টিভি নাইনের বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী চলুন দেখে নেওয়া যাক বাংলার ৪২ টি কেন্দ্রের কোনটিতে কোন রাজনৈতিক দলের জয়লাভ করার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন 👉 Exit Poll West Bengal: হেরে যাচ্ছেন দিলীপ ঘোষ থেকে ইউসুফ পাঠান! এক্সিট পোলে বড় ইঙ্গিত

কোচবিহারে বিজেপি, আলিপুরদুয়ারে তৃণমূল, জলপাইগুড়িতে বিজেপি, দার্জিলিংয়ে বিজেপি, রায়গঞ্জে তৃণমূল, বালুরঘাটে বিজেপি, মালদা উত্তরে বিজেপি, মালদা দক্ষিণে কংগ্রেস, জঙ্গিপুরে তৃণমূল, বহরমপুরে তৃণমূল, মুর্শিদাবাদে তৃণমূল, কৃষ্ণনগরে তৃণমূল, রানাঘাটে বিজেপি, বনগাঁয় বিজেপি, ব্যারাকপুরে বিজেপি, দমদমে তৃণমূল, বারাসতে তৃণমূল, বসিরহাটে তৃণমূল, জয়নগরে তৃণমূল, মথুরাপুরে তৃণমূল, ডায়মন্ড হারবারে তৃণমূল, যাদবপুরে তৃণমূল, কলকাতা দক্ষিণে তৃণমূল, কলকাতা উত্তরে তৃণমূল, হাওড়ায় তৃণমূল, উলুবেড়িয়ায় তৃণমূল, শ্রীরামপুরে তৃণমূল, হুগলিতে বিজেপি, আরামবাগে বিজেপি, তমলুকে বিজেপি, কাঁথিতে বিজেপি, ঘাটালে তৃণমূল, ঝাড়গ্রামে বিজেপি, মেদিনীপুরে বিজেপি, পুরুলিয়ায় বিজেপি, বাঁকুড়ায় বিজেপি, বিষ্ণুপুরে বিজেপি, বর্ধমান পূর্বে তৃণমূল, বর্ধমান-দুর্গাপুরে তৃণমূল, আসানসোলে তৃণমূল, বীরভূমে তৃণমূল এবং বোলপুরে তৃণমূল।

তাদের সমীক্ষা অনুযায়ী ২৪টি আসন এবার পেতে পারে তৃণমূল এবং বিজেপি পেতে পারে ১৭ টি আসন। অন্যদিকে কংগ্রেস পেতে পারে ১টি।