বিজ্ঞাপন

Breaking: বাংলায় সম্পূর্ণ নিষিদ্ধ হতে চলেছে গুটখা ও পান মশলা

বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদন : রাজ্যে প্রথম পশ্চিম বর্ধমান জেলার জেলাশাসক শশাঙ্ক শেঠীর নির্দেশে প্রকাশ্যে ধূমপানে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল ২৭ শে সেপ্টেম্বর। শুধু প্রকাশ্যে ধূমপান নয়, নিষিদ্ধ হয়েছিল গুটখাও। পশ্চিমবঙ্গে প্রথম এমন নজিরবিহীন সিদ্ধান্ত নেওয়াকে কুর্ণিশ জানিয়েছিলেন নেটিজেনরা। এবার একই পথে হাঁটতে চলেছে রাজ্য সরকার।

শহরকে সিগারেট, গুটখা মুক্ত করতেই এমন পদক্ষেপ পশ্চিম বর্ধমান জেলার জেলাশাসকের এমন বড় পদক্ষেপ ছিল। যা ইতিমধ্যেই অনেকটা সাফল্যের পথে হেঁটেছে। প্রকাশ্যে ধূমপান করলে ওই জেলার নির্দেশিকা অনুসারে ধূমপানকারীকে ২০০ টাকা জরিমানা দিতে হবে। সূত্রের খবর এই ঘটনায় এখনো পর্যন্ত অজস্র মানুষ জরিমানার সম্মুখীন হয়েছেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আর এবার গোটা রাজ্যেই বন্ধ হতে চলেছে গুটখা ও পান মশলা। রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছে, আগামী ৭ই নভেম্বর থেকে রাজ্যে গুটখা ও পান মশলা নিষিদ্ধ হতে চলেছে। কেউ গুটখা বা পান মশলা ব্যবহার করলে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করা হবে, হেলথ এন্ড ফ্যামিলি ওয়েলফেয়ারের তরফ থেকে ইতিমধ্যেই বিজ্ঞপ্তি জারি করে তা জানানো হয়েছে।

শুধু গুটখা ও পান মশলা ব্যবহার নয়, পাশাপাশি রাজ্যের গুটখা তৈরীর কারখানা, স্টোর, ডিস্ট্রিবিউটর এবং বিক্রির ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। অবশ্য এই নিষেধাজ্ঞার মেয়াদ এক বছরের জন্য। আর কেউ দোষী হলে তার বিরুদ্ধে কি পদক্ষেপ নেওয়া হবে সে সম্পর্কে এখনও পরিষ্কার হবে কিছু জানায় নি রাজ্য সরকার।