এবার ট্রামে পুজো পরিক্রমা! জানুন কি পরিকল্পনা রাজ্যের

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : হাতে মাত্র আর কয়েকটা দিন আর তারপরেই বাঙ্গালীদের শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো (Durga Puja)। ইতিমধ্যেই দুর্গা পুজোর জন্য শুরু হয়ে গিয়েছে চারদিকে তোড়জোড়। বাঙ্গালীদের ঘরে ঘরে শুরু হয়ে গিয়েছে শপিং। পাশাপাশি কিভাবে পুজোর দিনগুলি কাটবে তা নিয়েও তৈরি হচ্ছে একের পর এক পরিকল্পনা। এসবের মধ্যেই এবার রাজ্য সরকারের (West Bengal Government) তরফ থেকে একটি সুখবর দেওয়া হল।

পুজোয় পুজো পরিক্রমা নিয়ে রাজ্য সরকারের তরফ থেকে যে সুখবর দেওয়া হয়েছে তা হলো, ট্রামে চরে পুজো পরিক্রমা। পুজো পরিক্রমার জন্য রাজ্য সরকারের তরফ থেকে প্রতিবছরই কোন না কোন পরিকল্পনা গ্রহণ করা হয়। ঠিক সেই রকমই এই বছরও বড় পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এই বিষয়ে শুক্রবার রাজ্যের পরিবহন মন্ত্রী স্নেহাশীষ চক্রবর্তী (Snehasish Chakraborty) একটি সাংবাদিক বৈঠক করেন এবং সেখানেই পরিকল্পনা সম্পর্কে জানান।

রাজ্য সরকারের পরিকল্পনা অনুযায়ী ২৪ টি পুজো পরিক্রমা করা হবে। সঙ্গে থাকবে দুটি বনেদী বাড়ির পুজো। এরই সঙ্গে সঙ্গে ট্রামে (Tram) পুজো পরিক্রমা করানো যায় কিনা তা নিয়ে চিন্তা ভাবনা করছে রাজ্য সরকার বলেও দাবি করেছেন পরিবহন মন্ত্রী স্নেহাশীষ চক্রবর্তী। তবে এই বিষয়ে এখনও পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত কিছু নেওয়া হয়নি। চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য রাজ্য সরকার এবং রাজ্য পরিবহন দপ্তরকে কয়েকটি বিষয়ে ভাবাচ্ছে ট্রাম পরিষেবা।

ট্রাম মূলত নির্দিষ্ট লাইনে যাতায়াত করে। সেক্ষেত্রে ট্রামে যদি পুজো পরিক্রমা করানো হয় তাহলে কোন কোন জায়গায় দাঁড় করানো হবে তা এখন চিন্তার বিষয়। কেননা যে কোন জায়গায় ট্রাম দাঁড় করানো যাবে না। যে কোন জায়গায় ট্রাম দাঁড় করিয়ে রাখলে অন্যান্য যানবাহন যাতায়াতের ক্ষেত্রে সমস্যা তৈরি হবে। যে কারণেই এই সকল সমস্যা এড়িয়ে কিভাবে ট্রামে পুজো পরিক্রমা করানো যায় তা নিয়ে চিন্তাভাবনা চালানো হচ্ছে।

তবে পরিবহন মন্ত্রী স্নেহাশীষ চক্রবর্তীর কথা অনুযায়ী, এই সকল একাধিক সমস্যার বিষয়ই সামনে এলেও ট্রামে পুজো পরিক্রমা করানোর একটি পরিকল্পনা তাদের তরফ থেকে নেওয়া হচ্ছে। আশা করা হচ্ছে সেই সকল সমস্যা দূরে সরিয়ে এই পরিকল্পনা বাস্তবায়িত হবে। এর পাশাপাশি এবার পুজোয় নাইট সার্ভিস বাস থাকবে এবং প্রয়োজন পড়লে নাইট সার্ভিস বাসের সংখ্যা বৃদ্ধি করা হবে বলেও জানানো হয়েছে।