Indian Railways: চলন্ত ট্রেন থেকে ফোন-পার্স পড়ে গেলেও মিলতে পারে ফেরৎ! সঙ্গে সঙ্গে করতে হবে এই কাজ

What to do if the phone-purse falls from the moving train in Indian Railways: ভারতের মানুষের কাছে রেল ব্যবস্থা (Indian Railways) হলো সবথেকে গুরুত্বপূর্ণ একটি মাধ্যম। অসংখ্য মানুষ এই গণপরিবহনের মাধ্যমে প্রত্যেকদিন কাছে কিংবা দূরে নিজেদের গন্তব্যস্থলে পৌঁছে যাচ্ছে সহজেই। যাত্রীদের সুবিধার্থে ভারতীয় রেল নিল সবথেকে বড় একটি পদক্ষেপ। ট্রেনে অনেক সময় অবহেলার কারণে মোবাইল, পার্স বা ঘড়ির মতো মূল্যবান জিনিস ট্রেন থেকে পড়ে যায় কিংবা হারিয়ে যায়। শুধুমাত্র টাকা-পয়সার বিষয় নয় আজকাল ফোনের সঙ্গে জড়িয়ে থাকে ব্যাঙ্কিং এর যাবতীয় কাজ। তাহলে যাত্রীরা এই অবস্থায় কি করবে?

বর্তমানে আমরা ব্যাঙ্কিং এর যাবতীয় তথ্য থেকে শুরু করে বিভিন্ন গুরুত্বপূর্ণ আইডি পর্যন্ত সমস্ত কিছুই ফোনে সংরক্ষণ করি। তাই এরকম পরিস্থিতিতে যদি ফোন চলন্ত ট্রেন থেকে পড়ে যায় কিংবা হারিয়ে যায় তাহলে এর থেকে বড় বিপদ আর হতে পারে না। এই সমস্যা কাটিয়ে উঠতে ভারতীয় রেল (Indian Railways) বেশ কিছু নিয়ম করেছে। আপনার হারানো ফোন খুব সহজেই আপনি ফিরে পেতে পারবেন এই পদ্ধতির মাধ্যমে।

যদি কখনো ভুলবশত আপনার মোবাইল ফোন বা পার্স ট্রেন থেকে পড়ে যায় তাহলে প্রথমেই রেল ট্র্যাকের পাশের খুঁটিতে হলুদ ও কালো রঙে লেখা নম্বরটি নোট করে রাখুন। এটি আপনার ফোন ফিরে পেতে খুবই সাহায্য করবে। তারপর আপনাকে খেয়াল রাখতে হবে কোন দুটি রেলস্টেশনের (Indian Railways) মাঝখানে আপনার ফোন পড়েছে।

এরপর সাহায্যের জন্য আপনি ট্রেনের কোনও সহযাত্রী বা TTE এর ফোন ব্যবহার করতে পারেন। রেলওয়ে স্টেশন (Indian Railways) সম্পর্কে সম্পূর্ণ তথ্য জেনে নিয়ে আপনি রেলওয়ে পুলিশ ফোর্স হেল্পলাইন নম্বর ১৮২ বা রেলওয়ে হেল্পলাইন নম্বর ১৩৯ এ কল করুন। সেখানে আপনার হারানো লাগেজ সম্পর্কে জানান।

আপনি যখনই হেল্পলাইন নাম্বারে ফোন করবেন আপনার নোট করে রাখা পোল নম্বর অবশ্যই দেবেন। লাগেজ সনাক্ত করার ক্ষেত্রে এর গুরুত্ব অপরিসীম। পুলিশ কিন্তু ওই পোল নাম্বারের সাহায্যে নির্দিষ্ট স্থান থেকে আপনার হারিয়ে যাওয়া মোবাইল, পার্স কিংবা ঘড়ির মত মূল্যবান জিনিস খুঁজে পাওয়ার চেষ্টা করবে। তবে আপনার হারিয়ে যাওয়া জিনিস যে পাওয়া যাবে এরকম গ্যারান্টি কেউ দিতে পারে না পুলিশ নিজেদের দিক থেকে সম্পূর্ণ চেষ্টা করবে। অর্থাৎ এর মধ্যে কেউ আপনার লাগেজ তুলে নিলে পুলিশ তার কোনও গ্যারান্টি নেবে না।