First Railway Line: কোথায় পাতা হয়েছিল ভারতের প্রথম রেললাইন? রেলের এই ইতিহাস ৯৯% মানুষ জানেন না

Prosun Kanti Das

Published on:

Where was laid the first railway line of India: যেকোনো দেশের যোগাযোগ ব্যবস্থা সেই দেশের সবথেকে বড় সম্পদ। বর্তমানে ভারত এই দিক থেকে যথেষ্টই উন্নতি লাভ করেছে। ভারতীয় রেলব্যবস্থা হল দেশের সবথেকে বড় গণপরিববহনের মধ্যে একটি। ভারতীয় রেলের মধ্য দিয়েই দেখা যায় ভারতের ইঞ্জিনিয়ারিং এর সুফল। এদেশে ব্রিটিশরা রেল ব্যবস্থার ভিত্তি স্থাপন করলেও তাকে নিজেদের দক্ষতা দিয়ে এগিয়ে নিয়ে গেছে ভারতীয়রা। আজকের প্রতিবেদনে জেনে নেব কোথায় প্রথম পাতা হয়েছিল রেললাইন (First Railway Line)?

দেশের ধনী হোক কিংবা গরিব সমস্ত মানুষের পছন্দ করে ট্রেনযাত্রা করতে। আকাশ পথ কিংবা জল পথের বিকল্প থাকলেও সব জায়গাতে এই সব যানবাহনে করে পৌঁছানো সম্ভব নয়। তাই আরামদায়ক এবং স্বল্প খরচে যাত্রা করতে গেলে ভারতীয় রেলের জুরি মেলা ভার। বর্তমান সময়ে ভারতে যে কতগুলো রেললাইন আছে তা আপনি গুনে শেষ করতে পারবেন না, কিন্তু ভারতের প্রথম রেললাইন কোনটি জানেন কি (First Railway Line)?

ভারতে প্রথম রেললাইন পাতার ঘটনা সত্যিই কিন্তু স্মরণীয় হয়ে থাকবে এদেশের ইতিহাসের পাতায় (First Railway Line)। সেই অবিস্ময়কর কাহিনী সত্যি ভোলার নয়। ব্রিটিশদের হাত ধরে প্রথম রেললাইন পাতা হয়েছিল ভারতে। ভারতীয়দের কাছে এ যেন এক যুগান্তকারী উপহার। রেল ব্যবস্থার ফলে এক মাসের পর তারা একদিনেই অতিক্রম করতে পারছিল।

ভারতে প্রথম রেললাইন পাতা (First Railway Line) শুরু হয় ১৮৪৭ সালের ২১ অগাস্ট। ইতিহাসের পাতা উল্টালে জানতে পারবেন যে, ভারতে রেললাইন পাতার দায়িত্ব দেওয়া হয়েছিল গ্রেট ইন্ডিয়া পেনিনসুলা রেলওয়ে নামের এক কোম্পানিকে। তাদের কাজে সহায়তা করেছিল ইস্ট ইন্ডিয়া কোম্পানি। প্রথম যখন এই কাজ শুরু হয়েছিল মাত্র ৫৬ কিলোমিটার পথে রেললাইন পাতা হয়।

ভারতে যখন রেললাইন পাতার কাজ চলছিল তখন চিফ রেসিডেন্ট ইঞ্জিনিয়ার ছিলেন জেমস বার্কলে। এই রেললাইনের বিস্তৃতি বম্বে থেকে খান্দেশ ও বেরার পর্যন্ত। পরবর্তী সময়ে সেই লাইন চলে যায় পুনে পর্যন্ত। আপনাদের সামনে আরো একটি তথ্য তুলে ধরা হলো সেটি হল, দেশের প্রথম ট্রেন চালু হয় ১৮৫৩ সালে। ভারতীয় ইতিহাসের রেললাইন পাতার কাজটি ছিল সবথেকে আশ্চর্যজনক একটি ঘটনা। যখন এই কাজটি চলছিল আশেপাশের সমস্ত মানুষ জড়ো হত এই কাজ দেখার জন্য।