Centre of Earth: পৃথিবীর এক্কেবারে মিডিলে কোন দেশ অবস্থিত? জিনিয়াসদের ৯০ শতাংশরাও জানেন সঠিক উত্তর

Prosun Kanti Das

Published on:

Which country is located in the middle of the world: সম্পূর্ণ সৌরজগৎটাই অনেক রহস্যে মোরা। আমরা এখনো জেনে উঠতে পারেনি সব রহস্যের কারণ। পৃথিবীতে এখনো এমন অনেক রহস্য আছে যেগুলোর কোন সমাধান হয়নি। জানা যায়নি এর আসল কারণ। এই সমস্ত জানা-অজানার বিষয়গুলি জানতে হলে বা ধারণা পেতে হলে একটু পড়াশোনা করতেই হয়। সাধারণ জ্ঞানের এমন অনেক বিষয় আছে যেগুলো নিয়ে চিন্তাভাবনা করার কথা আমরা হয়তো ভাবি না। সেরকমই একটা বিষয় নিয়ে আজকে কথা বলবো আপনাদের সাথে। জানেন কি কোন দেশ পৃথিবীর কেন্দ্রে (Centre of Earth) অবস্থিত?

কোন দেশ পৃথিবীতে কোথায় অবস্থিত এই বিষয়ে বিচার করার ভাবনা হয়তো আপনার বা আমার মাথাতেও আসেনি। কিন্তু বিজ্ঞানীরা কিন্তু ভেবেছেন সেই বিষয়টা নিয়ে। আমরা জানি পৃথিবীর ৪ ভাগের ৩ ভাগ জল এবং ১ ভাগ স্থল। এই জল ও স্থলভাগ মিলে মোট ৫ টা সমুদ্র আর ৭ টা মহাদেশে বিভক্ত আমাদের পৃথিবী। উত্তর, দক্ষিণ, পূর্ব, পশ্চিম এই ৪ টি মূল দিকের উপর ভিত্তি করে পৃথিবীতে অবস্থিত প্রতিটি দেশের দিক ও স্থান নির্ধারণ করা হয়। কিন্তু পৃথিবীর একেবারে কেন্দ্রস্থলে (Centre of Earth) কোন দেশ রয়েছে তা জানেন কি? অনেকেই হয়তো জানেন না এই প্রশ্নের উত্তর। আজকের প্রতিবেদনে পৃথিবীর কেন্দ্রস্থলে অবস্থিত দেশটি সম্পর্কে আলোচনা করা হলো।

পৃথিবীতে ৭ টি মহাদেশের অন্তর্গত যতগুলি দেশ আছে সেগুলির অবস্থান নির্ধারণ করা হয় উত্তর, দক্ষিণ, পূর্ব ও পশ্চিম এই ৪ টি মূল দিকের উপর নির্ভর করে। পৃথিবীর একেবারে কেন্দ্রে (Centre of Earth) অবস্থিত দেশ হিসেবে পরিচিত ঘানা দেশটি। যদিও ঘানা কিন্তু সত্যি সত্যি পৃথিবীর কেন্দ্রে অবস্থিত নয়। পৃথিবীর কেন্দ্রস্থলের অবস্থান হল জিরো ডিগ্রী এন, জিরো ডিগ্রী ই। এই এলাকায় কোন দেশই নেই। একেবারে পৃথিবীর কেন্দ্রে কোন দেশই নেই। পৃথিবীর কেন্দ্রস্থল সম্পর্কে সঠিকভাবে কোন স্বচ্ছ ধারণা পাওয়া যায়নি। বিজ্ঞানীদের কাছে এখনো এই অংশ কাল্পনিক জায়গা হিসেবে বিবেচিত। সেই জায়গায় কোন দেশ বা বসতি থাকার সম্ভাবনাই নেই।

আরও পড়ুন 👉 Nuclear Weapons: পরমাণু অস্ত্রে রাশিয়ার ধারেকাছে নেই কেউ! জানুন কত নম্বরে ভারত, কত নম্বরে চীন

কি ভাবছেন? পৃথিবীর কেন্দ্রে যদি কোন দেশ না থাকে, তাহলে ঘানাকে পৃথিবীর কেন্দ্রে অবস্থিত দেশ বলা হয় কেন তাই তো? আফ্রিকা মহাদেশের অন্তর্গত একটি ছোট্ট দেশ ঘানা। মূলত পৃথিবীর কেন্দ্রস্থল থেকে এই দেশের দূরত্ব সবচেয়ে কম। পৃথিবীর কেন্দ্রস্থলের সবচেয়ে কাছে অবস্থিত হওয়ার কারণে ঘানাকে পৃথিবীর কেন্দ্রে (Centre of Earth) অবস্থিত দেশ হিসেবে চিহ্নিত করা হয়। পৃথিবীর কাল্পনিক কেন্দ্রবিন্দু থেকে আফ্রিকান দেশ ঘানার দূরত্ব প্রায় ৩৮০ মাইল। পশ্চিম আফ্রিকার এই দেশটিতেও কিন্তু রয়েছে জনবসতি। প্রায় ১০০ টিরও বেশি ভিন্ন জাতির মানুষ এই দেশেই বসবাস করে। ঘানাতেও অফিশিয়াল ল্যাঙ্গুয়েজ হিসেবে ব্যবহৃত হয় ইংরেজি ভাষা। কিন্তু এখানকার বেশিরভাগ মানুষই স্থানীয় ভাষা অর্থাৎ আফ্রিকান ভাষায় কথা বলতেই স্বচ্ছন্দ বোধ করেন।

যেহেতু পৃথিবীর কেন্দ্রস্থলটি এখনো পর্যন্ত একটি কাল্পনিক অবস্থা হিসেবেই রয়ে গেছে। তাই নিকটস্থ বাস্তব অবস্থাকেই পৃথিবীর কেন্দ্র হিসেবে ধরে নেওয়া হয়। বর্তমানে আফ্রিকান দেশ ঘানাই পৃথিবীর কেন্দ্রবিন্দু (Centre of Earth) হিসেবে পরিচিত। পৃথিবীর কেন্দ্র হিসেবে ঘানা কিন্তু বিভিন্ন কাজে ব্যবহৃত হয়। পৃথিবীর কোন দেশের অবস্থান কোথায়? পৃথিবীর কেন্দ্র থেকে সেই দেশের দূরত্ব কত? সবকিছু মাপা হয় এই ঘানাকে কেন্দ্র করেই। ঘানাকে পৃথিবীর কেন্দ্র ধরে নিয়ে তার থেকেই দূরত্ব মাপা হয় অন্যান্য দেশের।