Tablet: পশ্চিমবঙ্গ সরকারের অসাধারণ উপহার, দুর্গাপুজোর আগে পড়ুয়াদের জন্য ১০ হাজার টাকার ‘ডিজিটাল সারপ্রাইজ’

Prosun Kanti Das

Updated on:

Advertisements

Tablet: দেবী পক্ষের আনন্দের মধ্যেই পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে এল একটি চমকপ্রদ ঘোষণা, যা পড়ুয়াদের মধ্যে উচ্ছ্বাস ছড়িয়ে দিয়েছে। দুর্গাপুজোর প্রাক্কালে একাদশ ও দ্বাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীদের জন্য রাজ্য সরকার ১০ হাজার টাকার ট্যাবলেট (Tablet) কেনার জন্য বিশেষ আর্থিক সহায়তা দিচ্ছে। এই টাকার প্রাপ্তি ৯ অক্টোবর থেকে শুরু হবে এবং শিক্ষার্থীরা এই অর্থ দিয়ে তাদের ডিজিটাল শিক্ষার প্রস্তুতিতে নতুন মাত্রা যোগ করতে পারবেন।

Advertisements

নবান্নের পক্ষ থেকে জানানো হয়েছে, মোট ১৬ লক্ষ পড়ুয়া এই প্রকল্পের (Tablet) সুবিধা পাবেন। রাজ্য সরকার এই উদ্দেশ্যে বরাদ্দ করেছে মোট ১৩৩ কোটি ৫৭ লক্ষ ৯০ হাজার টাকা। প্রতিটি ছাত্রীর অ্যাকাউন্টে ১০ হাজার টাকা ঢুকে যাবে, যা তাদের ডিজিটাল শিক্ষার পথে নতুন দিগন্ত খুলে দেবে। এই উদ্যোগ শুধুমাত্র একটি আর্থিক সহায়তা নয়, বরং সরকারের তরফ থেকে ডিজিটাল শিক্ষাকে উৎসাহিত করার এক অভিনব পদক্ষেপ।

Advertisements

সেপ্টেম্বর মাসে এই টাকার বিতরণ পরিকল্পিত থাকলেও রাজ্যের ভয়াবহ বন্যা পরিস্থিতির কারণে তা পিছিয়ে দেওয়া হয়েছিল। তবে এবার সরকার নিশ্চিত করেছে যে, দুর্গাপুজোর আনন্দের সঙ্গে এই সাহায্য পাওয়া যাবে, যা পড়ুয়াদের জন্য এক প্রকার উৎসবের আয়োজন করছে। এই টাকার মাধ্যমে তারা নতুন ট্যাবলেট কিনে ডিজিটাল শিক্ষা গ্রহণ করতে সক্ষম হবে, যা তাদের পড়াশোনার গতি বাড়াবে এবং প্রযুক্তির সঙ্গে আরও যোগ্য করে তুলবে।

Advertisements

আরো পড়ুন: আবাস যোজনা নিয়ে কি সিদ্ধান্ত নিলো রাজ্য, জানুন বিস্তারিত

এই প্রকল্পের নাম ‘তরুণের স্বপ্ন’। এটি ডিজিটাল শিক্ষার প্রসারে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচিত হচ্ছে। প্রথমে কেবল দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য টাকার ব্যবস্থা করা হলেও পরে একাদশ শ্রেণির ছাত্রদেরও অন্তর্ভুক্ত করা হয়। সরকারের এই প্রকল্পের আওতায় সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের ছাত্র-ছাত্রীরা সকলেই উপকৃত হবে।

এছাড়া, মাদ্রাসা ও সংখ্যালঘু স্কুলের পড়ুয়ারাও এই সুযোগ পাবে, ফলে শিক্ষার ক্ষেত্রেও এক নতুন যুগের সূচনা হতে চলেছে। সরকার আশা করছে, এই উদ্যোগ (Tablet) শিক্ষার আলোকে আরও প্রসারিত করবে এবং পড়ুয়াদের মধ্যে প্রযুক্তির প্রতি আগ্রহ বৃদ্ধি করবে। ফলস্বরূপ, ডিজিটাল শিক্ষার মাধ্যমে আগামী প্রজন্মের প্রতিভা বিকাশের সুযোগ তৈরি হবে, যা দেশের ভবিষ্যৎকে আলোকিত করবে।

Advertisements