কলকাতা থেকে কত দূরে রয়েছে ঘূর্ণিঝড় মোকা! রাজ্যে ঝড়ের গতিবেগ কত হতে পারে!

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে (Bay of Bengal) তৈরি হওয়া ঘূর্ণাবর্ত আর সেই ঘূর্ণাবর্ত থেকে ঘূর্ণিঝড় (Cyclone) তৈরি হওয়ার যে সম্ভাবনা দেখা দিয়েছে তা নিয়েই এখন আশঙ্কায় দিন কাটছে বাসিন্দাদের। আশঙ্কায় দিন কাটার আরও বড় কারণ হলো, এখনো অবধি হাওয়া অফিসের তরফ থেকে এর গতিপথ সম্পর্কে সঠিকভাবে কিছু জানানো হয়নি। এই ঘূর্ণিঝড় মোকা (Cyclone Mocha) নামে আছড়ে পড়বে।

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত যেভাবে শক্তি সঞ্চয় করছে তাতে তা ঘূর্ণিঝড়ে পরিণত হবে একপ্রকার নিশ্চিত হয়ে গিয়েছে। বর্তমানে এই ঘূর্ণাবর্ত সোমবার নিম্নচাপ এবং তারপর গভীর নিম্নচাপে পরিণত হবে। সোমবার থেকেই এর প্রভাব আন্দামানে পড়তে শুরু করবে বলে জানানো হয়েছে।

সোমবার থেকে ঘূর্ণিঝড় মোকার প্রভাবে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে বইবে ঝড়ো হাওয়া। সঙ্গে চলবে ভারী থেকে অতি ভারী বৃষ্টি। ঝড়ের গতিবেগ ঘন্টায় ৫০ কিলোমিটার থাকবে বলে জানানো হয়েছে। ১০ মে বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই সিস্টেম ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে অনুমান করা হচ্ছে। সিস্টেমটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর পশ্চিমবঙ্গ অথবা উড়িষ্যা উপকূলে আছড়ে পড়তে পারে।

এই ঘূর্ণাবর্তটি বর্তমানে পশ্চিমবঙ্গ থেকে ১৫০০ কিলোমিটার দূরে অবস্থান করছে। সোমবার এই সিস্টেম নিম্নচাপে পরিণত না হওয়া পর্যন্ত এর সঠিক গতিপথ এবং কতটা শক্তিশালী হবে তা বলা সম্ভব হচ্ছে না হাওয়া অফিসের তরফ থেকে। তবে মনে করা হচ্ছে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর তা যদি অমাবস্যার সময় স্থলভাগে আছড়ে পড়ে তাহলে শক্তি কয়েকগুণ বৃদ্ধি পাবে।

বর্তমানে এই ঘূর্ণাবর্ত্যের ফলে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে ঘন্টায় ৫০ কিলোমিটার গতিবেগে ঝড় বওয়ার পূর্বাভাস থাকলেও পশ্চিমবঙ্গে যখন তা এসে পৌঁছাবে তখন তার গতিবেগ কত হবে তা এখনো হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়নি। স্থলভাগে আছড়ে পড়ার সময় শক্তি বৃদ্ধি পেতে পারে, আবার শক্তি ক্ষয় হলে প্রভাব অনেক কমবে।