২০০০ টাকার নোট ছাপা বন্ধ, কেন্দ্রের ঘোষণায় জল্পনা

নিজস্ব প্রতিবেদন : গত কয়েক বছর ধরেই ২০০০ টাকার নোট নিয়ে নানান জল্পনা চলছে বাজারে। আর এই সকল জল্পনা নিয়ে এবার সরাসরি মুখ খুললো কেন্দ্র। কেন্দ্রের তরফ থেকে সোমবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী অনুরাগ ঠাকুর হিসেব-নিকেশ দেওয়ার পাশাপাশি জানালেন, বন্ধ রাখা হয়েছে ২০০০ টাকার নোট ছাপানো।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, গত দু’বছরে কেন্দ্র সরকারের তরফ থেকে কোনো ২০০০ টাকার নোট ছাপানো হয়নি। তার কথা অনুযায়ী, ২০১৮ সালের ৩০ মার্চ পর্যন্ত ২,৩৬২ মিলিয়ন ২০০০ টাকার নোট ছাপা হয়েছিল। আর চলতি বছর ২৬ জানুয়ারি পর্যন্ত পাওয়া হিসেব অনুযায়ী বাজারে ২৪৯৯ মিলিয়ন সংখ্যক ২০০০ টাকার নোট ঘুরছে।

কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, আমজনতার লেনদেনকে সহজ করতেই এই ২০০০ টাকার নোট ছাপানোর সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। পাশাপাশি চাহিদা অনুযায়ী রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পরামর্শে নতুন নোট ছাপানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। আর এই সংখ্যাটা যে পরিমাণ ছিল তাতে নতুন করে ২০১৯-২০ এবং ২০২০-২১ অর্থবর্ষে নোট ছাপানোর প্রয়োজন নেই বলে জানানো হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৬ সালে কালো টাকা রুখতে রাতারাতি পুরাতন ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিল করেন। কিন্তু তারপরেও ২০১৮ এবং ২০১৯ সালে দেশে বিপুল সংখ্যক জালনোট সামনে আসে। সংখ্যাটা ছিল যথাক্রমে ২.৬১ লক্ষ ও ২.১৯ লক্ষ। আর এসব এরপর কেন্দ্রীয় অর্থমন্ত্রীর ঘোষণা অনুযায়ী জানা যাচ্ছে গত দু’বছর ধরে কোনো ২০০০ টাকার নোট ছাপানো হয়নি। আর এই নিয়েই নতুন করে সন্দেহ তৈরি হচ্ছে, এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল।

[aaroporuntag]
প্রসঙ্গত, কেন্দ্রের তরফ থেকে ২০০০ টাকার নোট ছাপানো বন্ধ করার বিষয়টি জানানোর পাশাপাশি গত কয়েক মাস ধরেই বাজারে সেই ভাবে মিলছে না এই নোট। এমনকি অধিকাংশ এটিএম থেকেও ২০০০ টাকার নোট পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন নাগরিকরা। আর এসবের পরিপ্রেক্ষিতে স্বাভাবিকভাবেই ২০০০ টাকার নোট নিয়ে নতুন জল্পনা তৈরি হচ্ছে।