সামনে এলো দেশের সেরা এবং পিছিয়ে পড়া রাজ্যগুলির নাম, রইলো তালিকা

নিজস্ব প্রতিবেদন : সম্প্রতি নীতি আয়োগ SDG রিপোর্ট অনুযায়ী দেশের কোন কোন রাজ্য সেরা এবং কোন কোন রাজ্য পিছিয়ে রয়েছে তার তালিকা সামনে এনেছে। মূলত এই তালিকা প্রকাশ করা হয়েছে পরিষ্কার পরিছন্নতা, শিক্ষা, পুষ্টি, দারিদ্রসীমা, সার্বিক উন্নয়ন এবং স্বাস্থ্য ব্যবস্থা সহ ১১৫টি মাপকাঠির উপর বিচার করে।

নীতি আয়োগের রিপোর্ট অনুযায়ী দেশের সেরা পাঁচ রাজ্যের তালিকায় সবার উপরে রয়েছে কেরল। কেরল এই মানদন্ডের বিচারে একশোর মধ্যে পেয়েছে ৭৫ পয়েন্ট। এরপর দ্বিতীয় স্থানে রয়েছে যুগ্মভাবে তামিলনাড়ু এবং হিমাচল প্রদেশ। যুগ্মভাবে এই দুই রাজ্যের স্কোর হল ৭৪ পয়েন্ট। তৃতীয় স্থানে থাকা রাজ্যগুলি হল অন্ধ্রপ্রদেশ, গোয়া, কর্ণাটক এবং উত্তরাখণ্ড। এই চারটি রাজ্যের স্কোর হল ৭২। এককভাবে চতুর্থ স্থানে রয়েছে সিকিম। সিকিমের মোট স্কোর ৭১। পঞ্চম স্থানে থাকা রাজ্য হল মহারাষ্ট্র। মহারাষ্ট্রের সংগৃহীত স্কোর ৭০।

অন্যদিকে নীতি আয়োগের রিপোর্ট অনুযায়ী পিছিয়ে পড়া যে সকল রাজ্যের তালিকা প্রকাশ করা হয়েছে তার মধ্যে সবার নিচে রয়েছে বিহার। বিহারের সংগৃহীত স্কোর একশোর মধ্যে ৫২। বিহারের থেকে একধাপ উপরে রয়েছে ঝাড়খন্ড। ঝাড়খণ্ডের মোট স্কোর ৫৬। পিছিয়ে পড়া রাজ্যগুলির তালিকায় শেষের দিক থেকে তৃতীয় স্থানে রয়েছে আসাম। আসামের মোট স্কোর ৫৭।

অন্যদিকে পিছিয়ে পড়া রাজ্যগুলির তালিকা শেষের দিক থেকে চতুর্থ স্থানে একসাথে রয়েছে চার চারটি রাজ্য। যেগুলি হল অরুণাচল প্রদেশ, মেঘালয়, রাজস্থান এবং উত্তর প্রদেশ। এই চার রাজ্যের মোট স্কোর ৬০। পিছিয়ে পড়া রাজ্যগুলির শেষের দিক থেকে পঞ্চম স্থানে রয়েছে ছত্তিশগড়, নাগাল্যান্ড এবং ওড়িশা। এই সকল রাজ্যগুলির স্কোর ৬১। তবে উল্লেখ্য, পশ্চিমবঙ্গ সেরা অথবা পিছিয়ে পড়া কোন তালিকাতেই নেই। অর্থাৎ পশ্চিমবঙ্গ মাঝামাঝি কোন জায়গায় অবস্থান করছে।