India Bangladesh New Bus Service: আরও সহজ হচ্ছে ভারত বাংলাদেশ ভ্রমণ, এই তিন রুটে চালু হতে চলেছে তিনটি বাস

নিজস্ব প্রতিবেদন : ভারতের প্রতিবেশী দেশ বাংলাদেশের সঙ্গে ভারতের (India Bangladesh) বরাবর ভালো সম্পর্ক রয়েছে। দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্যের পাশাপাশি বিভিন্ন পরিষেবার জন্য নাগরিকরা যাতায়াত করে থাকেন। বিশেষ করে বাংলাদেশের বহু মানুষ রয়েছেন যারা চিকিৎসার জন্য ছুটে আসেন ভারতে। এবার এই সকল মানুষদের জন্য মিলতে চলেছে নতুন সুখবর। কেননা যোগাযোগ ব্যবস্থাকে আরও ভালো করতে চালু হতে চলেছে নতুন তিনটি রুটে বাস পরিষেবা (India Bangladesh New Bus Service)।

ভারত থেকে বাংলাদেশ অথবা বাংলাদেশ থেকে ভারতে যাতায়াত করার জন্য এমনিতেই ট্রেনের পাশাপাশি একাধিক রুটে চালু রয়েছে বাস পরিষেবা। এই সকল বাস অথবা ট্রেনে চড়ে দুই দেশের নাগরিকরা আগরতলা থেকে বাংলাদেশ, শিলিগুড়ি থেকে বাংলাদেশ অথবা কলকাতা থেকে বাংলাদেশ আসা-যাওয়া করতে পারেন। এই সকল ট্রেন বাসের পাশাপাশি এবার আরও তিনটি বাস চালু করার বন্দোবস্ত করা হচ্ছে।

ভারত বাংলাদেশ আন্তর্জাতিক রুটে নতুন করে তিনটি বাস চালানোর জন্য সব বন্দোবস্ত সেরে ফেলেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (BRTS)। নতুন করে এই তিনটি বাস পরিষেবা চালু হলে যোগাযোগ ব্যবস্থায় আরও উন্নতি আসবে। আরও এর ফলে সহজেই দুই দেশের নাগরিকরা কলকাতা, শিলিগুড়ি থেকে বাংলাদেশ যাতায়াত করতে পারবেন। বাংলাদেশ থেকে এই মুহূর্তে মোট পাঁচটি আন্তর্জাতিক বাস যাতায়াত করে থাকে। আগামী দিনে আরও তিনটি আন্তর্জাতিক বাস যুক্ত হতে চলেছে এই পরিষেবায়।

আরও পড়ুন 👉 India Bangladesh Maitree Bridge: আরও সহজে যাওয়া যাবে বাংলাদেশ, চালু হতে চলেছে নতুন এই সেতুর!

বিআরটিসির চেয়ারম্যান মহম্মদ তাজুল ইসলাম জানিয়েছেন, নতুন যে তিনটি আন্তর্জাতিক বাস চালু হতে চলেছে সেই বাসগুলি যাতায়াত করবে ঢাকা-শিলিগুড়ি-ঢাকা, ঢাকা-চট্টগ্রাম-ঢাকা-কলকাতা এবং কক্সবাজার-চট্টগ্রাম-আগরতলা। এই তিনটি রুটে খুব তাড়াতাড়ি নতুন তিনটি বাস চালু হতে চলেছে বলে জানা যাচ্ছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন সূত্রে।

বর্তমানে বাংলাদেশ থেকে যে পাঁচটি রুটে আন্তর্জাতিক বাস পরিষেবা রয়েছে সেই সকল রুটগুলি হল, ঢাকা থেকে কলকাতা হয়ে ঢাকা, ঢাকা থেকে আগরতলা হয়ে ঢাকা, কলকাতা থেকে ঢাকা হয়ে আগরতলা, ঢাকা থেকে খুলনা হয়ে কলকাতা, ঢাকা থেকে শিলংয় হয়ে গৌহাটি। এই পাঁচটি রুটের পাশাপাশি এবার নতুন তিনটি রুট যুক্ত হতে চলেছে। খুব তাড়াতাড়ি এই বাস পরিষেবা চালু হলে প্রচুর মানুষ উপকৃত হবেন।