৫০ হাজার টাকার বেনিফিট! ইনকাম ট্যাক্স রিটার্ন জমা দিলে এইভাবে পাবেন চাকুরীজীবীরা

নিজস্ব প্রতিবেদন : ইনকাম ট্যাক্স রিটার্ন (Income Tax Return) জমা দেওয়ার শেষ তারিখ হিসেবে কেন্দ্রীয় আয়কর দপ্তরের তরফ থেকে ৩১ জুলাই ২০২৩ দিনটিকে বেছে নেওয়া হয়েছে। অন্তিম এই সময়সীমা বৃদ্ধি করা হবে কিনা তা রবিবার এই প্রতিবেদন লেখা পর্যন্ত সরকারিভাবে কিছু জানানো হয়নি। সুতরাং অন্তিম সময়সীমা বৃদ্ধি করা না হলে ৩১ জুলাই তারিখের মধ্যেই কোনরকম জরিমানা না দিয়ে ইনকাম ট্যাক্স রিটার্ন জমা দিতে হবে। পরবর্তীতে ৩১ ডিসেম্বর পর্যন্ত ইনকাম ট্যাক্স রিটার্ন জমা দেওয়া যাবে তবে সেক্ষেত্রে দিতে হবে এক হাজার থেকে পাঁচ হাজার টাকা জরিমানা।

ইনকাম ট্যাক্স রিটার্ন জমা দেওয়া নিয়ে যখন সব স্তরের রোজগেরে মানুষদের মধ্যে শেষ মুহূর্তের তৎপরতা চলছে সেই সময় ৫০ হাজার টাকার বেনিফিটের বিষয়টি সামনে এলো। ৫০ হাজার টাকার এমন সুবিধা পাবেন সেই সকল মানুষেরা যারা চাকরিজীবী। চাকুরীজীবীরা নির্দিষ্ট সময়ের মধ্যে ইনকাম ট্যাক্স রিটার্ন জমা দিলে এমন বেনিফিট পাবেন বলে জানা যাচ্ছে। এমনিতেও আয়কর রিটার্ন জমা দিলে প্রতিটি মানুষই একাধিক সুবিধা পেয়ে থাকেন।

চাকুরীজীবীরা ৫০০০০ টাকার বেনিফিট পাবেন মূলত স্ট্যান্ডার্ড ডিডাকশনের পরিপ্রেক্ষিতে। স্ট্যান্ডার্ড ডিডাকশনের অর্থ হলো বেতন বা পেনশন থেকে উপার্জনকারী ব্যক্তিদের জন্য ছাড় দেওয়া। ২০২২-২৩ অর্থ বর্ষের ক্ষেত্রে পুরনো ব্যবস্থায় স্ট্যান্ডার্ড ডিডাকশনের পরিমাণ হলো ৫০০০০ টাকা। চলতি বছর যে বাজেট পেশ করা হয়েছে সেই বাজেটে এমন ছাড়ের উল্লেখ রয়েছে।

স্ট্যান্ডার্ড ডিডাকশন হল ফ্ল্যাট ডিডাকশন। প্রায় প্রতিটি চাকুরিজীবিরাই এই সুবিধা পেয়ে থাকেন। এছাড়াও মধ্যবিত্ত বেতনভোগিরাও এই ছাড় পেতে পারেন। চাকুরীজীবীদের পাশাপাশি অবসরপ্রাপ্ত চাকরিজীবী অর্থাৎ পেনশন থেকে রোজগার করা ব্যক্তিরাও এই ছাড় পাবেন। চলতি বছর বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, নতুন প্রস্তাব অনুযায়ী বেতনভোগী এবং পেনশন ভোগী ব্যক্তিদের স্ট্যান্ডার্ড ডিডাকশনের পরিমাণ বৃদ্ধির প্রস্তাব দেওয়া হয়েছে।

তবে এই ডিডাকশন পেতে হলে চাকুরিজীবী অথবা পেনশনভোগীদের নতুন কর ব্যবস্থা বেছে নিতে হবে। এছাড়াও নতুন নিয়ম অনুসারে পারিবারিক পেনশনভোগীরা ১৫০০০ টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশন পাবেন। সুতরাং সঠিক সময়ে আয়কর রিটার্ন জমা দিলে একাধিক সুবিধা পেতে চলেছেন চাকুরিজীবী থেকে শুরু করে পেনশনভোগীরা। এছাড়াও একাধিক সুবিধা পাবেন সাধারণ করদাতারাও।