হাতে মাত্র ১ মাস, Aadhaar আর Pan লিঙ্ক না করালেই জরিমানা

Shyamali Das

Updated on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : আধার কার্ডের সাথে প্যান কার্ড লিঙ্ক করিয়েছেন তো? আর কিন্তু বেশি সময় নেই। এই মার্চের ৩১ তারিখের মধ্যে আধার কার্ডের সাথে প্যান কার্ড লিঙ্ক না করলে কিন্তু সমস্যায় পড়ে যাবেন।

Advertisements

Advertisements

এই সময়ের মধ্যে সংযুক্তিকরণ না করা হলে কী কী সমস্যা হতে পারে জেনে নিন?
আপনি যদি ইতিমধ্যেই আধার কার্ডের সাথে প্যান কার্ডের লিঙ্ক না করান তাহলে ১ লা এপ্রিল আপনার প্যান কার্ড বাতিল হয়ে যেতে পারে। এর সাথে আপনাকে দিতে হবে কিছু টাকা জরিমানাও।

Advertisements

২০১৯ এর ডিসেম্বরে সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেসের (CBDT) পক্ষে থেকে একটি বিঞ্জপ্তি জারি করা হয়েছে যেখানে বলা হয়েছে আধার ও প্যান সংযুক্তিকরণের মেয়াদ বৃদ্ধি করা হবে। সেই মেয়াদ বৃদ্ধি করে সময়সীমা ৩১ মার্চ পর্যন্ত করা হয়েছে।

আয়কর আইনের ২৭২B ধারা অনুযায়ী, কোনো ব্যক্তি যদি প্যান কার্ড বাতিল হ‌ওয়ার পর‌ও তা ব্যবহার করেন তবে তার ১০ হাজার টাকার কাছাকাছি জরিমানা হবে। এই নিয়ে আটবার সময়সীমা বাড়ানো হলো। এইবার আর দেরি করবেন না।CBDT বলেই দিয়েছে এইবারের পর আর তারা সময়সীমা বাড়াবে না। তাই এই চলতি মাসে যদি অবহেলা করে সংযুক্তিকরণ না করেন তাহলে পরবর্তীতে সমস্যায় পড়বেন।

তাই সময় থাকতে অর্থাৎ আগামী একমাসের মধ্যেই আধারের সঙ্গে প্যান কার্ড নম্বরটি লিঙ্ক করে নেওয়াই হবে বুদ্ধিমানের কাজ বলে মত বিশেষজ্ঞদের। যদি মনে করেন, অন্যান্য বারের মতো এবারও সংযুক্তিকরণের সময়সীমা বেড়ে যাবে, তাই চিন্তার কোনও কারণ নেই, তাহলে কিন্তু সমস্যায় পড়তে পারেন।

আধার ও প্যান আপনি কীভাবে সংযুক্তিকরণ করবেন জানেন তো?

এই পুরো পদ্ধতিটি দুভাবে সম্পন্ন করা যায়। একটি অনলাইনে অপরটি অফলাইনে। অনলাইনে আয়কর দপ্তরের সরকারি পোর্টালে আপনি লগ ইন করুন। এরপর আয়কর দপ্তরের হোম পেজে গিয়ে ‘লিঙ্ক আধার’ অপশনটিতে ক্লিক করুন। অফলাইনে দুই রকমভাবে আপনি কাজটি করতে পারেন। কোনও তথ্য মিত্র কেন্দ্রে গিয়ে অ্যানেক্সচার-১ ফর্ম ফিলাপ করুন। অথবা আপনার মোবাইলে লিখুন, UIDPAN একটা স্পেস দিয়ে আপনার আধার নম্বর লিখে পুনরায় স্পেস দিয়ে প্যান নম্বর দিন। এই ম্যাসেজটি এবার ৫৬৭৬৭৮ বা ৫৬১৬১ নম্বরে পাঠাতে হবে। তাহলেই আপনার কাজ শেষ। তাই মার্চ মাস শেষ হ‌ওয়ার আগেই কাজটি শেষ করুন‌।

Advertisements