ফের উত্তপ্ত ভারত চিন সীমান্ত, দফায় দফায় বৈঠক

নিজস্ব প্রতিবেদন : জুন মাসের ১৫ তারিখ পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় চিন সেনাদের আগ্রাসী মনোভাব রুখে দেয় ভারতীয় সেনারা। যে ঘটনায় ভারতীয় সেনাবাহিনীর ২০ জন সেনা জওয়ানকে শহীদ হতে হয়। এরপর ভারতের তরফ থেকে চীনকে কড়া বার্তা দেওয়ার জন্য একের পর এক পদক্ষেপ নেওয়া হয়েছে। কিন্তু তারপরেও তাদের আগ্রাসন নীতি থামেনি।

কেন্দ্রের তরফ থেকে জানা গেছে গত ২৯ এবং ৩০ আগস্ট রাতে চীন সেনারা পুনরায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতে ঢোকার চেষ্টা করে। আর এবারের ঘটনাতেও ভারতীয় সেনারা সাহসিকতার সঙ্গে রুখে দিয়েছে চীন সেনাদের আগ্রাসনকে। আর এই ঘটনা নিয়ে ভারতীয় সেনার তরফ থেকে বিবৃতি জারি করে জানানো হয়েছে যে ২৯ এবং ৩০ আগস্ট চুক্তি লঙ্ঘন করে চীনা সেনারা পূর্ব লাদাখে অনুপ্রবেশের চেষ্টা চালায়। সামরিক পদক্ষেপ গ্রহণ করে তারা ওই জায়গায় স্থিতাবস্থাকে নষ্ট করেছে। এমনকি তারা ভারতীয় সেনাদের সংঘাতে লিপ্ত হওয়ার জন্য উস্কানি দেয়। তবে ভারতীয় সেনারা চীন সেনাদের প্যাংগং তাসো লেকের দক্ষিণে প্ররোচনামূলক গতিবিধি রুখে দিতে সক্ষম হয়েছে।

অন্যদিকে ভারতীয় সেনার মুখপাত্র কর্নেল আমন আনন্দ জানিয়েছেন, নতুন করে সমস্যা সমাধানের জন্য আলোচনা শুরু হয়েছে। চুসুলে ব্রিগেড কম্যান্ডর স্তরের বৈঠক হচ্ছে নতুন করে পরিস্থিতি সামাল দেওয়ার জন্য। অন্যদিকে এই ঘটনার পুঙ্খানুপুঙ্খ রিপোর্ট দিতে লেফটেন্যান্ট গভর্নর আর কে মাথুর লাদাখ থেকে দিল্লি এসেছেন।

আর গত ২৯ এবং ৩০ তারিখ রাতের ঘটনা জুন মাসের ১৫ তারিখের পর আবার উত্তপ্ত পরিস্থিতি তৈরি করেছে এলাকায়। গত সাড়ে তিন মাস ধরে লাদাখে ভারত ও চীন সেনারা মুখোমুখি দাঁড়িয়ে রয়েছে। বারংবার আলোচনা সত্ত্বেও এর কোন সমাধান সূত্র বেরোয় নি। মাঝেমধ্যে সম্পর্কে কিছুটা উন্নতি হলেও পুনরায় তার অবনতি হচ্ছে।