সুখবর, খনিজ তেল ভাণ্ডারের খোঁজ পশ্চিমবঙ্গে, আসছেন পেট্রোলিয়াম মন্ত্রী

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : রাজ্যের জন্য এর থেকে বড় সুখবর আর কিছু হতে পারে না। কলকাতার নিকটে একটি খনিজ তেল ভাণ্ডারের সন্ধান মিলেছে। উত্তর ২৪ পরগনার অশোকনগরে এই খনিজ তেলের ভাণ্ডারের সন্ধান পাওয়া গিয়েছে। সর্বভারতীয় এক সংবাদ মাধ্যম সূত্রে জানা গিয়েছে, কেবলমাত্র তেল নয়, পাশাপাশি বিপুল পরিমাণে প্রাকৃতিক গ্যাসেরও সন্ধান পাওয়া গিয়েছে এই জায়গায়। এখান থেকে এক লাখ কিউবিক প্রাকৃতিক গ্যাস এবং তেল উৎপাদন করা সম্ভব। সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর এটাও যে, আগামী সপ্তাহে তা পরিদর্শনে আসছেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

জানা গিয়েছে ২০১৮ সালে ONGC সংস্থা অশোকনগরের এই জায়গায় খনিজ তেলের ভাণ্ডারের সন্ধান পান। তারপর তা পরীক্ষার জন্য পাঠানো হয়। এর আগেও একবার সুন্দরবন এলাকায় তেলের কুয়োর সন্ধান পাওয়া গিয়েছিল। কিন্তু তা বাণিজ্যিকভাবে ব্যবহারের উপযোগী ছিল না। তবে অশোকনগরের খনিজ তেল ভান্ডার সম্পর্কে কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানিয়েছেন, অশোকনগরের ভূগর্ভস্থ তেল থেকে বাণিজ্যিকভাবে উৎপাদন সম্ভব।

খনিজ তেল ভাণ্ডারের সন্ধানের খবর চাওর হতেই সব মহলের মধ্যে কৌতুহল বাড়তে শুরু করে। সর্বভারতীয় বিভিন্ন সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, এই তেলের খনির বিষয়ে স্টকহোল্ডার্সরা গত দু’বছর ধরে অপেক্ষা করছিলেন। এবিষয়ে আপাতত রাজ্যের সাথে জমি নিয়ে আলোচনা চলছে। প্রাকৃতিক গ্যাস এবং তেলের খনির জন্য ১০০ একর জমির প্রয়োজন হতে পারে। আর সবকিছু ঠিকঠাক হলে এই খনিজ সম্পদ থেকে বিপুল পরিমাণ রাজস্ব পেতে পারে রাজ্য সরকার।

পাশাপাশি যদি সমস্ত কিছু ঠিকঠাক হয়ে থাকে তাহলে যে এলাকায় এই তেলের কুয়োর সন্ধান পাওয়া গিয়েছে অর্থাৎ অশোকনগরের বাইগাছি মৌজার অর্থনৈতিক চেহারা সম্পূর্ণ বদলে যাবে। আর এই আশাতেই বুক বাঁধছেন এলাকার বাসিন্দারা। সূত্র মারফত জানা গিয়েছে কর্মসংস্থানের আশ্বাস মিললে স্থানীয়রা জমি দিতে রাজি।