এক ধাক্কায় নামল তাপমাত্রা, কবে বিদায় নেবে শীত, জানালো হাওয়া অফিস

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : চলতি সপ্তাহ এবং গত সপ্তাহে পশ্চিমী ঝঞ্ঝার কারণে রাজ্যের দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলা ছিল মেঘে ঢাকা। আকাশ মেঘে ঢাকা থাকার পাশাপাশি দফায় দফায় বৃষ্টি লক্ষ্য করা গিয়েছে। তবে সম্প্রতি সেই সকল পশ্চিমী ঝঞ্ঝা কেটে রোদ ঝলমলে দিন নজরে এসেছে শুক্রবার।

Advertisements

আকাশ পরিষ্কার হয়ে যাওয়ার পর শুক্রবার থেকেই রাজ্যের দক্ষিণবঙ্গের জেলাগুলির তাপমাত্রা নামতে শুরু করেছে। শনিবার এক ধাক্কায় তাপমাত্রার পারদ অনেকটাই নেমেছে। তাপমাত্রার বিশাল পতন বিশেষ করে লক্ষ্য করা যাচ্ছে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও শুক্রবারের তুলনায় শনিবারের সর্বনিম্ন তাপমাত্রার ফারাক প্রায় ৫ ডিগ্রি।

Advertisements

শনিবার আলিপুর হাওয়া অফিসের তরফ থেকে আবহাওয়া সংক্রান্ত যে রিপোর্ট পেশ করা হয়েছে তাতে লক্ষ্য করা যাচ্ছে, এদিন দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.২ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ৩° কম। গত ২৪ ঘন্টায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ৪° কম।

Advertisements

অন্যদিকে শ্রীনিকেতন হাওয়া অফিসের তরফ থেকে শনিবার আবহাওয়া সংক্রান্ত যে রিপোর্ট পেশ করা হয়েছে তাতে লক্ষ্য করা যাচ্ছে, এদিন দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০.৫ ডিগ্রী সেলসিয়াস। এই তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ৪° কম। গত ২৪ ঘন্টায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ৪° কম।

পশ্চিমী ঝঞ্ঝা এবং মেঘ কেটে মাঘের শেষে নতুন করে একবার শীতের আমেজ শুরু হলেও কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকায় এই আমেজ দীর্ঘস্থায়ী হবে না বলেই হাওয়া অফিসের পূর্বাভাস। আগামী সপ্তাহের সোমবার থেকেই নতুন করে তাপমাত্রার পারদ বৃদ্ধি পেতে শুরু করবে। আগামী সপ্তাহের শেষে তাপমাত্রার পারদ অনেকটাই বেড়ে যাবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

তবে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও এখনো কয়েকদিন শীতের আমেজ বজায় থাকবে বলে হাওয়া অফিসের পূর্বাভাস। পশ্চিমাঞ্চলের জেলাগুলোয় যেমন বীরভূম, পুরুলিয়া, বাঁকুড়ায় আগামী সোমবার থেকে তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী হলেও পুরো সপ্তাহই হালকা শীতের আমেজ উপলব্ধি করা যাবে।

Advertisements