শীতের দাপটে ডিসেম্বরকে হার মানাচ্ছে ফেব্রুয়ারি, ঠাণ্ডার বিদায় কবে জানাল হওয়া অফিস

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : ডিসেম্বর মাসে যেমন শীতের দাপট লক্ষ্য করা যায় তার থেকেও এই বছর বেশি শীতের দাপট লক্ষ্য করা যাচ্ছে ফেব্রুয়ারি মাসে। এই পরিস্থিতি অস্বাভাবিক বলেই মনে করছেন হাওয়া অফিসের আধিকারিকরা। পাশাপাশি এই পরিস্থিতি কবে অনুকূল হবে তা জানানো হয়েছে হাওয়া অফিসের তরফে।

Advertisements

অন্যান্য বছর ফেব্রুয়ারি মাসের এই সময় তাপমাত্রা স্বাভাবিক থাকে। কিন্তু এই বছর গত কয়েকদিন ধরেই সর্বনিম্ন এবং সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় অনেক কম। মঙ্গলবার আলিপুর হাওয়া অফিসের তরফ থেকে পেশ করা রিপোর্ট অনুযায়ী জানা যাচ্ছে, এদিন দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.১ ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ৪° কম।

Advertisements

একইভাবে মঙ্গলবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল স্বাভাবিকের তুলনায় ৩° কম। এদিন দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৮ ডিগ্রী সেলসিয়াস। কলকাতার পাশাপাশি একই পরিস্থিতি দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলির ক্ষেত্রেও।

Advertisements

শ্রীনিকেতন হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, এদিন দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১.১ ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ৪° কম। একইভাবে মঙ্গলবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল স্বাভাবিকের তুলনায় ৪° কম। এদিন দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫ ডিগ্রী সেলসিয়াস।

এর পাশাপাশি হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, আগামী পাঁচ দিন প্রধানত শুষ্ক ও রোদ ঝলমলে আকাশ লক্ষ্য করা যাবে। ১৯ ফেব্রুয়ারি থেকে আংশিক আকাশ মেঘলা থাকার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে বর্তমান তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় কম চলছে তা আগামী দিন পাঁচেকের মধ্যে বেড়ে স্বাভাবিকের কাছাকাছি পৌঁছে যাবে।

বর্তমানে এমন পরিস্থিতির কারণ হিসাবে হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, বঙ্গোপসাগর থেকে যে পরিমাণ জলীয়বাষ্প ঢুকে সেই জলীয়বাষ্পের পরিমাণ কম রয়েছে এবং উত্তর-পশ্চিমের শীতল হাওয়ার শক্তি বেশি রয়েছে। এই কারণেই এই পরিস্থিতি লক্ষ্য করা যাচ্ছে।

Advertisements