শীত এবার শেষের পথে, কবে বিদায় নেবে, জানালো হাওয়া অফিস

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : চলতি বছর শীতের মৌসুমে বারবার বৃষ্টির সম্মুখীন হয়েছে বাংলা। বারংবার থমকে গিয়েছে শীতের আমেজ। তবে এসবের মাঝেই ফেব্রুয়ারি মাসের মধ্য লগ্নে যখন শীতের বিদায়ের সময়, তখন ঝড়ো ইনিংস খেলতে দেখা যাচ্ছে শীতকে। তবে সম্প্রতি শীতের ভালো প্রভাব দেখা গেলেও, এবার তার বিদায় বেলা এসে গিয়েছে। কবে বিদায় নেবে তা জানালো হাওয়া অফিস।

Advertisements

আগামী ২০ ফেব্রুয়ারি থেকে বঙ্গে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। হাওয়া অফিসের তরফ থেকে পূর্বাভাসে জানানো হয়েছে ওই দিন অর্থাৎ রবিবার থেকে দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলাগুলি পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনাতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

Advertisements

দক্ষিণবঙ্গের কলকাতা সহ পার্শ্ববর্তী এলাকায় শীতের দাপট বর্তমানে অনেকটাই কমে গিয়েছে। রাতের বেলায় ঠান্ডা অনুভূত হলেও দিনের দিকে উধাও হয়ে যাচ্ছে ঠান্ডা। তবে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও এখনো পর্যন্ত শীতের বেশ ভালই দাপট লক্ষ্য করা যাচ্ছে। রাতের এবং দিনের তাপমাত্রা বেশ বড় ধরনের ফারাক লক্ষ্য করা যাচ্ছে এই সকল এলাকায়।

Advertisements

এই মুহূর্তে শীতের যে দাপট রয়েছে তাও আগামী সপ্তাহ থেকে আর থাকবে না বলেই মনে করা হচ্ছে। পশ্চিমী ঝঞ্ঝা এবং উচ্চচাপ বলয়ের প্রভাবে বৃষ্টির সম্ভাবনা তৈরি হওয়ার পাশাপাশি স্বাভাবিক তাপমাত্রার সঙ্গে বর্তমানে যে তাপমাত্রার ফারাক রয়েছে তা মিটে যাবে। আগামী সোমবার থেকেই এই পার্থক্য বোঝা যাবে। তবে মেঘ কাটলে ফের শীতের প্রত্যাবর্তন হবে কিনা তা এখনই বলা যাচ্ছে না।

অফিসের পূর্বাভাস, সোমবার থেকে রাজ্যের অধিকাংশ জেলার তাপমাত্রার পারদ স্বাভাবিকে পৌঁছে যাবে। বৃষ্টি হয়ে মেঘ কাটলেও আর তাপমাত্রার পারদ নিম্নমুখী হবে না। দিন যত এগিয়ে আসবে তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী লক্ষ্য করা যাবে। সুতরাং হাওয়া অফিসের পূর্বাভাস থেকে স্পষ্ট, চলতি সপ্তাহ এবং আগামী সপ্তাহের হাতেগোনা কয়েকটা দিন হালকা শীতের আমেজ উপভোগ হলেও এই বছরের মতো শীতকে বিদায় দিতেই হচ্ছে।

Advertisements